কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২০ এএম
আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৮ এএম
প্রিন্ট সংস্করণ
সেই দিনটি

অধ্যাপক ড. আনিসুজ্জামান

জন্মদিন
শিক্ষাবিদ, লেখক, গবেষক অধ্যাপক ড. আনিসুজ্জামান। পুরোনো ছবি
শিক্ষাবিদ, লেখক, গবেষক অধ্যাপক ড. আনিসুজ্জামান। পুরোনো ছবি

অধ্যাপক ড. আনিসুজ্জামান বাঙালি শিক্ষাবিদ, লেখক, গবেষক, সংবিধানের অনুবাদক, দেশের সব প্রগতিশীল আন্দোলনের অগ্রবর্তী মানুষ ও জাতীয় অধ্যাপক। তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক। ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এ ছাড়া বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে কুদরাত-এ-খুদাকে প্রধান করে গঠিত জাতীয় শিক্ষা কমিশনের সদস্য ছিলেন।

১৯৩৭ সালের ১৮ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বসিরহাটে জন্মগ্রহণ করেন। কলকাতার পার্ক সার্কাস হাইস্কুলে শিক্ষাজীবন শুরু। এখানে তৃতীয় শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ার পর বাংলাদেশে চলে আসেন। একাডেমিক শিক্ষাগ্রহণকালে ১৯৫৩ সালে জগন্নাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৫৭ সালে একই বিষয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। সে সময় বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন ড. মুহম্মদ শহীদুল্লাহ ও শিক্ষক ছিলেন মুনীর চৌধুরী। আনিসুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। ১৯৬৯ সালের জুনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের রিডার হিসেবে যোগদান করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি ১৯৭১ সালের ৩১ মার্চ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অবস্থান করেন। পরবর্তী সময়ে ভারত গমন করে শরণার্থী শিক্ষকদের সংগঠন ‘বাংলাদেশ শিক্ষক সমিতি’র সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। যুদ্ধকালীন গঠিত অস্থায়ী বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগ দেন।

১৯৮৫ সালে তিনি চট্টগ্রাম থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলে আসেন। ২০০৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। পরে সংখ্যাতিরিক্ত অধ্যাপক হিসেবে আবার যুক্ত হন। বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে তার গবেষণা সবিশেষ উল্লেখযোগ্য। তার গবেষণা গ্রন্থ: মুসলিম মানস ও বাংলা সাহিত্য, মুসলিম বাংলার সাময়িকপত্র, মুনীর চৌধুরী, স্বরূপের সন্ধানে, আঠারো শতকের বাংলা চিঠি, মুহম্মদ শহীদুল্লাহ, পুরোনো বাংলা গদ্য, মোতাহার হোসেন চৌধুরী, আমার একাত্তর, মুক্তিযুদ্ধ এবং তারপর, আমার চোখে, বিপুলা পৃথিবী ইত্যাদি। অনুবাদ করেছেন অস্কার ওয়াইল্ডের ‘অ্যান আইডিয়াল হাজবেন্ড’-এর বাংলা নাট্যরূপ ‘আদর্শ স্বামী’, আলেক্সেই আরবুঝুভের ‘অ্যান ওল্ড ওয়ার্ল্ড কমেডি’র বাংলা নাট্যরূপ ‘পুরনো পালা’। আনিসুজ্জামান শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য একাধিক পুরস্কার লাভ করেছেন। তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদকে ভূষিত হন। এ ছাড়া শিক্ষা ও সাহিত্যে অবদানের জন্য ভারত সরকার তাকে তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পদক প্রদান করে। সাহিত্যে অবদানের জন্য ২০১৫ সালে তাকে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়।

এ ছাড়া তিনি ১৯৯৩ ও ২০১৭ সালে দুবার আনন্দবাজার পত্রিকা কর্তৃক প্রদত্ত আনন্দ পুরস্কার, ২০০৫ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে ডি লিট ডিগ্রি এবং ২০১৮ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে জগত্তারিণী পদক লাভ করেন। ২০১৮ সালের ১৯ জুন বাংলাদেশ সরকার তাকে ‘জাতীয় অধ্যাপক’ হিসেবে নিয়োগ দেয়। অধ্যাপক আনিসুজ্জামান ২০২০ সালের ১৪ মে মৃত্যুবরণ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

উজাড় হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম টেংরাগিরি বন

আইনগত সহায়তা পাওয়া দরিদ্র-অসহায়দের অধিকার : আইনমন্ত্রী

বঙ্গবন্ধু শিল্পনগর মীরসরাই / দেশের অর্থনীতি পাল্টে দেবার এক অদম্য রূপকল্প : তবে...

‘শুধু শুধু হিট অফিসারকে নিয়ে ট্রল করার প্রয়োজন নেই’

মোংলায় রূপালী ব্যাংকে আগুন

চলমান তাপ দুর্যোগে আমাদের করণীয়

সন্ধ্যার মধ্যেই তীব্র ঝড়ের শঙ্কা

আ.লীগের কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

চট্টগ্রামে বায়েজিদ বস্তিতে আগুন

‘বিএনপি গরিবের পাশে দাঁড়ায়, আ.লীগ সরকারি ত্রাণ চুরি করে’

১০

ককটেল বিস্ফোরণে আহত যুবকের মৃত্যু

১১

সোনারগাঁয়ের বাগানগুলোতে লিচুর গায়ে তাপের দগদগে ক্ষত

১২

৫০ জনকে নিয়োগ দেবে মধুমতি ব্যাংক, থাকছে না বয়সসীমা

১৩

পদত্যাগ করতে পারেন ইসরায়েল সামরিক বাহিনীর প্রধান

১৪

কুমিল্লায় পানিতে ডুবে তিন দিনে ৮ শিশুর মৃত্যু

১৫

যানজটে স্কুটারে বসে অফিস করছেন নারী, ভিডিও ভাইরাল

১৬

মরুর বুকে উত্তাপ ছড়ালেন অধরা খান

১৭

তানিন সুবহার ‘রসের হাঁড়ি বাড়াবাড়ি’

১৮

শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী নেবে কুয়েট, পদসংখ্যা ৬৪

১৯

চবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার, ১১ পদে ২২ প্রার্থী

২০
*/ ?>
X