কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ০৩:০৮ এএম
আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ০৮:৫৭ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

অভিযোগ আমলে নেওয়া হোক

অভিযোগ আমলে নেওয়া হোক

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাবের) কয়েকজন সদস্যের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, রাজধানীর আগারগাঁও থেকে দুই যুবককে খালি হাতে আটকের পর অস্ত্র মামলায় ফাঁসানো হয়েছে। গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, “ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ ও প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় অভিযোগের সত্যতা মিলেছে। ঘটনার প্রতিকার চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে সুপারিশ করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তবে ১৫ দিন পার হলেও জামিন পাননি ওই দুই যুবক। মিরপুর মডেল থানায় র‌্যাবের করা এজাহারে বলা হয়েছে, ‘গত ৩০ মার্চ অবৈধ আগ্নেয়াস্ত্র, মাদকদ্রব্য উদ্ধারসহ বিশেষ অভিযান পরিচালনাকালে রাত আনুমানিক সাড়ে ৮টায় মিরপুর গোলচত্বর এলাকায় অবস্থানকালে গোপন সূত্রে সংস্থাটি জানতে পারে, মো. রহিম সুলতান ওরফে বায়েজিদ এবং তার সঙ্গীয় অন্য একজন সন্ত্রাসীসহ একটি মোটরসাইকেলে মিরপুর মডেল থানাধীন মধ্য পীরেরবাগ এলাকার ৬০ ফিট পাকা মসজিদের উত্তর পাশে নিউ অটোকার সলিউশন ওয়ার্কসের সামনে পূর্বপাশে পাকা রাস্তার ওপর অবৈধ আগ্নেয়াস্ত্রসহ দস্যুতা সংঘটনের উদ্দেশ্যে ঘোরাফেরা করছে। এরপর ফোর্সসহ রাত সাড়ে ১০টার সময় ঘটনাস্থলে পৌঁছালে র‌্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে ১ নম্বর আসামি কর্তৃক চালিত মোটরসাইকেলে পালানোর চেষ্টা করেন। এ সময় সঙ্গীয় অফিসার ও ফোর্সের সহায়তায় মোটরসাইকেলসহ তাদের আটক করা হয়। আটককৃতদের কাছ থেকে মোটরসাইকেলের সিটের নিচ থেকে কাঠের বাঁটের একটি রিভলবার উদ্ধার করা হয়। আটককৃতরা হলেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সহসভাপতি মো. রহিম সুলতান ওরফে বায়েজিদ ও মো. বেল্লাল হোসেন।’ তবে বায়েজিদ ও বেল্লালের পরিবারের দাবি, দুজনকে ইসলামিক ফাউন্ডেশন ভবনের পাশে আগারগাঁও জামে মসজিদের গেটের সামনে থেকে গ্রেপ্তার করা হয়েছে। কয়েকটি সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে ভুক্তভোগী পরিবারের দাবির সত্যতা পাওয়া গেছে।”

২০০৪ সালের ২৬ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আইনশৃঙ্খলা বাহিনীর এলিট ফোর্স হিসেবে গঠন করা হয় র‌্যাব। আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে ২০০৪ সালের ১৪ এপ্রিল। এ বাহিনীতে সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, বিজিবি, পুলিশ, আনসার, কোস্টগার্ড থেকে বিভিন্ন পদমর্যাদার সদস্যদের নিয়োগ দেওয়া হয়। প্রতিষ্ঠার পর থেকেই অপরাধ দমনে, বিশেষ করে জঙ্গি দমনের ক্ষেত্রে বিশেষ সাফল্য অর্জন করে আসছে র‌্যাব। তবে বিভিন্ন মানবাধিকার সংস্থা র‌্যাবের বিভিন্ন কর্মকাণ্ডকে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হিসেবে সমালোচনা করে আসছে। এ ছাড়া বিভিন্ন সময়ে র‌্যাবের বিরুদ্ধে নানান গুরুতর অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগও উঠেছে। গত কয়েক বছরে র‌্যাবের দুই শতাধিক সদস্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কাউকে করা হয়েছে চাকরি থেকে বরখাস্ত, আবার কাউকে দেওয়া হয়েছে বাধ্যতামূলক অবসর। বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মতে, অপরাধ দমন করতে গিয়ে অপরাধে জড়িয়ে পড়া সদস্যদের বিরুদ্ধে র‌্যাব সবসময় সজাগ। যখনই কারও বিরুদ্ধে অভিযোগ আসছে, গুরুত্বের সঙ্গে আমলে নিয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজ সাধারণ মানুষের জানমালের নিরপত্তা বিধান করা। অপরাধীদের আইনের আওতায় শাস্তি নিশ্চিত করতে বিশেষভাবে সহযোগিতা করা। এমতাবস্থায় খোদ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের গুরুতর অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ার বিষয়টি অত্যন্ত দুঃখজনক এবং কোনো বিবেচনাতেই গ্রহণযোগ্য নয়। আমাদের প্রত্যাশা, অভিযোগ আমলে নিয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমতায় শেষ বায়ার্ন-রিয়াল মহারণ

আ.লীগ নেতাকে গুলি করে হত্যা

টেকসই অভিযোজনের কৌশলগুলো জানানো গণমাধ‌্যমের দায়িত্ব

খাগড়াছড়িতে আগুনে পুড়ল ২০ দোকান

প্রত্যাশা মতো চান্স না পেয়ে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা

সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

দিনাজপুরে ১২ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

১০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাইটেক পার্কের চুক্তি

মেলায় আবেদন করে চাকরি পেলেন ৪১ তরুণ

ঘরের আড়ার সঙ্গে ঝুলছিল গৃহবধূর মরদেহ

১০

চবি শিক্ষক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সম্পাদক ড. আবু নোমান

১১

চট্টগ্রামে তীব্র দাবদাহে মুসল্লির মৃত্যু

১২

ছাত্রলীগের উদ্যোগে রাবিতে বৃক্ষরোপণ

১৩

তীব্র দাবদাহে নারীর মৃত্যু

১৪

পাবিপ্রবিতে ফ্রি শরবত বিতরণ

১৫

রশি দিয়ে টেনে রাখা হয়েছে ভাঙা বিদ্যুতের খুঁটি

১৬

চিরকুট লিখে মুয়াজ্জিনের আত্মহত্যা

১৭

ঢাবির জসীম উদদীন হলে ছাত্রলীগের বৃক্ষরোপণ

১৮

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

১৯

বৃষ্টি চান না ব্রাহ্মণবাড়িয়ার কৃষকেরা

২০
*/ ?>
X