ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৪ মে ২০২৪, ০৪:৫৬ পিএম
আপডেট : ০৪ মে ২০২৪, ০৬:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

স্বাধীন ফিলিস্তিন দাবির আন্দোলনে সংহতি জানিয়ে ছাত্রলীগের কর্মসূচি

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ। ঘোষণা অনুযায়ী আগামী সোমবার (৬ মে) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ সারা দেশে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ করবে সংগঠনটি।

শনিবার (৪ মে) ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ন্যায্যতা-ন্যায়-মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর পরিচালিত মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী সমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছে তার প্রতি সংহতি প্রকাশ করছে বাংলার স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহিদের রক্তস্নাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। পৃথিবী আজ দুই ভাগে বিভক্ত। এক ভাগে শোষক শ্রেণি, আরেক ভাগে শোষিত। আমি শোষিতের দলে। চলার পথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই দৃঢ় ঘোষণাকে সদা ধারণ করে আমরা বিশ্বব্যাপী চলমান এই ন্যায্যতার আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করি।

এতে আরও বলা হয়, নিরীহ-নিরাপরাধ ফিলিস্তিন নাগরিকদের সঙ্গে পরিচালিত জঘন্য হত্যাকাণ্ড ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বিশ্বব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যে আন্দোলন পরিচালনা করছে, আন্দোলন-প্রতিবাদ করতে গিয়ে বাধা-নির্যাতনের সম্মুখীন হচ্ছে তা গভীরভাবে অনুধাবন করে বাংলাদেশ ছাত্রলীগ। আজ থেকে ৫৩ বছর আগে বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনের সময় এবং তৎপরবর্তীতে স্বাধীন বাংলাদেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা অব্যাহত রাখার স্বার্থে নানাসময় আন্দোলন করতে গিয়ে বাংলাদেশ ছাত্রলীগ এবং এর নেতাকর্মীরা একই রকম প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছিল। কেবলমাত্র স্বাধীনতা সংগ্রামেই ছাত্রলীগের সাড়ে ১৭ হাজার নেতাকর্মীকে নিজেদের প্রাণ বিসর্জন করতে হয়েছিল।

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে এতে বলা হয়, বাংলাদেশ ফিলিস্তিনিদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বিশ্ব দরবারে সদা-সর্বদা ক্রিয়াশীল একটি রাষ্ট্র। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্র নীতির অন্যতম দিক ছিল ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন। একইভাবে তার কন্যা বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার অবিকল্প সারথি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে যে বলিষ্ঠতার সঙ্গে ফিলিস্তিনিদের অধিকার আদায়ের দাবি উত্থাপন করেছেন, তা অতুলনীয়-অভাবনীয়। তাদের পদান্তন অনুসরণ করে জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৪ নং রেজুলেশন এবং নিরাপত্তা পরিষদের ২৪২ ও ৩৩৮ নং রেজুলেশনে বর্ণিত দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমে ফিলিস্তিন ভূখণ্ডে শান্তির প্রতি আমাদের অকুণ্ঠ সমর্থন।

কর্মসূচি ঘোষণা করে বিজ্ঞপ্তিতে নেতারা বলেন, বিশ্বব্যাপী চলমান ছাত্র-আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং হত্যাযজ্ঞ বন্ধ করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বাংলাদেশ ছাত্রলীগ দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করছে। তা হলো- সোমবার (৬ মে) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন হতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ। একইসঙ্গে বাংলাদেশ ছাত্রলীগের সব সাংগঠনিক ইউনিটের প্রতি নির্দেশনা প্রদান করা হচ্ছে, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একসঙ্গে একইসময়ে এই কর্মসূচি পালিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাতের মধ্যে ৫ অঞ্চলে ঝড়ের আশঙ্কা, সতর্ক সংকেত

গাজীপুরে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু

জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি আহসান হাবিব

গাজায় ২৪ ঘণ্টায় নিহত ৮৩ ফিলিস্তিনি

বন্ধুকে বাড়িতে ডেকে হত্যা, সৈনিক লীগ নেতা গ্রেপ্তার

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

বিজ্ঞপ্তির চাহিদা অনুযায়ী গম্ভীর কি আদৌ যোগ্য?

পেনশন স্কিমে নিবন্ধন না করলে আশ্রয়ণের ঘর বাতিলের হুমকি

গারো পাহাড়ে সাম্মাম চাষে সফল আনোয়ার

২০৫০ সালের মধ্যে মানুষের আয়ু বাড়বে ৫ বছর : গবেষণা

১০

দেশে ১১ জনের করোনা শনাক্ত, একজনের মৃত্যু

১১

২৬ কোম্পানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

১২

চাকরির সুযোগ দিচ্ছে ব্র্যাক ব্যাংক, থাকছে না বয়সসীমা

১৩

ঢাবিতে ১৩তম কেমিস্ট্রি অলিম্পিয়াড অনুষ্ঠিত

১৪

বাইক আরোহীদের হেলমেট নিশ্চিতে মাঠে নেমেছে চাঁদপুর জেলা পুলিশ

১৫

সন্ধ্যার মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব জেলায়

১৬

কলার কাঁদি নিয়ে ঝগড়ায় ভাইয়ের হাতে ভাই খুন

১৭

নির্বাচনসংক্রান্ত সেবা মিলবে ৯৯৯-এ

১৮

এক জালে ধরা পড়ল ১৬ লাখ টাকার ইলিশ

১৯

৩৪ জনকে নিয়োগ দেবে বিআরটিসি, আবেদন অনলাইনে

২০
X