কালবেলা ডেস্ক
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১০:২১ এএম
আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১২:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

উত্তর কোরিয়াকে আবারও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ছবি : সংগৃহীত।
ছবি : সংগৃহীত।

আবারও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার উত্তর কোরিয়ার ওপর এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গত সপ্তাহে গোয়েন্দা নজরদারির একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করার পর দেশটির ওপর বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। শুক্রবার (১ ডিসেম্বর) হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন ট্রেজারি বিভাগ জানিয়েছে, এ নিষেধাজ্ঞা মূলত সাইবার গ্রুপ কিমসুকির ওপর আরোপ করা হয়েছে। এ গ্রুপটিকে দেশটির কৌশলগত এবং পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষাকে সমর্থন করার জন্য গোয়েন্দা তথ্য সংগ্রহের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবারের এ নিষেধাজ্ঞা অষ্ট্রেলিয়া, জাপান ও কোরিয়ার যৌথভাবে সমন্বয়ে আরোপ করা হয়েছে। উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর গতিবিধি নজরদারির জন্য স্যাটেলাইট উৎক্ষেপণের পর এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মার্কিন টেররিজম অ্যান্ড ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স আন্ডার সেক্রেটারি ব্রিয়ান নেলসন এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান এবং কোরিয়ার সমন্বয়ে আজকের এ পদক্ষেপ মূলত পিয়ংইয়ংয়ের অবৈধ এবং অস্থিতিশীল কার্যকলাপের বিরুদ্ধে আমাদের সম্মিলিত অঙ্গীকারের প্রতিফলন। আমরা ডিপিআরকের ওপর আমদের এমন পদক্ষেপ অব্যাহত রাখব।

উত্তর কোরিয়ার এ গোয়েন্দা নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণের আগের দেশটি যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলোর স্যাটেলাইটের নজরদারিতে ছিল। তবে নিজেরা কক্ষপথে এ স্যাটেলোইট পাঠিয়ে এখন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ওপর নজরদারি করতে শুরু করেছে।

দেশটির সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, তাদের উৎক্ষেপণ করা স্যাটেলাইট দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলসহ বেশ কয়েকটি শহর ও সেনাঘাঁটির ছবি পাঠিয়েছে। এ ছাড়া স্যাটেলাইট থেকে হোয়াইট হাউসসহ পেন্টাগনের ছবি পাঠানোর দাবি করেছে দেশটি। এসব ছবিও পর্যালোচনা করেছেন দেশটির শীর্ষ নেতা কিম জং উন।

এর আগে চলতি বছরের ১৬ আগস্ট তিনটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে অস্ত্র চুক্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ তিনি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। ওই সময়ে ওয়াশিংটন জানায়, ইউক্রেনে চালানো রুশ হামলায় সমর্থন করতে চায়, এমন যে কারো বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওয়াশিংটন প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়া ২০২২ সালের ২৪ মার্চ রাশিয়া ও উত্তর কোরিয়ার কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। পিয়ংইয়ং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা চালানোর পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১০

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১১

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১২

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৩

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

১৪

কলেজছাত্রীকে বিবস্ত্র, লজ্জায় আত্মহত্যা

১৫

প্যারিসের আলোয় উদ্ভাসিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

১৬

ট্রলার উদ্ধারে গিয়ে ডুবল স্পিডবোট, সৈকতে ভেসে এল ২ মরদেহ

১৭

সিলেটে ‘অবৈধ’ নিয়োগে প্রভাষক জালিয়াতিতে অধ্যক্ষ!

১৮

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

১৯

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

২০
X