স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ এএম
আপডেট : ০৪ এপ্রিল ২০২৪, ১০:১৬ এএম
অনলাইন সংস্করণ

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় গোলের নেশায় রোনালদো

গোলের পর রোনালদোর উল্লাস। ছবি : সংগৃহীত
গোলের পর রোনালদোর উল্লাস। ছবি : সংগৃহীত

ছয় দিন ব্যবধানে দুই হ্যাটট্রিক, ফর্মে তুঙ্গে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদো যেন উড়ছেন আকাশে। বয়সটাও নেহায়ত কম নয়। গত ফেব্রুয়ারিতে পা দেন ৩৯-এ। পেশাদার ফুটবলে এটি পর্তুগিজ কিংবদন্তির ৬৫তম হ্যাটট্রিক। এর মধ্যে ৩০ বছরে পা দেওয়ার পর হ্যাটট্রিক করেছেন ৩৫টি।

বয়সকে স্রেফ সংখ্যা প্রমানিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন এখনও গতিহীন হয়ে পড়িনি। যেন ক্যারিয়ারের গোধুলী লগ্ণে গোলের নেশায় মেতেছেন সিআরসেভেন।

সৌদি প্রো লিগে দারুণ খেলছেন রোনালদো। টানা দুই ম্যাচে করেছেন হ্যাটট্রিক। দুর্দান্ত পারফরম্যান্সে তার পরিসংখ্যানেও বেশ কিছু পরিবর্তন এসেছে।

পেশাদার ফুটবলে পর্তুগিজ তারকার মোট গোলসংখ্যা ৮৮৫। এ তালিকার দ্বিতীয়তে আছেন রোনালদোর চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। আর্জেন্টাইন কিংবদন্তিকে পেছনে ফেলে পেশাদার ফুটবলে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড সিআরসেভেনের দখলে।

পেশাদার ক্যারিয়ারের রোনালদোর মোট হ্যাটট্রিক সংখ্যা ৬৫। বয়স ত্রিশে পা দেওয়ার আগে করেন ৩০টি। আর ৩৫টি করেন ত্রিশে পা দেওয়ার পর। এর অর্থ হচ্ছে বয়সের সঙ্গে তিনি যেন আরও ক্ষুরধার হচ্ছেন। গোলের মতো সর্বোচ্চ হ্যাটট্রিক করার রেকর্ডও তার দখলে।

এ তালিকাতেও তার প্রতিদ্বন্দ্বী মেসি। আর্জেন্টাইন বিশ্বজয়ী তারকার হ্যাটট্রিক সংখ্যা ৫৭টি। ক্লাব ফুটবলে রোনালদোর ৫৫ হ্যাটট্রিকের পরিবর্তে মেসির হ্যাটট্রিক ৪৮টি। আর জাতীয় দলের রোনালদো হ্যাটট্রিক করেছেন ১০টি। আর আর্জেন্টিনার জার্সিতে হ্যাটট্রিক ৯টি।

পেশাদার ফুটবলের ফ্রি কিক থেকে রোনালদোর গোল ৬৩টি। তবে এ তালিকায় তার চেয়ে এগিয়ে আছেন মেসি। আর্জেন্টাইন কিংবদন্তি ফ্রি কিক থেকে গোল করেছেন ৬৫টি। ক্লাব ফুটবলে ফ্রি কিক থেকে রোনালদোর গোল ৫২টি। আর ক্লাব ফুটবলে মেসির গোল সংখ্যা ৫৪টি। জাতীয় দলের জার্সিতে ফ্রি কিক থেকে দুজনের গোল সংখ্যা সমান ১১।

বক্সের বাইরে থেকে নেওয়া শটে একমাত্র হ্যাটট্রিক রোনালদো। অর্থ্যাৎ এই প্রথম তিনি তিনটি গোলই করেছেন প্রতিপক্ষের ডি বক্সের বাইরে থেকে নেওয়া শটে।

এ দিনে সাতবার টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করলেন রোনালদো। ম্যাচের প্রথমার্ধে হ্যাটট্রিক পূর্ণ করারও সপ্তম নজির এটি। ১২টি ভিন্ন পঞ্জিকাবর্ষে একাধিক হ্যাটট্রিক করার কীর্তি রয়েছে তার। এর মধ্যে ২০১১ সালে সর্বোচ্চ ৯টি হ্যাটট্রিক করেন পর্তুগিজ তারকা।

সর্বশেষ ১৫টি পঞ্জিকাবর্ষের প্রতিটিতেই হ্যাটট্রিক করেন রোনালদো। ২২ বছরের ক্যারিয়ারে গড়ে ১৮.৭ ম্যাচে একটি হ্যাটট্রিক করেন রোনালদো। আর প্রতি ১৮.৫ ম্যাচে একটি করে হ্যাটট্রিক করেছেন মেসি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপজেলা নির্বাচন / দ্বিতীয় ধাপে চেয়ারম্যান হলেন যারা

বুদ্ধ পূর্ণিমা আজ

সাঁকো নির্মাণ নিয়ে বিরোধ, যুবককে কুপিয়ে হত্যা

স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা নিয়ে সভা আজ

বুধবার ঢাকার যেসব এলাকায় যাবেন না

ইতিহাসের এই দিনে স্মরণীয় যত ঘটনা

২২ মে : নামাজের সময়সূচি

অবসরের পরেও চেয়ারে তিনি, ৩ দিনে ৩৪ কোটি টাকার ঘুষ

নির্বাচন পরবর্তী সহিংসতায় শিক্ষার্থী নিহত

বিনা টিকিটে ১২ বছর রেল ভ্রমণ, অতঃপর...

১০

বিয়ের প্রলোভন দেখিয়ে নারী শ্রমিককে যৌন হয়রানি

১১

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রথম জার্নাল প্রকাশিত

১২

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে ‘সেমিস্টার ডে ২০২৪’ উদ্‌যাপন

১৩

ছাত্রদলের সাবেক সভাপতি শ্রাবণের ওপর হামলার অভিযোগ

১৪

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

১৫

যুক্তরাষ্ট্রের কাছে ধরাশায়ী হলো বাংলাদেশ

১৬

রাজধানীতে বিটিআরসির অভিযান, সরঞ্জামাদি জব্দ

১৭

৫৪ মণ ওজনের গরু প্রধানমন্ত্রীকে উপহার দিতে চান হামিদা

১৮

নরসিংদীতে বিদ্যুৎস্পর্শে ঝলসে গেছে দুই শিক্ষার্থী

১৯

হবিগঞ্জে খড়ের গাদা থেকে পড়ে কৃষকের মৃত্যু

২০
X