কালবেলা ডেস্ক
প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪, ১০:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

জলবায়ু অভিযোজনে সাফল্য বিশ্বকে জানাতে শুরু হচ্ছে ন্যাপ এক্সপো

ন্যাপ এক্সপো ২০২৪ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন পরিবেশমন্ত্রী। ছবি : সংগৃহীত
ন্যাপ এক্সপো ২০২৪ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন পরিবেশমন্ত্রী। ছবি : সংগৃহীত

জাতিসংঘ জলবায়ু অভিযোজনে সফলতা বিশ্বকে জানাতে আগামীকাল সোমবার থেকে ৪ দিনের ন্যাশনাল এডাপটেশন প্লান (ন্যাপ) এক্সপো ২০২৪ শুরু হচ্ছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

রোববার (২১ এপ্রিল) ন্যাপ এক্সপো ২০২৪ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সম্মেলনের উদ্বোধন করবেন।

পরিবেশমন্ত্রী জানান, ন্যাপ এক্সপো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জলবায়ু পরিবর্তন অভিযোজনে সাফল্যের ফল স্বরূপ আগামী ২২ থেকে ২৫ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)-এ ন্যাপ এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। ইউএনএফসিসিসি’র এক্সিকিউটিভ সেক্রেটারি সাইমন স্টিয়েল ন্যাপ এক্সপো ২০২৪-এ উপস্থিত থাকবেন।

তিনি জানান, ন্যাপ এক্সপো ২০২৪-এ অংশগ্রহণের জন্য ১০৪টি দেশের ৩৮৩ জন ইউএনএফসিসিসিতে রেজিস্ট্রেশন করেছে। এ ছাড়া, দেশের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রতিনিধিবৃন্দ, জলবায়ু বিশেষজ্ঞবৃন্দ, এনজিওর প্রতিনিধিবৃন্দ, স্বেচ্ছাসেবক শিক্ষার্থীসহ ৫৫০ জন অংশগ্রহণ করবেন। এ সম্মেলনে অংশগ্রহণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় বিভিন্ন দেশের অভিযোজন কার্যক্রম সম্পর্কিত বিভিন্ন বিষয় থেকে সবাই পারস্পরিকভাবে উপকৃত হতে পারবে।

সাবের চৌধুরী বলেন, ন্যাপ এক্সপো একটি আন্তর্জাতিক ফোরাম যেখানে বিভিন্ন দেশ, সংস্থা এবং অন্যান্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা ন্যাপ প্রণয়ন এবং বাস্তবায়নের ক্ষেত্রে পারস্পরিক যোগাযোগ এবং অভিজ্ঞতা বিনিময় করে। এই এক্সপো উন্নয়নশীল দেশগুলোর ন্যাপ প্রণয়ন ও বাস্তবায়নের প্রক্রিয়ার সাথে সম্পর্কিত গ্যাপ এবং চাহিদা চিহ্নিতকরণের জন্য প্রশিক্ষণেরও আয়োজন করবে। ন্যাপ এক্সপো ২০২৪-এ বাংলাদেশ বিভিন্ন সেশন আয়োজন করবে।

মন্ত্রী আরও জানান, এ সম্মেলনে মোট ২৩টি স্টল থাকবে যেখানে বিভিন্ন দেশের অভিযোজনমূলক কর্মকাণ্ড প্রদর্শিত হবে। এ ছাড়াও, ৪ দিনে ৩৪টি সেশনে বিশেষজ্ঞগণ ট্রান্সফরমেশনাল এডাপটেশন, ফিনান্সিয়াল মেকানিজম, এডাপটেশন একটিভিটি মনিটরিং এন্ড ইভালুয়েশন টুলস, জেন্ডার রেস্পন্সিভ এডাপটেশন প্রভৃতি বিষয়ে আলোচনা করবেন। বাংলাদেশের জন্য বরাদ্দকৃত ১৩টি স্টলে জলবায়ু অভিযোজনের বিষয়সমূহ প্রদর্শন করা হবে।এ এক্সপোতে দেশের জলবায়ু অভিযোজন প্রদর্শনের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও দেশি-বিদেশি সংস্থা অংশগ্রহণ করবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সেই জাপানি শিশুদের নিয়ে শুনানি ১১ জুলাই

দেশে বিভাজন সৃষ্টি করেছে আ.লীগ : সালাম

গাজীপুরে বিআরটিসির শাটল বাস চালু

আইপিএল ফেরত মোস্তাফিজকে নিয়ে যা বলছেন তাসকিন

তুরস্কের সামরিক মহড়ায় সৌদি সেনারা

চারদিন ধরে বিদ্যুৎ নেই চট্টগামের বিভিন্ন এলাকায়

জামিন পেলেন না মিল্টন সমাদ্দার

সাতক্ষীরায় আম সংগ্রহ শুরু

গাজায় যুক্তরাজ্যের ভয়ংকর গোয়েন্দা মিশন

খোলাবাজারে পাওয়া যাচ্ছে না ডলার

১০

হবিগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ৩

১১

নিজের নামে প্রকল্প না নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর 

১২

ইসরায়েলি পণ্য বয়কটের ডাক জবি শিক্ষার্থীদের

১৩

আমের বোঁটায় বিস্ময়কর মুকুলের সমারোহ

১৪

ট্রেইনি অফিসার নিয়োগ দিচ্ছে কাজী ফার্মস

১৫

নতুন ফিচার নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ

১৬

রেলসেতুর নিচ থেকে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার

১৭

ব্যবসায়িক অংশীদারদের ওরাংওটাং উপহার দেবে মালয়েশিয়া

১৮

শিক্ষক দম্পতিকে বেধড়ক মারধর, ৯ লাখ টাকার মালামাল লুট

১৯

বিজ্ঞাপনদাতাদের জন্য নতুন ফিচার আনছে মেটা

২০
X