কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ মে ২০২৪, ১১:১৯ এএম
অনলাইন সংস্করণ

বৃহস্পতিবারও সারাদেশে স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ

ক্লাসে কোমলমতি শিশুরা। ছবি : সংগৃহীত
ক্লাসে কোমলমতি শিশুরা। ছবি : সংগৃহীত

চলমান তাপপ্রবাহে আজ বৃহস্পতিবার (২ মে) সারাদেশে প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, কলেজ ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। হাইকোর্টের আদেশ অনুযায়ী এসব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

যদিও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে কোনো প্রকার নির্দেশনা দেওয়া হয়নি। এর আগে বিচার বিভাগের প্রতি শ্রদ্ধাশীল জানিয়ে এ আদেশ প্রতিপালন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এদকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) কর্মকর্তারা জানিয়েছেন, হাইকোর্টের নির্দেশনা মেনে বৃহস্পতিবার সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। আর প্রাথমিক বিদ্যালয় বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের বলেন, আদালত যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে বলেছেন, আপাতত আদালতের এ আদেশই মানা হবে। হাইকোর্টের আদেশের কপি না পাওয়া এবং সেই আদেশের বিরুদ্ধে আপিল করার মতো সময় না থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ইস্যুতে ‘নো কমেন্ট’ অবস্থানে থাকবে শিক্ষা মন্ত্রণালয়।

মাউশির পরিচালক (মাধ্যমিক) সৈয়দ জাফর আলী বলেন, হাইকোর্ট শিক্ষাপ্রতিষ্ঠান বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে বলেছেন। সরকার যদি আপিল করেও সেই আপিলের শুনানি হয়ে রায় হতে হতে স্কুলের কর্মঘণ্টা শেষ হয়ে যাবে। তাই বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকছে।

এদিকে রাজধানীসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃহস্পতিবার প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করে নোটিশ দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, হাইকোর্টের নির্দেশনা মেনে আমরা স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। নোটিশ দিয়ে তা শিক্ষার্থী-অভিভাবকদের জানিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সচিবালয়ে এক ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানিয়েছেন, সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবারও ক্লাস-পরীক্ষা চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের একেক অঞ্চলের তাপমাত্রা একেক রকম। এখন উত্তরপূর্বাঞ্চল ও হাওর এলাকার তাপমাত্রা কম। তবে অতি বৃষ্টিতে কয়েকদিনের মধ্যেই সেখানে বন্যার কারণে পাঠদান বন্ধ রাখতে হবে। এ জন্য প্রয়োজনে প্রাকৃতিক বিপর্যয়সহ বিভিন্ন ছুটির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে সাপ্তাহিক বন্ধের দিন শুক্রবারেও ক্লাস-পরীক্ষা চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে।

বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না বন্ধ থাকবে সেই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আদেশের কপি পেয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে আদেশ জানানো হবে। তবে আমরা আদালতের আদেশের প্রতি শ্রদ্ধাশীল, আর এ নিয়ে মন্তব্য করতে চাই না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আম কুড়াতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু

গরমে অস্বস্তি, বৃষ্টি হতে পারে ঢাকায়

আজকের নামাজের সময়সূচি

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

আজ যেসব অঞ্চলে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

প্রভাবশালী প্রার্থীর পছন্দের প্রিসাইডিং অফিসার নিয়োগের অভিযোগ

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

জুমার দিন যেসব আমল করবেন

নির্বাচনী শোডাউনে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু 

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

১০

১ মণ ধানের দামেও মিলছে না দিনমজুর 

১১

বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক

১২

সিলেটে ফের বিরতি ফিলিং স্টেশনে আগুন

১৩

এক হাজার সফল সার্জারি সম্পন্ন করেছে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল

১৪

আলুর হিমাগারে মিলল লাখ লাখ ডিম

১৫

শিক্ষার্থীদের বাস নিয়ে প্রোগ্রামে তিতুমীর কলেজ ছাত্রলীগ

১৬

মৎস্য সম্পদ সংরক্ষণ এবং ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

১৭

যুদ্ধ শেষে গাজায় যে পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র

১৮

দেড় শতাধিক লোকসহ টুঙ্গিপাড়ায় যাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ

১৯

স্ত্রীর স্বীকৃতির দাবিতে নাদিমের বাড়ি ৪৩ বছরের নারীর অনশন

২০
X