রাজকুমার নন্দী
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৫৫ এএম
আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০৫ এএম
প্রিন্ট সংস্করণ

রমজান ঘিরে সংগঠন চাঙ্গা করার উদ্যোগ

বিএনপির স্থায়ী কমিটির বৈঠক
বিএনপির লোগো
বিএনপির লোগো

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে বিএনপি বছরের অধিক সময় ধরে রাজপথে আন্দোলন করলেও চূড়ান্ত সফলতা না আসায় দলটির নেতাকর্মীদের মধ্যে এক ধরনের হতাশা বিরাজ করছে। একই সঙ্গে ঝিমিয়ে পড়েছে সারা দেশের সংগঠন। নেতাকর্মীদের এই হতাশা কাটাতে আসন্ন রমজান মাস ঘিরে সংগঠনকে চাঙ্গা করার উদ্যোগ নিয়েছে দলটি। প্রাথমিক পদক্ষেপ হিসেবে রমজানে দলের কারামুক্ত নেতাকর্মীদের নিয়ে দশ সাংগঠনিক বিভাগে ইফতার মাহফিল করার পরিকল্পনা নেওয়া হয়েছে। নেতাকর্মীদের ব্যাপক উপস্থিতি ঘটিয়ে সমাবেশের আদলে এসব ইফতার মাহফিল করতে চায় বিএনপি। যেখানে ঢাকা থেকে দলের সিনিয়র নেতারা অংশ নেবেন। সোমবার রাতে অনুষ্ঠিত বিএনপির স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকে এমন আলোচনা হয়েছে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে রমজানের পর ধীরে ধীরে মাঠের কর্মসূচিতে মনোযোগ দেবে বিএনপি। এ ছাড়া দ্রব্যমূল্য ইস্যুতে রমজানের মধ্যেও কর্মসূচি থাকতে পারে। বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানো হলে তাৎক্ষণিকভাবে বিক্ষোভ কিংবা বিক্ষোভ সমাবেশের মতো কর্মসূচি দেওয়া হবে। এ ব্যাপারে দলটির নীতিগত সিদ্ধান্ত রয়েছে। কারাবন্দি নেতাকর্মীদের জামিনে মুক্ত করা এবং দীর্ঘ আন্দোলন শেষে নেতাকর্মীদের কিছুটা অবকাশ দিতে আপাতত রাজপথের কর্মসূচিতে নেই বিএনপি। গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনের পর থেকে কেন্দ্র এবং জেলা পর্যায়ে দল ও অঙ্গ সংগঠনের ৯০ শতাংশ নেতা জামিনে কারামুক্ত হয়েছেন বলে বিএনপি নেতারা জানিয়েছেন। নির্বাচনের পর বিএনপির ব্যাপারে নতুন সরকার অনেকটা নমনীয় হওয়ায় দলটির নেতাকর্মীরা দ্রুত আইনি প্রক্রিয়ায় কারামুক্ত হচ্ছেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকে মনে করেন।

বিএনপির এক দফার বিগত আন্দোলনে চূড়ান্ত সফলতা না এলেও দ্বাদশ সংসদ বাতিল এবং একদফা দাবিতে আন্দোলন অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে দলটি। জানা গেছে, আগামীর এই আন্দোলন সামনে রেখে ঘুরে দাঁড়াতে রমজানের মধ্যে কিংবা রমজান শেষে সংগঠন পুনর্গঠনের কাজে হাত দিতে পারে বিএনপি। অঙ্গসংগঠন বিশেষ করে যেগুলোর বেহাল অবস্থা, সরকারবিরোধী বিগত আন্দোলনে যারা প্রত্যাশা অনুযায়ী রাজপথে সক্রিয় ছিল না, সেগুলো পুনর্গঠনের কাজ শুরু হতে পারে। একই সঙ্গে দলের স্থায়ী কমিটি থেকে শুরু করে কেন্দ্রীয় নির্বাহী কমিটির শূন্যপদগুলোও পূরণ করা হবে। ইতোমধ্যে থেমে থেমে দু-একটি পদ পূরণ করা হয়েছে।

মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে রমজান শুরু হতে যাচ্ছে। রমজানে বিএনপি কী কী করবে, সেই পরিকল্পনা ইতোমধ্যে শুরু করেছে। জানা গেছে, প্রতিবারের মতো এবারও রমজানে কেন্দ্রীয়ভাবে কয়েকটি ইফতার মাহফিল আয়োজন করবে বিএনপি। বরাবরের মতো এবারও প্রথম রোজায় এতিম এবং আলেম-ওলামাদের সম্মানে ইফতার আয়োজন করা হবে। এর বাইরে বিভিন্ন পেশাজীবী, কূটনীতিক এবং রাজনীতিবিদের সম্মানেও ইফতার পার্টি দেওয়ার চিন্তা রয়েছে দলটির। গুম-খুনের শিকার নেতাকর্মীর স্বজনদের নিয়েও একটি ইফতার মাহফিল করতে পারে বিএনপি। এ ছাড়া ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির পক্ষ থেকেও ইফতারের আয়োজন করা হতে পারে। দলটির অঙ্গসংগঠনের পক্ষ থেকেও ঢাকায় ইফতার মাহফিলের আয়োজন থাকবে।

প্রতি রমজানে দলের গুম-খুনের শিকার নেতাকর্মীদের পরিবারে ঈদ উপহারসামগ্রী পাঠায় বিএনপি। এই কার্যক্রম এবারও অব্যাহত থাকবে। প্রায় ১ হাজার ক্ষতিগ্রস্ত পরিবারে এই ঈদ উপহার পাঠানো হবে। এ ছাড়া বিএনপির বিগত সাড়ে পাঁচ মাসের আন্দোলনে সারা দেশে দল ও অঙ্গসংগঠনের ৩০ জন নেতাকর্মী মারা গেছেন। বিএনপির হাইকমান্ডের পক্ষ থেকে তাদের পরিবারেও এবার ঈদ উপহারসামগ্রী পাঠানো হবে। দলের নেতারা জানিয়েছেন, বিএনপি এই কার্যক্রমের মধ্য দিয়ে তৃণমূলে এই বার্তা দিতে চায় যে, আন্দোলন ঘিরে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের পরিবারের পাশে তারা সব সময় রয়েছে। যাতে অন্য নেতাকর্মীদের মনোবল ভেঙে না যায়, তাদের মধ্যে হতাশা ভর না করে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃষ্টি কবে থেকে, জানাল আবহাওয়া অফিস

আগুনে পুড়ছে শাল-গজারির বন

বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের

সমর্থকদের সমালোচনায় হাসি পায় সাকিবের

ঢাকার কোথায় তাপমাত্রা কম ও তীব্র

হোয়াইট বোর্ডকে শেখ হাসিনার সাক্ষাৎকার

বৃষ্টির প্রার্থনায় অঝোরে কাঁদলেন রাঙামাটির মুসল্লিরা 

বৈদ্যুতিক খুঁটিতে প্রাইভেটকারের ধাক্কা, কৃষকলীগ নেতা নিহত

৬০ হাজার টাকা বেতনে ওয়ার্ল্ড ভিশনে চাকরি

আ.লীগ লুটপাট করে দেশের অর্থনীতি ভঙ্গুর করেছে : রিজভী

১০

কুড়িগ্রামে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা

১১

ইন্টারনেট ছাড়াই ছবি-ফাইল পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে

১২

নেট দুনিয়ায় ভাইরাল বিমানবালাকে পাইলটের বিয়ের প্রস্তাব

১৩

‘হিট অ্যালাট’ এর মেয়াদ বাড়ল

১৪

গাজায় জিম্মি ইসরায়েলির ভিডিও প্রকাশ

১৫

আ.লীগ নেতা টিপু হত্যা / অভিযোগ গঠনের বিষয়ে আদেশ ২৯ এপ্রিল

১৬

‘টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে’

১৭

দিনাজপুরে ইসতিসকার নামাজ আদায়

১৮

হাসপাতাল থেকে বাসায় তেভেজ

১৯

৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, যেসব নির্দেশনা মানতে হবে

২০
*/ ?>
X