কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ১১:২১ পিএম
অনলাইন সংস্করণ

শিশু জন্মে অস্ত্রোপচার বিষয়ক সাম্প্রতিক ঘটনায় কমিশনের পদক্ষেপ

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

স্বল্প সময়ের ব্যবধানে দেশে সিজারিয়ান প্রসবের হার উদ্বেগজনক হারে বাড়ায় পদক্ষেপ নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ।

জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ বুধবার (১৭ এপ্রিল) বিবৃতিতে জানিয়েছে, প্রয়োজন ছাড়া শিশু জন্মে অস্ত্রোপচার করা মা ও নবজাতকের জন্য মারাত্মক হুমকি স্বরূপ। যেখানে স্বাস্থ্য খাতে প্রতি বছর সরকারকে বিপুল পরিমাণে অর্থ ভর্তুকি প্রদান করতে হয়, সেখানে মিটফোর্ডের মতো একটি স্বনামধন্য হাসপাতালে চিকিৎসক কর্তৃক সিজার করতে চাপ প্রয়োগ করার বিষয়টি কমিশনের কাছে বোধগম্য নয়। এরূপ সিজারিয়ান প্রসবের হার অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ার প্রকৃত কারণ খতিয়ে দেখার প্রতি গুরুত্ব দিয়েছে। সিজারিয়ান প্রসবের ওপর বিধিনিষেধ আরোপের লক্ষ্যে রাষ্ট্রীয়ভাবে অনতিবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন মনে করে কমিশন।

এ অবস্থায়, মিডফোর্ড হাসপাতালের বিরুদ্ধে উল্লিখিত অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক সংশ্লিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করতে পরিচালক, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিডফোর্ড) হাসপাতাল -কে বলা হয়েছে। একইসাথে প্রসবে অপ্রয়োজনীয় সিজার/সি-সেকশন বন্ধ, এ লক্ষ্যে নারীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি এবং সিজারিয়ান প্রসবের হার অস্বাভাবিকভাবে বৃদ্ধির পেছনে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে বলা হয়েছে।

গত ১৩ এপ্রিল ২০২৪ তারিখ সামাজিক যোগাযোগ মাধ্যমে সাংবাদিক মোহসিন কবিরের ‘গর্ভবতী মাকে মিটফোর্ড হাসপাতাল থেকে বের করে দিলেন গাইনী চিকিৎসক’ শিরোনামে লেখাটি ‘৭১ টিভি’র মাধ্যমে জাতীয় মানবাধিকার কমিশনের দৃষ্টিগোচর হয়। রাজধানীর শ্যামপুর থেকে এক গর্ভবতী নারী মিটফোর্ড হাসপাতালে চিকিৎসা সেবা নিতে যান।পরীক্ষা-নিরীক্ষার পর সবকিছু ঠিক আছে মর্মে স্বাস্থ্যকর্মী জানান।

দায়িত্বরত চিকিৎসক তার আর্থিক অবস্থার কথা জিজ্ঞাসা করেন এবং সিজার করতেই হবে বলে জানান। কিন্তু গর্ভবর্তী নারীর পূর্বে দুটি সন্তান স্বাভাবিক ডেলিভারি হয়েছে উল্লেখ করেন এবং সিজার করতে অপরাগতা প্রকাশ করেন। এতে চিকিৎসক ক্ষিপ্ত হয়ে রোগীর উপর নানা প্রকার মানসিক চাপ তৈরি করেন। আপত্তিকর মন্তব্যসহ হয়রানিমূলক কথা বলেন মর্মে অভিযোগে উল্লেখ করা হয়। পরবর্তী সময়ে উক্ত নারীর মুগদা নবস্বাস্থ্য নামক একটি সরকারি হাসপাতালে স্বাভাবিক ডেলিভারি হয়। স্বল্প সময়ের ব্যবধানে দেশে সিজারিয়ান প্রসবের হার উদ্বেগজনক হারে বেড়েছে মর্মে পরিসংখ্যানে উঠে এসেছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

তারকা ক্রিকেটারকে বাদ দিয়েই বিশ্বকাপে যাচ্ছে ভারত

ঢাবিতে অটিজম বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

অভিজ্ঞতা ছাড়া ইউএস-বাংলা এয়ারলাইন্সে চাকরি, পদসংখ্যা ২০

মুন্সীগঞ্জে ‘হিটস্ট্রোকে’ দুজনের মৃত্যু

অস্ট্রেলিয়ায় শ্লোগান / শিরায় শিরায় রক্ত, আমরা জায়েদ খানের ভক্ত (ভিডিও)

সিকান্দারায় সম্রাট আকবর : সমাধিসৌধ নির্বাক দর্শন

কবর খুঁড়ে লাশ ও কঙ্কাল চুরি বন্ধে পদক্ষেপ নেওয়া প্রশ্নে হাইকোর্টের রুল

রবীন্দ্র ও নজরুল পুরস্কার পাচ্ছেন তিন অধ্যাপক

বৃষ্টিতে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ

১০

ফরটিজকে উড়িয়ে সেমিতে আবাহনী

১১

রাজশাহী বিশ্ববিদ্যালয় / স্বাধীনতার পর ৪ শিক্ষক ও ৩৩ শিক্ষার্থী হত্যাকাণ্ড

১২

গুচ্ছের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৩৩ দশমিক ৯৮ শতাংশ

১৩

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

১৪

‘বাস মালিকদের বিশেষ সুবিধা দিতে রেলে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত’ 

১৫

পান্তা ভাতের জানা অজানা কথা

১৬

মোড়ে মোড়ে পানি পানের ব্যবস্থা মেয়র টিটুর

১৭

চমক রেখেই বিশ্বকাপ দল ঘোষণা প্রোটিয়াদের

১৮

পাবনায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছাড়াল

১৯

মহান মে দিবস উপলক্ষে / শ্রমিকের অধিকার নেই, তবুও অমর হোক মে দিবস

২০
*/ ?>
X