কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৭ পিএম
আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩, ০৯:৪০ পিএম
অনলাইন সংস্করণ

প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষায় গ্রেপ্তার প্রার্থীও পাস!

প্রাথমিকে শিক্ষক নিয়োগে জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার মো. রফিকুল ইসলামের প্রবেশপত্র। ছবি : কালবেলা
প্রাথমিকে শিক্ষক নিয়োগে জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার মো. রফিকুল ইসলামের প্রবেশপত্র। ছবি : কালবেলা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে প্রথম পর্বের পরীক্ষায় জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার লালমনিরহাটের একজন চাকরিপ্রার্থীও অলৌকিকভাবে ওই পরীক্ষায় পাস করেছেন (মৌখিক পরীক্ষা জন্য নির্বাচিত হয়েছেন)। তার নাম মো. রফিকুল ইসলাম। ৪১২৩৫৯১ রোল নম্বরধারী ওই প্রার্থীর ওএমআরে শিটে সেট কোড ছিল ‘যমুনা’। তিনি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার প্রার্থী। বাবার নাম মো. শামসুল হুদা।

গত ২০ ডিসেম্বর রাতে প্রকাশিত লিখিত পরীক্ষার ফলে নির্বাচিতদের তালিকায় রয়েছে রফিকুলের রোল নম্বর। অথচ ৮ ডিসেম্বর পরীক্ষার দিন সকালে তিনি গ্রেপ্তার হন। রফিকুল ইসলামের প্রবেশপত্র, ব্যবহৃত ডিভাইসের তথ্য এবং গ্রেপ্তারের দিনের ছবি ও ভিডিও কালবেলার হাতে এসেছে। পরীক্ষায় জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার নিয়ে গণমাধ্যমে প্রকাশিত হওয়া খবর, ছবি ও ভিডিও যাচাই করেছে কালবেলা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলে ওই প্রার্থীর রোল নম্বর দেখা গেছে। এ ছাড়া, এলাকায় খোঁজ নিয়েও বিষয়টির সত্যতা নিশ্চিত করা হয়েছে।

জানা গেছে, গত ৮ ডিসেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে প্রথম পর্বের (বরিশাল, সিলেট ও রংপুর বিভাগ) পরীক্ষায় ব্যাপক জালিয়াতি ও অনিয়মের অভিযোগ ওঠে। প্রক্সি, প্রশ্নফাঁস ও জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে আইনশৃঙ্খলা বাহিনী প্রায় দেড়শজনকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে চাকরিপ্রার্থীর পাশাপাশি জালিয়াতিতে সহযোগিতাকারীও ছিলেন। তাদের নামে প্রশাসন মামলাও করেছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বিটু এক্স ডিভাইস ব্যবহার করে পরীক্ষার্থীদের সঙ্গে প্রশ্নপত্রের উত্তর বাইরে থেকে দেওয়ার চুক্তি করে একটি চক্র। এ তথ্য পাওয়ার পর পুলিশ অভিযান চালিয়ে জালিয়াতির চেষ্টা করা চাকরিপ্রার্থী ও সহযোগীদের গ্রেপ্তার করে। গ্রেপ্তার হওয়াদের মধ্যে ছিলেন রফিকুল ইসলামও।

জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হওয়ার পরও কিভাবে তিনি উত্তীর্ণ হলেন জানতে চাইলে লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা স্বপন কুমার রায় চৌধুরী কালবেলাকে বলেন, আমরা জানি না ওই প্রার্থী পাস করেছে কিনা। কারণ তার রোল আমাদের জানা নেই। অনেকেই তো বহিষ্কার হয়েছে। সবার রোল নম্বর আমাদের মনে রাখা সম্ভব না। অধিদপ্তর থেকে আনুষ্ঠানিক ফল পাঠালে রোল নম্বর মিলিয়ে দেখব।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার মো. রফিকুল ইসলামের রেজাল্ট। ছবি : কালবেলা

এ বিষয়ে জানতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মনীষ চাকমাকে একাধিকবার কল করলেও তিনি সাড়া দেননি।

অধিদপ্তরের গবেষণা কর্মকর্তা (নিয়োগ) এস এম মাহবুব আলম কালবেলাকে বলেন, আমাদের কাছে এমন কোনো তথ্য নেই। কেউ অভিযোগ করলে আমরা ভেবে দেখব।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ কালবেলাকে বলেন, নিয়োগ কমিটি এ বিষয়ে ভালো বলতে পারবে।

অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) শাহ রেজওয়ান হায়াত কালবেলাকে বলেন, বুয়েটের কারিগরি টিম দক্ষতার সাথে এই ফল প্রস্তুতের কাজ করে থাকে। এমন ভুল হওয়ার কথা নয়। তারপরও আমরা বিষয়টি দেখব।

গত ৮ ডিসেম্বর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের ১৮ জেলায় একযোগে প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ নিয়োগ পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ৩ লাখ ৬০ হাজার ৬৯৭ জন চাকরিপ্রার্থী। পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর তাতে অনিয়ম-জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছেন কিছু প্রার্থী। তারা লিখিত আবেদন ও মানববন্ধন কর্মসূচির পাশাপাশি হাইকোর্টে রিট আবেদনও করেছেন। তবে রিট নিষ্পত্তি হওয়ার আগেই গত ২০ ডিসেম্বর রাতে সহকারী শিক্ষক নিয়োগে প্রথম পর্বের ফল প্রকাশ করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৩৩৭ জন। জাতীয় সংসদ নির্বাচনের পর তাদের মৌখিক পরীক্ষা নেওয়ার কথা রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আইপিএলে বাতিল হতে পারে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’

জামিন পেলেন কেজরিওয়াল

নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপির নেতাকর্মীরা

‘অসিম ওর ছোট্ট বাচ্চাগুলোকেও ছেড়ে গেল’

কলেজশিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

স্ত্রীর দাবিতে তরুণীর অনশন, পালালেন আরিফ

মানিকগঞ্জে চিরনিদ্রায় শায়িত পাইলট রিফাত

গুচ্ছ ভর্তি পরীক্ষা / ‘সি’ ইউনিটে পাবিপ্রবিতে উপস্থিতি ৮৩.১৮ শতাংশ

‘ব্যাড গার্লস’-এ তানিন সুবহা 

চুরি ঠেকাতে রাত জেগে পাহারা, সড়কে চেকপোস্ট

১০

নড়বড়ে সেতু, ঝুঁকিপূর্ণ চলাচল

১১

দেশে দ্বিতীয় স্যাটেলাইট নির্মাণের কাজ চলছে : প্রধানমন্ত্রী

১২

আসছে অর্ণববের নতুন অ্যালবাম

১৩

জনের সঙ্গে বিপাশার প্রেম নিয়ে মুখ খুললেন ডিনো (ভিডিও)

১৪

দেড় মাস ধরে নষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের ডিজিটাল এক্সরে মেশিন

১৫

টঙ্গী যাবে মেট্রোরেল

১৬

ভাবিকে হত্যায় দেবরের ফাঁসি

১৭

সন্ধ্যার মধ্যে ঝড়ের আভাস, ৪ জেলায় সতর্কসংকেত

১৮

জাতিসংঘে উঠছে ফিলিস্তিনের সদস্যপদের আবেদন, আসতে পারে সুখবর

১৯

আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিত করাই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী

২০
X