কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ১০:৩২ পিএম
অনলাইন সংস্করণ

প্রতিটি গুমের পেছনে আ.লীগ সরকার দায়ী : রিজভী

ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার ১২ বছর পূর্তিতে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি : কালবেলা
ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার ১২ বছর পূর্তিতে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি : কালবেলা

বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীসহ প্রত্যেকটি গুমের ঘটনার পেছনে আওয়ামী লীগ সরকার দায়ী বলে মন্তব্য করেছেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ক্ষমতাসীনদের উদ্দেশে তিনি বলেন, ইলিয়াস আলীসহ গুমের শিকার নেতা-কর্মীসহ সবাইকে অক্ষত অবস্থায় যার যার পরিবারের কাছে ফিরিয়ে দিন। অন্যথায় একদিন প্রতিটি গুম-খুনের দায়ে বিচারের জন্য তৈরি হন।

ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার ১২ বছর পূর্তির দিনে বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী।

তিনি জানান, ২০১২ সালের ১৭ এপ্রিল মধ্যরাতে রাজধানী বনানীর ২ নম্বর সড়কের সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের সামনে থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ইলিয়াস আলী ও তার গাড়িচালক আনসার আলীকে তুলে নিয়ে যায়।

রুহুল কবির রিজভী বলেন, গুমের ঘটনার পর ইলিয়াস আলীর স্ত্রীকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে খুদে বার্তা পাঠিয়ে শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের আয়োজন এবং ইলিয়াস আলীকে খুঁজে বের করার আশ্বাস ছিল লোক দেখানো। কারণ, ওই সময় বিএনপির পাঁচ দিন হরতাল ছিল। বিএনপির সে হরতাল ও আন্দোলনকে বন্ধ করার জন্যই ছিল ওই মিথ্যা আশ্বাস। গুম হওয়ার পরে থানায় জিডি করা হয়, কোর্টে মামলা করা হয়। এরপরও তাকে ফিরিয়ে দেয়নি সরকার। ইলিয়াস আলীর সন্ধানে দেশের বিভিন্ন স্থানে আইন-শৃঙ্খলা বাহিনীকে অভিযান চালানোর হাস্যকর নাটক করতে দেখা যায়। উচ্চ আদালতে করা ইলিয়াস আলীর স্ত্রী তাহসীনা রুশদীর লুনার রিট আবেদনের শুনানিও আটকে দেয় সরকার। অর্থাৎ অদৃশ্য হওয়া নাগরিককে ফেরত দেওয়ার উচ্চ আদালতের নির্দেশনাকে বাধাগ্রস্ত করে সরকার। সুতরাং ইলিয়াস আলীসহ সকল গুম রাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় হয়েছে। বেআইনি গুম-খুনের ফেস্টিভ্যাল পালন করে যাচ্ছে এই সরকার।

বিএনপির এই নেতা বলেন, সমাজে মানুষের মধ্যে ভয়, আতঙ্ক ও নিরাপত্তাহীনতার বোধ সৃষ্টির জন্যই গুমকে কৌশল হিসেবে ব্যবহার করছে আওয়ামী শাসকগোষ্ঠী। মূল লক্ষ্য বিরোধী কণ্ঠকে নির্মূল করা, দীর্ঘমেয়াদী ফ্যাসিবাদী শাসনকে নিষ্কণ্টক করা। এই সরকারের গোটা আমলটাই অপহরণ-গুম-খুন-ক্রসফায়ার এবং বন্দুকযুদ্ধের নামে বিচারবহির্ভূত হত্যা জ্যামিতিক হারে বৃদ্ধি পেয়েছে। কোনো আর্তনাদ, হাহাহার তাদের বোধোদয় ঘটাতে পারেনি। শেখ হাসিনার সরকার বাংলাদেশকে আজ আন্তর্জাতিক অঙ্গনে মানবাধিকার লঙ্ঘনের দেশ, গুম-খুনের দেশ হিসেবে পরিচয় দান করেছে। মহাদুর্নীতি, রাষ্ট্রীয় সম্পদের হরিলুট, জনগণের টাকা আত্মসাৎ করে ক্ষমতাঘনিষ্ঠ লোকজনদেরকে আঙ্গুল ফুলে কলাগাছ বানানোর সুযোগ দেওয়া হয়েছে। গত দেড় দশক ধরে দেশের সম্পদের বিরাট অংশ তারা দুবাই, কুয়ালালামপুর, ইউরোপে পাচার করেছে। এই সমস্ত অনাচার জনচক্ষু থেকে সরিয়ে দিতে গুমের মতো নির্দয়-অমানবিক পন্থা অবলম্বন করেছে সরকার।

রিজভী বলেন, দ্য এশিয়ান হিউম্যান রাইটস কমিশনের তথ্য অনুযায়ী- ২০০৯ সালের জানুয়ারি থেকে, ২০২২ সালের জুন পর্যন্ত সময়ে গুম হয়েছেন ৬২৩ জন। বাংলাদেশের মানবাধিকার সংস্থা ‘অধিকার’ এর সর্বশেষ প্রকাশিত প্রতিবেদনে, ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে দেশে নিখোঁজ বা গুম হয়েছেন ১৬ জন। এই সময়ের মধ্যে বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার হয়েছেন ৮ জন। এর মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর ক্রসফায়ারে মারা গেছে তিনজন। এ পর্যন্ত গুম হয়েছে ৬৫০ জনের বেশি। আইন ও সালিশ কেন্দ্রের হিসাবে, গত ১৫ বছরে ৬ শতাধিক মানুষ গুম হয়েছেন। এর মধ্যে একটা অংশ যাদের মৃতদেহ পাওয়া গেছে। দেশি ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো এবং জাতিসংঘ তাদের বিভিন্ন সেশনে অনবরত বাংলাদেশে গুমের ঘটনায় উদ্বেগ প্রকাশ করলেও শেখ হাসিনার সরকার এটা নিয়ে তাচ্ছিল্য করে আসছে। এ রকম অসংখ্য পরিসংখ্যান আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর কাছে রয়েছে।

এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক ডা. সিরাজউদ্দিন আহমেদ, অধ্যাপক ডা. আব্দুল কুদ্দুস, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু প্রমুখ উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রত্যাশা মতো চান্স না পেয়ে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

দিনাজপুরে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

১০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাইটেক পার্কের চুক্তি

মেলায় আবেদন করে চাকরি পেলেন ৪১ তরুণ

ঘরের আড়ার সঙ্গে ঝুলছিল গৃহবধূর মরদেহ

চবি শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সম্পাদক ড. আবু নোমান

চট্টগ্রামে তীব্র দাবদাহে মুসল্লির মৃত্যু

ছাত্রলীগের উদ্যোগে রাবিতে বৃক্ষরোপণ

তীব্র দাবদাহে নারীর মৃত্যু

১০

পাবিপ্রবিতে ফ্রি শরবত বিতরণ

১১

রশি দিয়ে টেনে রাখা হয়েছে ভাঙা বিদ্যুতের খুঁটি

১২

চিরকুট লিখে মুয়াজ্জিনের আত্মহত্যা

১৩

ঢাবির জসীম উদদীন হলে ছাত্রলীগের বৃক্ষরোপণ

১৪

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১৫

বৃষ্টি চান না ব্রাহ্মণবাড়িয়ার কৃষকেরা

১৬

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

১৭

নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে সরকার : আব্দুস সালাম আজাদ

১৮

আমলে নিলে আগামীকাল মাঠে নামতে পারবেন না : শামীম ওসমান

১৯

কুমিল্লায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

২০
*/ ?>
X