মেজর (অব.) ড. নাসির উদ্দিন আহাম্মেদ
প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪, ০৪:১৪ এএম
আপডেট : ০৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ এএম
প্রিন্ট সংস্করণ

ইন্দোনেশিয়ার জাভা গ্র্যান্ড মসজিদ

ইন্দোনেশিয়ার জাভা গ্র্যান্ড মসজিদ

পৃথিবীর বুকে সবচেয়ে বেশি মুসলমানের বসবাস ইন্দোনেশিয়ায়। বিভিন্ন সূত্রমতে, দেশটির মোট জনসংখ্যা প্রায় ২৮ কোটি। এ জনসংখ্যার ৮৬ শতাংশেরও বেশি ইসলাম ধর্ম অনুসরণ করেন। অন্য এক তথ্যমতে, বর্তমানে বিশ্বের বুকে বিরাজমান মুসলমানদের প্রায় ১৩ শতাংশের বসবাস ইন্দোনেশিয়ায়।

ইন্দোনেশিয়ায় ইসলাম ধর্মের আবির্ভাব ও বিস্তার নিয়ে গবেষকদের মধ্যে তিন ধরনের মত রয়েছে। একটি তত্ত্বমতে, অষ্টম শতকে উমাইয়া শাসনামলে আরব অঞ্চল থেকে ইসলাম প্রচারকরা সরাসরি ইন্দোনেশিয়ায় আগমন করেন এবং ইসলাম প্রচার শুরু করেন। অন্য অংশের দাবি, ভারতের পশ্চিমাংশে অবস্থিত সমুদ্র উপকূলীয় রাজ্য গুজরাটের মুসলমানরাই সমুদ্রপথে ইন্দোনেশিয়ায় ইসলামের বার্তা নিয়ে আসেন। আবার মধ্যপ্রাচ্যের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ী, সুফি সাধক ও একান্ত ধর্ম প্রচারকরা ইন্দোনেশিয়ায় ইসলামের মশাল জ্বালিয়েছিলেন মর্মেও তথ্য পাওয়া যায়।

কালের বিবর্তনে ইন্দোনেশিয়ায় গড়ে উঠেছে আকর্ষণীয় কিছু মসজিদ, যার অন্যতম ২৫ একর (১০ হেক্টর) এলাকায় জুড়ে নির্মিত গ্রেট মস্ক অব সেন্ট্রাল জাভা বা মধ্য জাভার মসজিদ (সংক্ষেপে জাভা মসজিদ)। ২০০১ সালের জুন মাসে মধ্য জাভার গভর্নর রাজ্য ও কেন্দ্রের বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠান ও সংস্থার কর্মকর্তা ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয় মসজিদ নির্মাণ কমিটি গঠন করেন। এই কমিটি প্রতিযোগিতার মাধ্যমে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তাভিত্তিক স্থাপত্য নকশাকারী প্রতিষ্ঠান পিটি এটিলিয়ার এনাম মেকার বেনগুনকে নকশা প্রণয়নের জন্য নির্বাচন করেন। দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের স্থাপত্য রীতির সংমিশ্রণে মসজিদ ও মসজিদসংলগ্ন অজুখানা, জাদুঘর, পাঠাগার, সাংস্কৃতিক কেন্দ্র, মিলনায়তন, মেহমানখানা, কফি শপ, দোকান, রেডিও স্টেশন প্রভৃতির নির্মাণকাজ শেষ হয় ২০০৬ সালে। মধ্য জাভার রাজ্য সরকার মসজিদ কমপ্লেক্স নির্মাণের যাবতীয় ব্যয় বহন করেন। ইংরেজি ইউ অক্ষরের মতো তিনদিকে তিনটি ভবন নিয়ে গড়ে উঠেছে মূল মসজিদ কমপ্লেক্স। এই তিনটি ভবনেরই ছাদ টাইলস দিয়ে মিশরের পিরামিডের আদলে নির্মিত হয়েছে। তবে মধ্যখানে অবস্থিত মূল ভবনের পিরামিড আকৃতির ছাদের ওপরে রয়েছে একটি গম্বুজ আর চারদিকে রয়েছে চারটি সুউচ্চ মিনার। পিরামিড আকৃতির এমন ছাদকে স্থানীয় ভাষায় ‘জোলো’ বলে। জাভা অঞ্চলের আবাসিক ভবন ও অন্যান্য স্থাপনায় এ ধরনের ছাদের ব্যবহার প্রাচীনকাল থেকেই লক্ষ করা যায়। তবে তিনটি ভবনের পিরামিড আদলের ছাদে একাধিক স্তর বা সিঁড়ি একের পর এক সাধনার স্তর অতিক্রম করে মহান আল্লাহর কৃপা লাভের ও বেহেশতের প্রবেশের কথা স্মরণ করিয়ে দিতেই নির্মিত হয়েছে। মূল ভবনের দুই পাশে থাকা আরও দুটি ভবনের মধ্যে একটিতে পাঠাগার এবং অন্যটিতে দুই হাজার আসনবিশিষ্ট মিলনায়তন রয়েছে।

এই মসজিদের তিনটি ভবনের মাঝখানের মূল আকর্ষণ মদিনায় মসজিদে নববীর আদলে স্থাপিত ছয়টি বিশাল আকৃতির ছাতা। দুপুরের রোদ থেকে মুসল্লিদের স্বস্তি দিতে এ ছাতাগুলো হাইড্রোলিক পদ্ধতিতে খোলা হয়। মসজিদ ও মাঝের এ অংশে ১৫ থেকে ১৬ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারেন।

মধ্য জাভা গ্র্যান্ড মসজিদে নানা ধরনের মুসলিম রীতির ক্যালিগ্রাফি ও নকশা স্থাপন করা হয়েছে। কাঠ, কাচ, দেয়াল, কলাম ও বিমে আঁকা এসব ক্যালিগ্রাফি ও নকশা যে কারও নজর কাড়ে। পৃথিবীর বিভিন্ন অঞ্চলের পর্যটকরা মধ্য জাভায় ভ্রমণের সময় এ মসজিদ দেখতে আসেন।

লেখক: অবসরপ্রাপ্ত মেজর, গবেষক, বিশ্লেষক ও কলামিস্ট

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পা দিয়ে লিখে জিপিএ-৫ পেল রাব্বি

সিটি ইউনিভার্সিটি ও রিলিফ ভ্যালিডেশন লিমিটেডের ই-স্বাক্ষরযুক্ত একাডেমিক সার্টিফিকেট চালু

শীর্ষ সন্ত্রাসী জাকির খানের জামিন বহাল

এক মণ ধানেও মিলছে না এক শ্রমিক

পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

মা দিবসে নগদের বিশেষ অফার

পাসের হারে এগিয়ে মেয়েরা

নিয়মে বড় পরিবর্তন আনছে বিসিসিআই

চার বছরেই লাভজনক অবস্থানে যেতে চায় ন্যাশনাল ব্যাংক

কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার

১০

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৯.৬৬ শতাংশ, জিপিএ-৫ কত?

১১

মাদ্রাসায় না আসায় শিশুশিক্ষার্থীকে বেধড়ক মারল শিক্ষক

১২

এ বছর পাসের হার কত বাড়ল?

১৩

এক শর্তে কালই গাজায় যুদ্ধবিরতি সম্ভব : বাইডেন

১৪

জিএসটির ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

১৫

চিত্রা নদীতে গোসলে নেমে কিশোর নিখোঁজ

১৬

গাড়িচাপায় নিহত মাকে জড়িয়ে কাঁদছে শিশু

১৭

মেয়েদের চেয়ে ছেলেরা কেন পিছিয়ে, কারণ খুঁজতে প্রধানমন্ত্রীর নির্দেশ

১৮

মরুর বুকে চড়বে উঠ, বসানো হলো ট্রাফিক সিগন্যাল

১৯

এসএসসিতে পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ

২০
X