কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ০৯:২০ পিএম
আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৯:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

সারা দেশে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু

প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের। ছবি : কালবেলা
প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের। ছবি : কালবেলা

প্রচণ্ড গরমে দেশব্যাপী জারি রয়েছে তিন দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট। দাবদাহে দেশের বিভিন্ন স্থানে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। বিপাকে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। বাইরে বেশিক্ষণ টিকে থাকা অসম্ভব হয়ে পড়েছে তাপের কারণে। এর মধ্যে তীব্র দাবদাহের কারণে হিটস্ট্রোক বা সানস্ট্রোকে সারা দেশে ৫ জনের মৃত্যু হয়েছে।

এদের মধ্যে চুয়াডাঙ্গায় ২, পাবনা, গাজীপুর ও চট্টগ্রামে একজন করে মোট ৫ জনের মৃত্যু হয়েছে। কালবেলার প্রতিনিধিদের পাঠানো খবর-

চুয়াডাঙ্গা : চু্য়াডাঙ্গায় তীব্র থেকে অতি তীব্র দাবদাহ অব্যাহত রয়েছে। আজ চুয়াডাঙ্গার দামুড়হুদায় মাঠে কাজ করার সময় হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে জাকির হোসেন নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি দর্শনা থানার সীমান্তসংলগ্ন ঠাকুরপুর গ্রামের আমির হোসেনের ছেলে ও ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের দপ্তরি। এছাড়া চুয়াডাঙ্গার দামুড়হুদায় হিটস্ট্রোকে মর্জিনা খাতুন (৬০) নামে এক মহিলার মৃত্যু হয়েছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, শনিবার (২০ এপ্রিল) বিকেল ৩টায় মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলায় তাপমাত্রা ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সন্ধ্যা ৬টায় সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক রকিবুল হাসান বলেন, গতকাল শুক্রবার মেহেরপুর ও চুয়াডাঙ্গায় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। আর শনিবার তাপমাত্রা আরও বৃদ্ধি পেয়ে হয়েছে ৪২.৪। তবে আপাতত মেহেরপুর ও চুয়াডাঙ্গা অঞ্চলে বৃষ্টিপাতের কোনো পূর্বাভাস বা সম্ভাবনা নেই।

পাবনা : তীব্র দাবদাহে পাবনার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। শনিবার (২০ এপ্রিল) পাবনার ঈশ্বরদীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়াও তাপদাহে পাবনা শহরে সুকুমার দাস (৬০) নামে এক ব্যক্তি হিটস্ট্রোকে মারা গেছেন।

পাবনা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জাহিদুল ইসলাম জানান, পাবনায় তীব্র গরমে হিটস্ট্রোকে একজনের মৃত্যু হয়েছে। মৃত সুকুমার দাস (৬০) পাবনা শহরের শালগাড়িয়া জাকিরের মোড়ের বাসিন্দা।

গাজীপুর : গাজীপু‌রের কোনাবা‌ড়ি‌র জেলখানা রোডে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে মানসিক ভারসাম্যহীন এক যুবকের মৃত্যু হ‌য়ে‌ছে। ওই যুবকের নাম সোহেল রানা। তিনি গাজীপুর সি‌টি কর‌পো‌রেশ‌নের এনা‌য়েতপুর এলাকার আব্দুর রাজ্জাকের ছেলে।

শ‌নিবার (২০ এপ্রিল) বি‌কে‌লে তার মর‌দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতালের ম‌র্গে পা‌ঠানো হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন কোনাবাড়ি থানার ওসি কেএম আশরাফ উদ্দিন। তিনি বলেন, খবর পেয়ে পু‌লিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার ক‌রে হাসপাতালের ম‌র্গে পাঠায়।

চট্টগ্রাম : চট্টগ্রামে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছে মানুষ। ইতোমধ্যে চট্টগ্রামে হিটস্ট্রোকে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মেডিসিন বহির্বিভাগের রেসিডেন্ট ফিজিশিয়ান (আরপি) ডা. মো. শাহেদ উদ্দিন জানান চট্টগ্রামে হিটস্ট্রোকে আক্রান্ত ৭০ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

নিহত বৃদ্ধের নাম ছালেহ আহমদ শাহ (৭০)। তার বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার রায়পুর ইউনিয়নের উত্তর পরুয়াপাড়া এলাকায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১, আহত ৪

ভয়াবহ গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকা

হঠাৎ কেন বাড়ছে ট্রেন দুর্ঘটনা?

দুর্বৃত্তের ছুরিকাঘাতে সবজি বিক্রেতা খুন

উপজেলা নির্বাচনে অংশ না নিলেও প্রার্থীদের সমর্থন জানাবে বিএসপি

সকাল ৯টার মধ্যে ঝড়ের শঙ্কা

সিএনজি ও অটোরিকশা সংঘর্ষে নিহত ১

বাবার ইচ্ছে পূরণে হেলিকপ্টার উড়িয়ে কনের বাড়িতে বর

খুলনা বিশ্ববিদ্যালয়ে উড়ল রং-বেরঙের ঘুড়ি

যুদ্ধবিরতিতে ফিলিস্তিনিদের এক সপ্তাহের আল্টিমেটাম ইসরায়েলের

১০

বাবার কোলে চিরনিদ্রায় সেই পেট জোড়া লাগানো জমজ শিশু

১১

‘চাঁদপুরের ইলিশ বাংলাদেশকে রিপ্রেজেন্ট করে তাই আমিও পছন্দ করি’

১২

ভুয়া নিয়োগপত্রে কোটি টাকা হাতিয়ে নেন শিবলু, অতঃপর...

১৩

গাজায় ‘জয়ী’ হতে না পেরে অন্যত্র দৃষ্টি ইসরায়েলের

১৪

শুভ্রতার প্রতীক মুন্সীগঞ্জের গজারিয়ার আট মিনারবিশিষ্ট নান্দনিক মসজিদ

১৫

হাসপাতাল নয়, যেন তেলাপোকার বসতঘর

১৬

বঙ্গবন্ধু কন্যাকে নৌকাখচিত চেয়ার উপহার দিতে চান হিরু কারিগর

১৭

যবিপ্রবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন, ৭২ ঘণ্টার মধ্যেই ফল

১৮

‘রোহিঙ্গা গণহত্যা মামলা প‌রিচালনার তহ‌বি‌ল অপর্যাপ্ত’

১৯

প্রার্থীর আজব কাণ্ড, মোটরসাইকেল গাছে ঝুলিয়ে প্রচার

২০
*/ ?>
X