স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৬ মে ২০২৪, ০২:০৫ পিএম
অনলাইন সংস্করণ

সর্ব বিষয়ে কলকাতার সেরা নারাইন

গতকালের বিধ্বংসী ইনিংস খেলার পথে নারাইন। ছবি : সংগৃহীত
গতকালের বিধ্বংসী ইনিংস খেলার পথে নারাইন। ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ হিসেবেই ধরা হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল)। ১৬ বছর ধরে ক্রিকেট ভক্তদের আনন্দ দিয়ে যাওয়া এই লিগ এবার পা দিয়েছে ১৭ তম বছরে। ব্যাটে-বলের এই খেলা বর্তমানে পৃথিবীর অন্যতম জনপ্রিয় স্পোর্টস লিগ।

তবে ২০২৪ সালের আসরকে ব্যাটে-বলের খেলা না বলে ব্যাটের খেলা বলাই সাজে। একের পর এক রানবন্যায় বোলারদের নাস্তানাবুদ করে রেখেছে ব্যাটাররা। যে কাজে নেতৃত্ব দিচ্ছে কলকাতা ও হায়দ্রাবাদের মারকুটে ব্যাটাররা। আর এই মারকুটে ব্যাটারদের নেতৃত্বে রয়েছেন এক বোলার। বলা হচ্ছে কলকাতা নাইট রাইডার্সের সুনীল নারাইনের কথা।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১২ সাল থেকে আইপিএলে খেলছেন এই ‘ব্যাটার’। তবে প্রথম কয়েক মৌসুমে তার ভূমিকা ছিল শুধুই বোলার হিসেবে। নিজের প্রথম মৌসুমেই তিনি কলকাতাকে তাদের ইতিহাসের প্রথম শিরোপা জেতান। শিরোপা জেতানোর পথে কলকাতার হয়ে ১৫ ম্যাচে ২৪ উইকেটও নেন এই রহস্য স্পিনার। পান মৌসুম সেরার পুরস্কারও। এরপর থেকেই কলকাতার সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় বনে যান তিনি। কলকাতার দুটি শিরোপাতেই গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। তবে সেসবই বোলার হিসেবে।

কিন্তু এবারের মৌসুমে রীতিমতো পুরোদুস্তর অলরাউন্ডার হয়ে গেছেন এই ক্যারিবীয় তারকা। মৌসুমে ১১টি ম্যাচে করেছেন ৪৬১ রান। আর বল হাতে ১১ ম্যাচে তার উইকেট ১৪। কলকাতাকে পয়েন্ট টেবিলের এক নম্বরে নেওয়ার পিছনেও সবচেয়ে বেশি অবদান তার। তবে শুধু ব্যাট বল নয় অন্য সবকিছুতেই কলকাতার সেরা তিনি।

কলকাতা যে আইপিএলের প্লে-অফের দ্বারপ্রান্তে এর পিছনেও কিন্তু সব কৃতিত্ব তার। শুধু রান আর উইকেট নয়। কলকাতার হয়ে সবচেয়ে বেশি ক্যাচ (৮) ও নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলা এই তারকা । আর কলকাতার তারকা সব বোলারদের মধ্যে সবচেয়ে ভালো ইকোনমিও তার মাত্র ৬.৬১। তার ১৪ উইকেট কলকাতার পক্ষে সেরা হওয়ার পাশাপাশি আইপিএলের সেরা উইকেট শিকারির দৌড়েও রেখেছে তাকে।

এটা তো গেল বোলিংয়ের কথা যেখানে স্বাভাবিকভাবেই তিনি সেরাদের মধ্যে একজন তবে ব্যাট হাতে তিনি যা করছেন তা রীতিমতো ঈর্ষনীয়। ২০১৭ সালে হঠাৎ করে আইপিএলে ওপেনার হিসেবে খেলতে হয়েছিল এই ক্যারিবীয়র। ওপেনার হিসেবে প্রথম কয়েক মৌসুমে তেমন প্রভাব রাখতে না পারলেও এই মৌসুমে তার ব্যাট যেন হাসছে। ১১ ম্যাচে তার করা ৪৬১ রান কলকাতার মধ্যে সর্বোচ্চতো বটেই এমনকি পুরো আইপিএল মিলে তা তৃতীয় সর্বোচ্চ। ওপেনিংয়ে নেমে বিপক্ষ দলের মাথা ব্যাথার কারণ হয়ে দাড়ানো এই ব্যাটার এবার ছক্কা হাঁকিয়েছেন ৩২টি। যা কলকাতা তো বটেই পুরো আইপিএলে সর্বোচ্চ। চার মারার দিকে অবশ্য তিনি কলকাতা দলে দ্বিতীয়। তার ওপেনিং পার্টনার ফিল সল্ট চার মেরেছেন ৫০টি সেখানে নারাইন মেরেছে ৪৬টি। এছাড়াও এই আসরে কলকাতার হয়ে একমাত্র শতকটিও তার।

এতসব পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে কলকাতা দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ এই নারাইন। কলকাতার এই মৌসুমে ভালো কিছু করতে হলে অবশ্যই নারাইনকে তার এই ফর্ম বজায় রাখতে হবে।

১১ ম্যাচে ৮টি জিতে ১৬ পয়েন্ট কেকেআরের। পয়েন্ট তালিকায় এক নম্বরে রয়েছে তারা। বাকি তিনটি ম্যাচের মধ্যে একটি জিততে পারলেই প্লে-অফ নিশ্চিত হয়ে যাবে কলকাতার। সেই লক্ষ্যেই পরের ম্যাচে খেলতে নামবেন নারাইনরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মেসিকে নিয়েও কষ্টার্জিত জয় মায়ামির

এইচএসসি পরীক্ষা পেছানোর পক্ষে ৯১ শতাংশ মানুষ

সিডনিতে রবীন্দ্র জয়ন্তী পালিত

ব্যস্ততম সড়ক আটকে দিল ভালুক

বাজেট / বাড়তি টাকা গুনতে হবে মোবাইল ও ইন্টারনেটে!

সৌদি যুবরাজের স্বপ্নের বলি ফিলিস্তিনিরা?

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

ঘুমের জন্য প্রতিযোগিতার আয়োজন করল দক্ষিণ কোরিয়া

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ভিত্তিহীন : মাশরাফী

প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে কটূক্তি / যুব মহিলা লীগ নেত্রী ফাতেমা আনোয়ারকে স্থায়ী বহিষ্কার

১০

এভারেস্ট জয়ী বাংলাদেশি কে এই বাবর আলী

১১

এক প্যান্ডেলেই ১০০ তরুণ-তরুণীর বিয়ে

১২

ব্যাটারিচালিত রিকশা বন্ধে বিআরটিএর নতুন নির্দেশনা

১৩

রাঙ্গুনিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

১৪

আখাউড়া আনারস প্রতীকের নির্বাচনী কার্যালয়ে আগুন

১৫

এভারেস্ট জয় করলেন আরেক বাংলাদেশি

১৬

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০

১৭

বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার খবর কী?

১৮

সৌদিতে আরও ১ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

১৯

হজ পালনে সৌদি গেছেন ২৮ হাজারের বেশি বাংলাদেশি

২০
X