কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ০৩:২৫ এএম
আপডেট : ১৮ মার্চ ২০২৪, ০৯:০৪ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

টাকার শ্রাদ্ধ!

টাকার শ্রাদ্ধ!

নির্ধারিত সময়ে সরকারি প্রকল্প সমাপ্ত না হওয়া, প্রকল্পের ব্যয় বৃদ্ধি এবং কোনো কোনো প্রকল্প আলোর মুখ দেখার আগেই বন্ধ হয়ে যাওয়ার মতো ঘটনা নতুন নয়। বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে যদি অধিকাংশ প্রকল্পের পরিণতি কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে সক্ষম না হয়, তা অবশ্যই হতাশাব্যঞ্জক। প্রকল্পের নামে জনগণের হাজার হাজার কোটি টাকার এই শ্রাদ্ধ আর কত!

রোববার কালবেলায় প্রকাশিত ‘প্রকল্পে অতি আগ্রহ বাস্তবায়নে অনীহা’ শীর্ষক প্রধান শিরোনামে এ বিষয়ে বিস্তারিত চিত্র তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরে গৃহায়ন কর্তৃপক্ষের ১৮টি প্রকল্পের মধ্যে একটিরও পুরোপুরি কাজ শেষ হয়নি। বরং তা বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু গৃহায়ন নয়, সরকারের বেশিরভাগ মন্ত্রণালয়ের ক্ষেত্রেই এমন চিত্র দেখা যায়। নতুন নতুন উন্নয়ন প্রকল্প গ্রহণের বিষয়ে অতি আগ্রহ দেখা গেলেও, বাস্তবায়নের ক্ষেত্রে তা আর থাকে না। বরং অনেক ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নে অনীহা দেখান খোদ সংশ্লিষ্ট কর্মকর্তারা। বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতাধীন অনেক প্রকল্প আবার শতভাগ বাস্তবায়ন না করেই বন্ধ করে দেওয়া হয়। এর মধ্যে ৩০ শতাংশের কম কাজ হওয়া অবস্থায়ও শেষ করা হয় অনেক প্রকল্প। এমনকি কাজ শুরুর আগেই প্রকল্প সমাপ্ত ঘোষণার নজিরও রয়েছে! পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) ২০২২-২৩ বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। আইএমইডির প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, ২০২২-২৩ অর্থবছরে ৩৭৭টি প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা ছিল। এর মধ্যে শেষ হয়েছে ২৬৪টি প্রকল্প। এ ছাড়া নির্ধারিত তালিকায় না থাকলেও ওই সময়ে আরও ১৩টি প্রকল্প বন্ধ করা হয়। সব মিলিয়ে মোট সমাপ্ত প্রকল্পের সংখ্যা দাঁড়ায় ২৭৭টি। এর মধ্যে শতভাগ কাজ শেষ হয়েছে ১৬০টির। পুরো কাজ না করেই বাকি ১১৭টি প্রকল্প সমাপ্ত করা হয়েছে। কাজ শেষ না হলেও এসব প্রকল্পে ব্যয় হয়েছে ২৪ হাজার ৮৭৫ কোটি ৯ লাখ টাকা। গত অর্থবছরে (২০২২-২৩) এডিপিতে ১ হাজার ৬৮৬টি প্রকল্প ছিল। অর্থবছর শেষ হলেও ১৭৯টি প্রকল্পে ২৫ শতাংশ কাজও শেষ হয়নি। এর মধ্যে ১০৪টি প্রকল্পের অগ্রগতি একেবারেই শূন্য। অর্থাৎ অর্থবছর শেষ হলেও এসব প্রকল্পের কোনো কাজই হয়নি। শুধু ২০২২-২৩ অর্থবছর নয়, গত পাঁচ অর্থবছরে শতভাগ কাজ না করেই প্রকল্প সমাপ্ত করা হয়েছে ৬৬৩টি। এর মধ্যে ২০২১-২২ অর্থবছরে শতভাগ কাজ শেষ না করেই সমাপ্ত করা হয়েছে ১৮৬টি প্রকল্প। শুধু তাই নয়, এগুলোর কোনোটির আর্থিক ও বাস্তব অগ্রগতি ছিল সাড়ে ৩ শতাংশ পর্যন্ত।

আমরা মনে করি, রাষ্ট্র তথা জনগণের কষ্টার্জিত অর্থের এ শ্রাদ্ধ কোনোক্রমেই গ্রহণযোগ্য নয়। এসব প্রকল্পে শুধু যে অর্থ ব্যয় হয়, তা নয়। মূল্যবান সময় ব্যয় হওয়ার পাশাপাশি পাওয়া যায় না কাঙ্ক্ষিত ফল। স্বাভাবিকভাবেই এর নানামুখী বিরূপ প্রভাব পড়ে সরকারের বিভিন্ন অর্থনৈতিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে। প্রকল্প প্রণয়ন, গ্রহণ, অনুমোদন এবং এ সংশ্লিষ্ট পুরো প্রক্রিয়ায় নিশ্চিতভাবেই কোনো দুর্বলতা, গলদ এবং কিছু ক্ষেত্রে কারসাজিও যে রয়েছে, তা অনুমান করা কঠিন কিছু নয়। সংশ্লিষ্টদের প্রকল্পে অতি আগ্রহ দেখা গেলেও বাস্তবায়নে খোদ তাদেরই অনাগ্রহের বিষয়টি শুধু দুঃখজনকই নয়, তাদের এ আচরণ নানাভাবে প্রশ্নবিদ্ধ। ফলে তারা কেউই প্রকল্পগুলোর এ পরিস্থিতির দায় এড়াতে পারেন না। বিশেষজ্ঞদের মতো আমরা চাই, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে কেন এমনটা ঘটছে, তা খুঁজে বের করার পাশাপাশি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি যতটা সম্ভব কমিয়ে আনার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সেই নাবিকদের বিষয়ে সিদ্ধান্ত জানাল ইরান

কুবি কোষাধ্যক্ষের গাড়ি আটকে দিল শিক্ষক সমিতি

অলৌকিক ‘জাদুর কলের’ দেখা মিলেছে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজেও ক্লাস শুরু রোববার

অভিভাবক ঐক্য ফোরাম / দাবদাহে শিক্ষার্থীদের ক্ষতি হলে দায় সরকারের

ধান বাঁধছিল রেজাউল, হিটস্ট্রোকে মৃত্যু

‘১০০ সাংবাদিক হইয়া গেছে, নির্বাচনে আর সাংবাদিক লাগবে না’

শহীদ শেখ জামালের জন্মদিন রোববার

নির্বাচনী বিধি ভঙ্গ করায় অর্থদণ্ড

বর্ষায় দেশব্যাপী বৃক্ষরোপণ করবে ছাত্রদল

১০

নিভৃতে চলে গেল সাংবাদিক মাহফুজউল্লাহর মৃত্যু বার্ষিকী

১১

সিলেটে আবারও নামল স্বস্তির বৃষ্টি

১২

কুমিল্লায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু

১৩

বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি করবে ভারত

১৪

রাস্তায় বেড়া দিয়ে প্রবাসীর বাড়ির লোকজনকে জিম্মি

১৫

কারাবন্দি নেতাদের বাসায় বিএনপি নেতা সালাম

১৬

শ্বশুরবাড়ির লোকজনের মারধর থেকে বোনকে বাঁচাতে গিয়ে ভাই খুন

১৭

তেহরানকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে : ইরানের প্রেসিডেন্ট

১৮

সিলেটে হিটস্ট্রোকে রিকশাচালকের মৃত্যু

১৯

আত্মহত্যা করতে চাওয়ার কারণ জানালেন বাইডেন

২০
*/ ?>
X