কালবেলা ডেস্ক
প্রকাশ : ২২ জুন ২০২৪, ১০:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

কিমকে নিয়ে পুতিনের গাড়ি চালানোর ভিডিও ভাইরাল

কিমকে নিয়ে গাড়ি চালাচ্ছেন পুতিন। ছবি : সংগৃহীত
কিমকে নিয়ে গাড়ি চালাচ্ছেন পুতিন। ছবি : সংগৃহীত

বন্ধু ও ঘনিষ্ঠ মিত্র কিম জং উনকে পাশে বসিয়ে গাড়ি চালাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে। সম্প্রতি উত্তর কোরিয়া সফরে গিয়ে রাশিয়ার তৈরি এই অরাস লিমুজিন গাড়িতে করে ঘুরে বেড়ান পশ্চিমাদের জন্য মূর্তমান আতঙ্ক এই দুই নেতা।

জানা গেছে, রাষ্ট্রীয় টিভিতে ভিডিওটি প্রথম রাশিয়ার প্রকাশ করা হয়। যে লিমুজিন গাড়িটি পুতিন চালাচ্ছিলেন, প্রেসিডেন্ট হিসেবে সেই গাড়িটিই তিনি ব্যবহার করেন। গাড়িটি চালানোর সময় দুই নেতা গল্প জুড়ে দেন। গল্পের একপর্যায়ে দুই নেতাকে হাসতে দেখা যায়।

পরে জঙ্গলে ঘেরা একটি এলাকায় গাড়ি থেকে নেমে দুজনকে হেঁটে হেঁটে গল্প করতে দেখা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট অবশ্য প্রথম একটি অরাস গাড়ি কিম জং উনকে উপহার দিয়েছিলেন চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। দুই দেশের পক্ষ থেকেই তখন বিষয়টি নিশ্চিত করা হয়েছিল। আর এবার একই মডেলের আরেকটি গাড়ি তাকে উপহার দেওয়া হলো। এর মানে হলো, কিম জং উনের গ্যারেজে এখন অন্তত দুটি অরাস গাড়ি রয়েছে।

গাড়ি নিয়ে কিমের বিপুল আগ্রহ রয়েছে। তার নিজের সংগ্রহে বেশ বড়সংখ্যক বিদেশি বিলাসবহুল গাড়ি রয়েছে। সম্ভবত এই গাড়িগুলো চোরাচালানের মাধ্যমে উত্তর কোরিয়ায় আনা হয়েছে। কারণ, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি সিদ্ধান্ত অনুযায়ী, দেশটিতে বিলাসবহুল পণ্য রপ্তানি করা নিষিদ্ধ।

কিমকে মেবাক লিমুজিনে দেখা গেছে। বেশ কয়েকটি মার্সেডিজ, একটি রোলস-রয়েস ফ্যান্টম ও একটি লেক্সাস স্পোর্টস ইউটিলিটি ভেহিকেলেও তাকে চড়তে দেখা গেছে।

সোভিয়েত আমলে রাশিয়ায় চলত জিল লিমুজিন। অরাস সিরাটকে অনেকটা একই রকমভাবে তৈরি করা হয়েছে। অর্থাৎ অরাস সিরাট দেখতে অনেকটা জিলের মতোই। এটিই এখন রাশিয়ার প্রেসিডেন্টের আনুষ্ঠানিক গাড়ি, অর্থাৎ প্রেসিডেনশিয়াল কার। গত মে মাসে ক্রেমলিনে তার শপথ অনুষ্ঠানের দিনে ভ্লাদিমির পুতিন ওই গাড়িতে চড়েছিলেন।

এ দিকে পুতিনকে এক জোড়া কুকুর উপহার দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম। কুকুর দুটি স্থানীয় পুংসান জাতের। এই কুকুর শিকারের কাজে ব্যবহার করা হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, সাদা রঙের বেড়া দিয়ে ঘেরা একটি জায়গায় কুকুর দুটিকে রাখা হয়েছে। পুতিনকে সেগুলো দেখাচ্ছেন কিম। একটি ঘোড়া নিয়েও মেতে থাকতে দেখা যায় দুজনকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সব আরোহী মারা গেলেও বেঁচে ফিরলেন পাইলট!

অনির্দিষ্টকালের জন্য প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

কসবায় অ্যাম্বুলেন্স-সিএনজি সংঘর্ষে নিহত ২

চার্জশিট পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে জানাল গ্রামীণফোন

‘ভিক্ষা লাগবে না একটা পত্রিকা দেন, দেশের খবর জানি’ 

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যা থাকছে

যেভাবে দেখবেন অলিম্পিকে আর্জেন্টিনার ম্যাচ

শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হলে খুলবে ঢাবি

স্থানীয় সরকারের ২২৩ পদে নির্বাচন স্থগিত

১০

ভালো নেই মুরগি ব্যবসায়ীরা

১১

গাজীপুরে খুলে দেওয়া হয়েছে পোশাক কারখানা

১২

পর্যটকশূন্য কাপ্তাই পর্যটনকেন্দ্রগুলো

১৩

ফিফার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ

১৪

পেন্টাগনের ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ

১৫

৪ বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

১৬

মোবাইলে অব্যবহৃত ইন্টারনেট প্যাকেজ সম্পর্কে যা জানা গেল

১৭

আর্জেন্টিনায় হতে পারে পরবর্তী কোপা

১৮

ঢাকার রাস্তায় তীব্র যানজট

১৯

নেপালে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত, প্রায় সব আরোহী নিহত 

২০
X