বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৫ মে ২০২৪, ০২:২০ পিএম
অনলাইন সংস্করণ

হঠাৎ কেন যুদ্ধ থামানোর কথা বলছেন পুতিন?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে এবার হঠাৎ যুদ্ধ বন্ধের ইঙ্গিত দিয়েছেন তিনি। কয়েকটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, যুদ্ধ থামাতে রাজি হয়েছেন পুতিন। তবে পুতিন বলেছেন, কিয়েভ বা পশ্চিমারা যদি তার প্রস্তাবে কোনো প্রতিক্রিয়া না জানায় তাহলে অবশ্য তিনি যুদ্ধ চালিয়ে যাবেন।

বাণিজ্যিক বা রাজনৈতিক ক্ষেত্রে পুতিনের সঙ্গে কাজ করেছেন বা করছেন, এমন অন্তত পাঁচটি সূত্র এই বিষয়ে মুখ খুলেছেন। পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তারা ‘অনন্ত যুদ্ধ’ চান না। তাই যুদ্ধবিরতি সংক্রান্ত আলোচনা চালাতে তাদের আপত্তি নেই।

কিন্তু প্রশ্ন উঠছে, এতদিন পরে হঠাৎ কেন পুতিন যুদ্ধ থামানোর কথা বলছেন? কিছু পশ্চিমা সামরিক ও রাজনৈতিক বিশ্লেষকের মতে, গত মার্চে আবারও নতুন করে ক্ষমতায় ফিরেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের হয়তো মনে হয়েছে, এই যুদ্ধ থেকে ক্ষমতায় টিকে থাকা অর্থাৎ রাজনৈতিক ক্ষমতা ধরে রাখার ক্ষেত্রে যথেষ্ট লাভবান হয়ে গেছেন তিনি। তাই এখন এই যুদ্ধ বন্ধ হলেও তার কোনো ক্ষতি নেই।

বিশ্লেষকরা আরও মনে করেন, দীর্ঘস্থায়ী যুদ্ধের ফলে রাশিয়ার অর্থনৈতিক অবস্থা চাপের মুখে রয়েছে। তাই অর্থনীতিকে খাপ খাওয়াতেই এমন পদক্ষেপ নিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

তাছাড়া ক্ষমতা ধরে রাখলেও ২০২২ সালের সেপ্টেম্বর থেকে তার জনপ্রিয়তা কমেছে। তাই যুদ্ধ না চালিয়ে বরং আলোচনায় যাওয়ার ব্যাপারে আগ্রহী হয়েছেন তিনি। ঠিকমতো এগোলে হয়তো যুদ্ধবিরতির পথে হাঁটা সম্ভব হবে। তবে যুদ্ধবিরতি বা সেই সংক্রান্ত আলোচনা এখনও কুয়াশাচ্ছন্নই রয়েছে।

ক্রেমলিনের উচ্চপদস্থ কর্মকর্তাদের কথাবার্তার সঙ্গে পরিচিত দুটি সূত্র জানিয়েছে, পুতিন মনে করেন এখন পর্যন্ত ইউক্রেনে যা অর্জন হয়েছে, তা রাশিয়া জনগণের কাছে জয় বলে চালিয়ে দেওয়া সম্ভব। তাই হয়তো পুতিন যুদ্ধ বন্ধের কথা ভাবতে পারেন।

প্রসঙ্গত, এই যুদ্ধে ইউক্রেনের মতো রাশিয়াকেও অনেক ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়েছে। টানা যুদ্ধ চালিয়ে যাওয়ার ফলে রণক্ষেত্রে অস্ত্রের জোগান দিতে হিমশিম খাচ্ছে মস্কো। অপর্যাপ্ত উৎপাদনের কারণে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদের জন্য বিকল্প উৎস খুঁজতে হচ্ছে, যা দীর্ঘমেয়াদি সমাধানের পথ নয়।

যদিও খারকিভসহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে এখনো যুদ্ধ চালিয়ে যাচ্ছে রাশিয়া। এই অবস্থায় সত্যিই যুদ্ধবিরতি হয় কিনা সেটাই দেখার বিষয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার সাইপ্রাসে হামলার হুমকি

দিনটি কেমন কাটবে, জেনে নিন রাশিফলে

সুপার এইটে ক্যারিবীয়দের বিপক্ষে ইংল্যান্ডের দাপুটে জয়

বগুড়ায় পানিতে ডুবে প্রাণ গেল শিশুর

সৌদিতে হজে গিয়ে মৃত্যুর সংখ্যা ৯০০ ছাড়াল

আফগানদের বিপক্ষে ভারতীয় দলে বদলের ইঙ্গিত

বিয়ের দাবিতে রায়হানের বাড়িতে কিশোরী

আজ দেশে ফিরবেন ৮৩৯ হাজি

ছুটি শেষে ঘরে ফেরাদের করণীয় জানাল স্বাস্থ্য অধিদপ্তর

ঢাকার বাতাসের খবর কী

১০

ইংলিশদের ১৮১ রানের বড় টার্গেট উইন্ডিজের

১১

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১২

কেমন থাকবে আজকের আবহাওয়া?

১৩

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৪

২০ জুন : নামাজের সময়সূচি

১৫

বন্যায় দিশেহারা মৌলভীবাজার-রাজনগরের দেড় লাখ মানুষ

১৬

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ধনী কে এই মানসা মুসা?

১৭

বিপৎসীমা ছাড়াল তিস্তার পানি, আতঙ্কে চরাঞ্চলের মানুষ

১৮

লুকোচুরি খেলতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুলছাত্রীর মৃত্যু

১৯

টস জিতে ক্যারিবীয়দের ব্যাটিংয়ে পাঠাল ইংলিশরা

২০
X