কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩, ০৮:৪৬ এএম
আপডেট : ১৮ অক্টোবর ২০২৩, ০৮:৫১ এএম
অনলাইন সংস্করণ

শেখ রাসেলের সমাধিতে আ. লীগের শ্রদ্ধা নিবেদন

বনানীতে শ্রদ্ধা জানাচ্ছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। পুরোনো ছবি
বনানীতে শ্রদ্ধা জানাচ্ছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। পুরোনো ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগ। বুধবার (১৮ অক্টোবর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা বনানী কবরস্থানে শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ডা. মহিউদ্দিন জালাল, অ্যাড. জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, এনামুল হক শামীম, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক শামসুন নাহার চাপা, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, কার্যনিবাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী, উপস্থিত ছিলেন।

পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ, সহযোগী সংগঠন ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

এর আগে শেখ রাসেলের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা।

আজ শেখ রাসেলের ৬০তম জন্মদিন। ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডির ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ড থেকে সেদিন রেহাই পাননি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ১০ বছর বয়সী শেখ রাসেলও।

শিশু রাসেলের জীবন সম্পর্কে শিশু-কিশোরদের কাছে তুলে ধরতে তার জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রীয়ভাবে তৃতীয়বারের মতো পালন করতে যাওয়া এবারের শেখ রাসেল দিবসের প্রতিপাদ্য—‘শেখ রাসেল দীপ্তিময়, নির্ভীক নির্মল দুর্জয়’।

দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসের আনুষ্ঠানিকতার উদ্বোধন করবেন এবং শেখ রাসেল পদক ও স্মার্ট বাংলাদেশ পুরস্কার দেবেন।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও কর্মসূচি নিয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে দেশ ও দেশের বাইরে বাংলাদেশ দূতাবাসগুলোতে দিবসটি একযোগে পালিত হবে। গতকাল মঙ্গলবার (১৭ অক্টোবর) আইসিটি টাওয়ারে সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ ছাড়া দেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি উপলক্ষে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‍্যালিসহ নানা আয়োজন করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রামুতে নবদম্পতিকে জবাই করে হত্যা

বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর জরুরি নির্দেশনা

তিস্তার পানি বিপৎসীমায়, ডুবে গেছে উঠতি ফসলি জমি

কোপায় ‘অতিরিক্ত সময়’ নিয়ে নতুন নির্দেশনা

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধস, নিহত ৯

বায়ুদূষণের শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী?

অসহায় ও বঞ্চিতদের সঙ্গে নূরুল ইসলাম বুলবুলের ঈদ উদযাপন

বৃহস্পতিবার থেকে দেশে ফিরবেন হজযাত্রীরা

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতির শঙ্কা

ব্যর্থতার দায়ে অধিনায়কত্ব ছাড়লেন উইলিয়ামসন

১০

হজে গিয়ে সৌদিতে ২১ বাংলাদেশির মৃত্যু

১১

‘আমার মৃত্যুর জন্য বাবা তুমি দায়ী’

১২

শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, সিদ্ধান্ত বৃহস্পতিবার

১৩

চলনবিলে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়

১৪

রেকর্ডময় বোলিংয়ের পর এবার শাস্তির মুখে তানজিম

১৫

এবার হজে ৫৫০ জনের মৃত্যু

১৬

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৭

ভোলায় রাসেল ভাইপার আতঙ্ক

১৮

মেসিকে নিয়ে আর্জেন্টাইন কোচের নতুন বার্তা

১৯

বড় ভাইয়ের মৃত্যু শোকে মারা গেলেন ছোট ভাই

২০
X