কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০৬ পিএম
অনলাইন সংস্করণ

টানা চার দিনের ছুটি পেতে পারেন চাকরিজীবীরা

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

একদিনের ছুটির ব্যবস্থা করতে পারলেই টানা ৪ দিনের ছুটি পেতে পারেন সরকারি ও ব্যাংকের চাকরিজীবীরা।

আগামীকাল একুশে ফেব্রুয়ারি বুধবার সরকারি ছুটি তারপর দিন ছুটি নিতে পারলেই শনিবার পর্যন্ত টানা ৪দিন ছুটি নেওয়ার সুযোগ রয়েছে। কেউ যদি বৃহস্পতিবারের ছুটি ম্যানেজ করতে না পারেন তাহলে তার জন্য রয়েছে আরও একটি সুযোগ।

আগামী ২৬ তারিখ আবার শবেবরাতের সরকারি ছুটি। তার আগে ২৫ ফেব্রুয়ারি (রোববার) সরকারি অফিস-আদালত খোলা রয়েছে। এই একদিনের ছুটিও কোনোভাবে ‘ম্যানেজ’ করতে পারলেই সেই সময়ও টানা চার দিনের ছুটি ভোগ করা যাবে।

এর আগে, গত বছরের ২৫ অক্টোবর ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করে জনপ্রশাসন মন্ত্রণালয়। চলতি বছরে সাধারণ ছুটি ১৪ দিন ও নির্বাহী আদেশের ছুটি ৮ দিন।

সাধারণ ছুটি

২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ৫ এপ্রিল জুমাতুল বিদা, ১১ এপ্রিল ঈদুল ফিতর, মে দিবস পহেলা মে, ২২ মে বুদ্ধপূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ১৭ জুন ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৬ আগস্ট জন্মাষ্টমী, ১৬ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী সা., ১৩ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মদিন (বড়দিন)।

নির্বাহী আদেশে ছুটি

২৬ ফেব্রুয়ারি শবেবরাত, ৭ এপ্রিল শবেকদর, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১০ ও ১২ এপ্রিল ঈদুল ফিতরের আগে ও পরের দুদিন, ১৬ ও ১৮ জুন ঈদুল আজহার আগে ও পরের ২ দিন এবং ১৭ জুলাই আশুরার দিন নির্বাহী আদেশে ছুটি থাকবে।

ঐচ্ছিক ছুটি

ঐচ্ছিক ছুটির মুসলিম পর্বের মধ্যে রয়েছে ৯ ফেব্রুয়ারি শবেমেরাজ, ১৩ এপ্রিল ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১৯ জুন ঈদুল আজহার তৃতীয় দিন, ৫ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ১৫ অক্টোবর ফাতেহা-ই-ইয়াজদাহম।

হিন্দু পর্বের ঐচ্ছিক ছুটির দিনগুলোর মধ্যে রয়েছে ১৪ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ৮ মার্চ শিবরাত্রী ব্রত, ২৫ মার্চ দোলযাত্রা, ৬ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২ অক্টোবর মহালয়া, ১১ ও ১২ অক্টোবর দুর্গাপূজা (অষ্টমী ও নবমী), ১৬ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ৩১ অক্টোবর শ্যামাপূজা।

এ ছাড়া ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ১৪ ফেব্রুয়ারি ভস্ম বুধবার, ২৮ মার্চ পুণ্য বৃহস্পতিবার, ২৯ মার্চ পুণ্য শুক্রবার, ৩০ মার্চ পুণ্য শনিবার, ৩১ মার্চ ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন) হচ্ছে খ্রিষ্টান পর্বের ঐচ্ছিক ছুটি।

ঐচ্ছিক ছুটির বৌদ্ধ পর্বের মধ্যে রয়েছে ২৩ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্রসংক্রান্তী, ২০ জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ১৬ সেপ্টেম্বর মধুপূর্ণিমা এবং ১৬ অক্টোবর প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্তর্ভুক্ত কর্মচারীদের জন্য ঐচ্ছিক ছুটির মধ্যে রয়েছে ১২ ও ১৫ এপ্রিল বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

তীব্র গরমে বিশ্বজুড়ে বছরে ১৮৯৭০ শ্রমিকের মৃত্যু

আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ

যুদ্ধের মধ্যেই মন্ত্রীকে আটক করলেন পুতিন

সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতে নামল স্বস্তির বৃষ্টি

তাপমাত্রা আরও বাড়ার শঙ্কা

অফিসার নিয়োগ দেবে কাজী ফার্ম, আবেদন করুন দ্রুত

হিট স্ট্রোকে অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু

অন্তঃসত্ত্বা নারীর চিকিৎসা করলেন না ডাক্তার, সমালোচনার ঝড়

টাইগারদের সঙ্গে সিরিজের জন্য জিম্বাবুয়ে দল ঘোষণা

থাইল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী

১০

চাকরি দিচ্ছে কাজী ফার্মস, নেই বয়সসীমা

১১

কালবেলায় প্রতিবেদন প্রকাশ / ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ১০ আইনজীবীর আবেদন 

১২

আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

১৩

ইরান-ইসরায়েল উত্তেজনার মধ্যে / হঠাৎ ইরান সফরে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল

১৪

ল্যাবএইড হাসপাতালে চাকরির সুযোগ, ৪৫ বছরেও আবেদন

১৫

ইয়াবাসহ ইউপি চেয়ারম্যানের ভাই গ্রেপ্তার

১৬

৪ বছরের ছেলেকে ৪১ বার ছুরিকাঘাত করেন মা

১৭

দুর্নীতি মামলায় এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন

১৮

হারে মোস্তাফিজের দায় দেখছেন না চেন্নাই অধিনায়ক

১৯

দ্রুত গলছে হিমবাহ, হ্রদের আয়তন বাড়ছে হিমালয়ে

২০
*/ ?>
X