কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৩ এপ্রিল ২০২৪, ১২:১৯ এএম
আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ এএম
অনলাইন সংস্করণ

ইরানে হামলা করতে গিয়ে কেন পিছু হটল ইসরায়েল?

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি : সংগৃহীত

ইরান-ইসরায়েল উত্তেজনা বিশ্বকে নতুন করে ভাবিয়ে তুলেছে। এমনিতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বিশ্ব অর্থনীতিতে বড় প্রভাব ফেলেছে। তার ওপর ইরান-ইসরায়েল যুদ্ধে জড়ালে আরেকটি সংকটে পড়বে বিশ্ব। তাই ইসরায়েলের মিত্র পশ্চিমা রাষ্ট্রগুলো চায় না আরেকটি যুদ্ধ দেখুক বিশ্ববাসী।

ইরানের হামলার পর থেকে ইসরায়েলকে এসব নানা কারণে শান্ত থাকতে বলেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তারপরও ইরানের হামলার পাল্টা জবাব দেওয়া থেকে ইসরায়েলকে আটকাতে পারেনি আমেরিকা ও ইউরোপের দেশগুলো।

তেহরানকে আরও কঠোর জবাব দিতে চেয়েছিল তেলআবিব। কিন্তু প্রস্তুতির শেষ মুহূর্তে ভয়াবহ হামলার পথ থেকে সরে আসে নেতানিয়াহু প্রশাসন। সোমবার (২২ এপ্রিল) যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পত্রিকাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাবে গত শুক্রবার দেশটিতে ব্যাপক পরিসরে হামলা চালাতে চেয়েছিল ইসরায়েল। হামলার পরিকল্পনা ছিল ইরানের রাজধানী তেহরানের কাছের সামরিক ঘাঁটিতেও। তবে পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে ইসরায়েল সরকার।

ইসরায়েলের তিন কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে পত্রিকাটি। এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন মিত্রদেশের কূটনৈতিক চাপে ইরানে বড় ধরনের হামলার সিদ্ধান্ত বাতিল করে ইসরায়েল।

১ এপ্রিল সিরিয়ায় ইরান কনস্যুলেটে বিমান হামলা চালায় ইসরায়েল। এর জবাবে ১৪ এপ্রিল ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে তেহরান। ওই ক্ষেপণাস্ত্র ও ড্রোনের ৯৯ শতাংশ ঠেকিয়ে দেওয়ার দাবি করে ইসরায়েলি বাহিনী। এর কয়েক দিন বাদেই শুক্রবার ভোররাতে ইরানের ইস্পাহান শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল।

ইসরায়েলি কর্মকর্তাদের সূত্রে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মধ্যপ্রাচ্যে বড় পরিসরে যুদ্ধ ছড়িয়ে পড়ুক, তা চায়নি ইসরায়েলের পশ্চিমা মিত্ররা। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল ওই হামলা চালালে তেহরানের পক্ষে তা প্রতিহত করা কঠিন ছিল। ফলে দেশটির পক্ষ থেকে শক্তিশালী পাল্টা হামলা চালানোর ঝুঁকি বাড়ত।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পাশাপাশি যুক্তরাজ্য ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরাও নেতানিয়াহুকে হামলা না করতে অনুরোধ জানিয়েছিলেন। এর জেরেই নিজের পরিকল্পনা বাতিল করেন নেতানিয়াহু।

ইসরায়েল ও পশ্চিমা কর্মকর্তারা নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, ইসরায়েল প্রাথমিকভাবে ১৫ এপ্রিল ইরানে হামলা চালাতে চেয়েছিল। এর জেরে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে ‘উল্লেখযোগ্য পরিমাণে হামলা বাড়াতে পারে’—এমন শঙ্কায় পরে ওই সিদ্ধান্ত বাতিল করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিরল প্রজাতির আশ্চর্যজনক ছাগল

২০ বছর পর ভাইকে বুকে জড়িয়ে ধরলেন সুজন

আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

২ টাকার বেগুন এখন ৬০ টাকা

বাকৃবিতে বৃক্ষনিধনের প্রতিবাদ

জ্যামিতির কম্পাস দিয়ে শিক্ষক বাবাকে মেরেই ফেলল ছেলে

বিএনপির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ

কুমিল্লায় ‘খামারি’ মোবাইল অ্যাপ ও বঙ্গবন্ধু ধান ১০০ নিয়ে মাঠ দিবস

ওয়েস্ট টু হোপের বার্ষিক মিট আপ অনুষ্ঠিত

তীব্র তাপদাহের পর ভোলায় স্বস্তির বৃষ্টি

১০

বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন ওহিদুজ্জামান

১১

ঝালকাঠিতে আ.লীগের তিন নেতা বহিষ্কার

১২

ব্রিটিশ স্থাপত্যের অনন্য নিদর্শন জগবন্ধু ঠাকুরবাড়ি

১৩

চট্টগ্রামে আইআইইউসির বোর্ড সভা অনুষ্ঠিত

১৪

উপজেলা নির্বাচনে অংশগ্রহণকারীরা আ.লীগের দোসর : সেলিম ভূঁইয়া

১৫

চাল বিতরণ নিয়ে সংঘর্ষ, পুলিশসহ আহত ১৫

১৬

ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ৩০

১৭

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১, আহত ৪

১৮

ভয়াবহ গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে আমেরিকা

১৯

হঠাৎ কেন বাড়ছে ট্রেন দুর্ঘটনা?

২০
*/ ?>
X