সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ০৮:৩৭ পিএম
আপডেট : ১১ মার্চ ২০২৪, ০৮:৫৪ পিএম
অনলাইন সংস্করণ

১০০ অস্থিমজ্জা প্রতিস্থাপন করল এভারকেয়ার

অস্থিমজ্জা প্রতিস্থাপনে সফল এভারকেয়ার হাসপাতাল। ছবি : কালবেলা
অস্থিমজ্জা প্রতিস্থাপনে সফল এভারকেয়ার হাসপাতাল। ছবি : কালবেলা

সফলভাবে ১০০ জনের অস্থিমজ্জা প্রতিস্থাপন (বিএমটি) সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল। বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট (বিএমটি) সম্পন্ন করেছে।

সোমবার (১১ মার্চ) এভারকেয়ার হসপিটাল আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এভারকেয়ার হসপিটালের হেমাটোলজি ও স্টেম সেল ট্রান্সপ্ল্যান্ট বিভাগের কোঅর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, বিগত কয়েক বছর ধরে এভারকেয়ার হসপিটাল সফলভাবে অস্থিমজ্জা প্রতিস্থাপন করে আসছে। বিএমটি এমন একটি ঝুঁকিপূর্ণ চিকিৎসা পদ্ধতি যেখানে আমাদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। তাই এর বাস্তবায়ন করতে পারা আমাদের কাছে একটি বড় সাফল্য। শতকের ঘর পূর্ণ করতে পেরে এভারকেয়ার হসপিটালের পাশাপাশি আমি ব্যক্তিগতভাবে বেশ আনন্দিত।

এভারকেয়ার হসপিটালস বাংলাদেশ এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক ডা. রত্নদীপ চাস্কার বলেন, দেশের জনগণের সেবায় আমরাই প্রথম হাসপাতাল যারা বিএমটির জন্য অত্যাধুনিক, প্রয়োজনীয় ও উন্নত যন্ত্রপাতি নিয়ে এসেছি। জনগণকে সুচিকিৎসা প্রদান করা আমাদের লক্ষ্য। রোগীদের কাছ থেকে পাওয়া আস্থা ও সমর্থন আমাদের উপমহাদেশের সেরাদের মধ্যে একটি হতে প্রেরণা দেয় এবং আমরা তা অর্জনেরই সর্বোত্তম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

এভারকেয়ার হসপিটালস, বাংলাদেশ এর মেডিকেল সার্ভিসেসের ডিরেক্টর ডা. আরিফ মাহমুদ বলেন, আগে রোগীদের বিএমটির জন্য দেশের বাইরে যাওয়া লাগত যা এখন দেশে বসেই পাচ্ছে। এভারকেয়ার হসপিটাল ঢাকায় বিএমটি চিকিৎসার জন্য ডা. সালেহর নেতৃত্বে আমাদের রয়েছে অত্যন্ত দক্ষ ক্লিনিক্যাল টিম। আমাদের বিএমটি চিকিৎসায় সাফল্যের হার উন্নত দেশের মতোই। একটি সম্পূর্ণ সজ্জিত লিউকেমিয়া ইউনিট, বিএমটি ইউনিট ও সুচিকিৎসা পরিকল্পনা আমাদেরকে ক্যান্সারে জীবন হারানোর ভয়ের সাথে লড়াইরত আরও অনেক রোগীকে সাহায্য করতে উদ্বুদ্ধ করবে বলে আমরা আশাবাদী।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, লিউকেমিয়ার চিকিৎসার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো- দ্রুত রোগ নির্ণয় ও সঠিক চিকিৎসা সংক্রান্ত পূর্ব পরিকল্পনা। এ কারণে, এমআরডি ও আইএইচসি পরীক্ষার মতো টপনোচ পরিকল্পনা পরীক্ষাগুলো চিকিৎসার কার্যকারিতা নিরীক্ষণ ও আনুষঙ্গিক পরিবর্তনগুলোর জন্য মানিয়ে নিতে কাজে লাগে। ডেডিকেটেড বিএমটি ইউনিট ও লিউকেমিয়া ইউনিট সংবলিত এভারকেয়ার হসপিটাল ঢাকা বিভিন্ন ধরনের লিউকেমিয়া মোকাবিলায় সম্পূর্ণরূপে প্রস্তুত। এখানে ফুল ম্যাচ ও হাফ ম্যাচ (হ্যাপলো) পদ্ধতিতে অটোলগাস ও অ্যালোজেনিক অস্থিমজ্জা প্রতিস্থাপন করা হয়। সেইসাথে হসপিটালটিতে একটি স্টেম সেল প্রক্রিয়াকরণ ল্যাব, ক্রায়োপ্রিজারভেশন ফ্যাসিলিটি, আউটপেশেন্ট ও ইনপেশেন্ট প্রসিডিওর রুম, দ্রুত ও সঠিক রোগ নির্ণয়ের জন্য ইন-হাউস মলিকিউলার ডায়গোনস্টিক ফ্যাসিলিটি, সেন্ট্রাল অক্সিজেন সরবরাহসহ বিএমটি শয্যা, হেপা ফিল্টার এবং রিভার্স অসমোসিস ওয়াটার পিউরিফিকেশনের মতো বিশেষ সিস্টেম রয়েছে। এখানে একটি মলিকিউলার ল্যাব রয়েছে যা ক্যান্সারের সূত্রপাত নির্ণয়ের জন্য ফ্লো সাইটোমেট্রির অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে। এছাড়া রোগীর অবস্থার দ্রুত ও সঠিক মূল্যায়ন করার জন্য সাবটাইপিং, ভিত্তিক পিএনএইচ, ইমিউনো-হিস্টোকেমিস্ট্রি, পেট-স্ক্যানের মতো পরিষেবাগুলোও রয়েছে এই হসপিটালে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চেন্নাইয়ের জয়ে ফেরার ম্যাচে মোস্তাফিজের ২ উইকেট

নবনিযুক্ত রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ

চবির হোস্টেলে আটকে রেখে শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ

হিট স্ট্রোকে করণীয় শীর্ষক আলোচনা / গরমে লবণ মিশিয়ে পানি-স্যালাইন খেতে হবে

তাজুল ইসলামের সঙ্গে চীনের মন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক

দাবদাহে দশ শিক্ষার্থীসহ ১৩ জন হাসপাতালে

যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে নাঙ্গলকোটের বাবুল নিহত

রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন জিল্লুর রহমান

জনগণের ওপর চেপে বসে আছে সরকার : আমিনুল হক 

বগুড়ায় বসতবাড়িতে বিস্ফোরণ

১০

আরও প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

১১

নওগাঁয় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন

১২

এক উপজেলায় ভোটগ্রহণ স্থগিত

১৩

গোপনে ছাত্রীকে বিয়ে করতে গিয়ে ধরা, ভিডিও ভাইরাল

১৪

বিআরটিএর অভিযানে ২৮৯ মামলা 

১৫

বৃষ্টির দীর্ঘ প্রতীক্ষা, সুসংবাদ কবে?

১৬

প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলবে কি না জানাল মন্ত্রণালয়

১৭

৩৫ বছরপূর্তি উদযাপন করবে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র

১৮

হাওরে ৮০ শতাংশ ধান পাকলে কেটে ফেলার নির্দেশ

১৯

বড় হারে সিরিজ শুরু জ্যোতিদের

২০
*/ ?>
X