স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০১ মে ২০২৪, ০৩:২৯ পিএম
আপডেট : ০১ মে ২০২৪, ০৩:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

নিজের রেকর্ড ভাঙার চ্যালেঞ্জ মোস্তাফিজের!

মোস্তাফিজুর রহমান। ছবি : সংগৃহীত
মোস্তাফিজুর রহমান। ছবি : সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে নিজের শেষ ম্যাচ খেলতে নামবেন মোস্তাফিজুর রহমান। জিম্বাবুয়ে সিরিজের জন্য কাটার মাস্টারকে অনাপত্তিপত্র (এনওসি) দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফলে পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ খেলেই দেশের বিমান ধরতে হবে তাকে। এ ম্যাচে নিজেকে ছাড়িয়ে যাওয়ার চ্যালেঞ্জ বাঁহাতি এ পেসারের।

যদি প্রশ্ন করা হয়, মোস্তাফিজের আইপিএলে সবচেয়ে ভালো বা সেরা মৌসুম কোনটি? কোনো ছেদ চিহ্ন ছাড়া উত্তর হবে ২০১৬ সালের অভিষেক মৌসুম। কারণ সেবার সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে স্বপ্নের মতো কাটিয়েছেন বাংলাদেশের কাটার মাস্টার।

এবার চেন্নাই সুপার কিংসের জার্সিতে আগের মতো কার্যকর বাঁহাতি এ পেসার। এ পর্যন্ত খেলা ৮ ম্যাচে শিকার করেছেন ১৪ উইকেট। জসপ্রিত বুমরার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকার শীর্ষে আছেন বাংলাদেশের এ পেসার।

উইকেট শিকারের হিসেবে চলতি মৌসুমে নিজেকে ছাড়িয়ে যাওয়ার চ্যালেঞ্জ মোস্তাফিজের। ২০১৬ পারফরম্যান্সকে পেছনে ফেলে চলতি আসরকে নিজের সেরার মৌসুম বানানোর সুযোগ রয়েছে তার সামনে।

২০১৬ সালে হায়দরাবাদের জার্সিতে আইপিএলে অভিষেক হয় মোস্তাফিজের। সেবার ১৬ ম্যাচে শিকার করেছিলেন ১৭ উইকেট। প্রথম বিদেশি হিসেবে জিতেছিলেন উদীয়মান ক্রিকেটারের পুরস্কার।

চলতি আসরে ৮ ম্যাচে তার শিকার ১৪ উইকেট। অর্থাৎ ২০১৬ সালের ১৭ উইকেটকে পেছনে ফেলতে তার প্রয়োজন আর মাত্র ৪ উইকেট। আর ছুঁতে দরকার মাত্র ৩ উইকেট। তাকে ১ মে পর্যন্ত ছুটি দিয়েছে বিসিবি। ফলে পাঞ্জাব কিংসের বিপক্ষে ম্যাচ শেষ করেই দেশে ফিরতে হবে তাকে।

এমনিতেই ক্রিকেটের এ সংক্ষিপ্ত ফরম্যাটের এক ম্যাচে ৩-৪ উইকেট শিকার করা বেশ কঠিন। এদিকে এবারের আইপিএলে চলছে বোলারদের ওপর তাণ্ডব। তারপরও চেন্নাইয়ে ম্যাচ হওয়ায় আশা দেখছেন মোস্তাফিজ-ভক্তরা।

চলতি আসরে চিপাকে খেলা ৫ ম্যাচে ১১ উইকেট নেন টাইগার পেসার। সর্বশেষ ম্যাচে হায়দরাবাদের বিপক্ষে শিকার করেন ২ উইকেট। তবে সর্বশেষ দুই ম্যাচে চেন্নাইয়ের রান হয়েছে ২০০-এর বেশি। শিশিরের কারণে দ্বিতীয় ইনিংসে বল করা বেশ চ্যালেঞ্জিং। কমে যায় বোলারদের কার্যকারিতা।

নিজের সেরা মৌসুম ছাড়িয়ে যেতে না পারলেও তার পারফরম্যান্সে বেশ খুশি চেন্নাইয়ের প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং। নিউজিল্যান্ডের কিংবদিন্ত অধিনায়ক বলেছেন, ‘মোস্তাফিজ অসাধারণ করছে, ওর বোলিংয়ের জন্য আদর্শ কন্ডিশন নয় এমন জায়গাতেও। এখানের (চেন্নাই) উইকেটে অনেক গতি ছিল, শিশির তো আছেই। ও যেভাবে মানিয়ে নিয়েছে, তা দুর্দান্ত। আমরা জানি, আন্তর্জাতিক ম্যাচ খেলার দায়িত্ব সবার আগে। কিন্তু আমাদের দলে ও দারুণ এক সংযোজন ছিল।’

পাঞ্জাবের বিপক্ষে কাউকে আউট করতে না পারলে, উইকেটশিকারের দিক থেকে যৌথভাবে চলতি আসর হবে তার দ্বিতীয় সেরা মৌসুম। এর আগে ২০২১ সালে রাজস্থান রয়্যালসের জার্সিতে ১৪ ম্যাচে শিকার করেন ১৪ উইকেট।

চলতি আসরে নিজের প্রথম ম্যাচে শিকার করেছিলেন ৪ উইকেট। শুরুর মতো শেষটা রাঙাতে পারলে আইপিএলে সেরা মৌসুম পার করবেন মোস্তাফিজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বুধবার ঢাকার যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে স্মরণীয় যত ঘটনা

২২ মে : নামাজের সময়সূচি

অবসরের পরেও চেয়ারে তিনি, ৩ দিনে ৩৪ কোটি টাকার ঘুষ

নির্বাচন পরবর্তী সহিংসতায় শিক্ষার্থী নিহত

বিনা টিকিটে ১২ বছর রেল ভ্রমণ, অতঃপর...

বিয়ের প্রলোভন দেখিয়ে নারী শ্রমিককে যৌন হয়রানি

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রথম জার্নাল প্রকাশিত

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘সেমিস্টার ডে ২০২৪’ উদ্‌যাপন

ছাত্রদলের সাবেক সভাপতি শ্রাবণের ওপর হামলার অভিযোগ

১০

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

১১

যুক্তরাষ্ট্রের কাছে ধরাশায়ী হলো বাংলাদেশ

১২

রাজধানীতে বিটিআরসির অভিযান, সরঞ্জামাদি জব্দ

১৩

৫৪ মণ ওজনের গরু প্রধানমন্ত্রীকে উপহার দিতে চান হামিদা

১৪

নরসিংদীতে বিদ্যুৎস্পর্শে ঝলসে গেছে দুই শিক্ষার্থী

১৫

হবিগঞ্জে খড়ের গাদা থেকে পড়ে কৃষকের মৃত্যু

১৬

কুমিল্লায় শিশু হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

১৭

মৌলভীবাজারে গরম মসলার বাজারে অভিযান

১৮

শাবি কর্মচারী ইউনিয়নের সভাপতি রমজান, সম্পাদক জাবেদ

১৯

নরসিংদীতে নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত বিএনপি নেতা খায়রুল কবির খোকন

২০
X