ময়মনসিংহ প্রতিনিধি
প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ০৬:৫২ পিএম
অনলাইন সংস্করণ

ব্রহ্মপুত্রের ভাঙনে নিঃস্ব দুই শতাধিক পরিবার

ব্রহ্মপুত্রের গর্ভে যাচ্ছে একের পর এক জমি। ছবি : কালবেলা
ব্রহ্মপুত্রের গর্ভে যাচ্ছে একের পর এক জমি। ছবি : কালবেলা

প্রতি বছর বর্ষা মৌসুম আসলেই উজানের ঢলে যৌবন ফিরে পায় ব্রহ্মপুত্র নদ। এ সময়ে নদের উত্তাল স্রোতে তরঙ্গে বেড়ে যায় দুই পাড়ে তীর ভাঙনের হিংস্রতা। এতে শত শত একর ফসলি জমি ও বাপ-দাদার স্মৃতি বিজড়িত বসতভিটা বিলীন হয়ে যাওয়ায় নিঃস্ব হয়ে পড়েছে ময়মনসিংহের দুই শতাধিক পরিবার।

বুধবার (১০ জুলাই) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, বছরের বেশিরভাগ সময় নদ শুকিয়ে হাঁটু পানি থাকলেও বর্ষা মৌসুমে উজানের ঢলে পানি বেড়ে শুরু হয় ভাঙন। গত কয়েক বছরে এই ইউনিয়নের তিনটি গ্রামের প্রায় কয়েকশত একর ফসলি জমি বিলীন হয়ে গেছে। সেই সঙ্গে বসতভিটা হারিয়েছে দুই শতাধিক পরিবার।

চলতি মৌসুমে গত তিন দিনে খোদাবক্সপুর ও উজান কাশিয়ার চরের প্রায় ২০টি পরিবারের বসতভিটা ভেঙে পড়েছে নদীগর্ভে। এতে বসত ঘরগুলোর ভাঙা চালা বেড়া রক্ষা করা গেলেও নেই বসতভিটার স্মৃতি চিহ্নটুকুও। এই অবস্থায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলো করছে নতুন ভিটার সন্ধান। কিন্তু তাদের মধ্যে কারো কারো সামান্য জমি থাকলেও অনেকের বসতভিটা করার মতো কোনো জমি নেই।

ভাংনামারী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সাবেক সদস্য ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. গিয়াস উদ্দিন বলেন, উজানকাশিয়ার চর গ্রামে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ৬৯টি ঘর, একটি কমিউনিটি সেন্টার ও কয়েকশ বাড়ি ব্রহ্মপুত্র নদে ভাঙনের ঝুঁকিতে রয়েছে। গত চারদিন ধরে ভাঙতে শুরু করেছে নদ। ভাঙন না ঠেকালে মানুষ ভিটেহারা হবে। গেল দুই বছর আগে ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড উজান কাশিয়ার চর এলাকায় বালুভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন রোধে উদ্যোগ নিলেও এ বছর জিও ব্যাগসহ ভাঙতে শুরু করেছে। আমরা এলাকায় স্থায়ী বাঁধ চাই, ভাঙন রোধে দ্রুত উদ্যোগ চাই।

ভুক্তভোগী সত্তোরোর্ধ আব্দুল খালেক জানান, পানি উন্নয়ন বোর্ড বালু ভর্তি জিও ব্যাগ ফেলে গত বছর ভাঙন রক্ষার উদ্যোগ নিলেও বছর না ঘুরতেই জিওব্যাগসহ ভাঙতে শুরু করেছে। আবদুল খালেকের ভিটে থেকে বসতঘরসহ অন্যান্য ঘরগুলো সরানোর প্রস্তুতি নিচ্ছেন। এরইমধ্যে একটি বসতঘর খুলেও ফেলেছেন।

রতন মিয়া নামের এক যুবক বলেন, আগে একবার বাড়িঘর সব গেছে। এখন ফসলি জমিও ভেঙে পড়ছে। নদের ওই পাড়ে কিছু জমি আছে কিন্তু সেগুলোতেও পানি। নদের তীরে আমাদের পাঁচ একর ফসলি জমি ছিল। এখন চার একর নদীগর্ভে চলে গেছে। বাকি আছে এক একর। সেটিও হুমকির মুখে। স্থায়ী বেড়িবাঁধ না হলে কিছুই আর থাকবে না মনে হয়।

স্থানীয়রা জানিয়েছেন, গৌরীপুর উপজেলার ভাংনামারী ইউনিয়নের খোদাবক্সপুর, ভাটিপাড়া, উজানকাশিয়ার চর গ্রামের তিন কিলোমিটার ও ঈশ্বরগঞ্জের উচাখিলা ইউনিয়নের মরিচার চর গ্রামের দুই কিলোমিটার এলাকায় ভাঙন শুরু হয়েছে।

ময়মনসিংহ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আখলাক উল জামিল কালবেলাকে বলেন, ভাঙনের খবর পেয়ে এরইমধ্যে জায়গাগুলো পরিদর্শন করা হয়েছে। অপরিকল্পিতভাবে ব্রহ্মপুত্র নদী খনন করা ও অবৈধভাবে বালু উত্তোলন এই ভাঙনের জন্য দায়ী। বালু তোলার ফলে সৃষ্ট গর্তের কারণে পানির স্রোত বাড়ায় ভাঙন বাড়ছে। বিষয়গুলো চিঠি দিয়ে সময়ে সময়ে প্রশাসনকে জানানো হয়েছে।

ময়মনসিংহ জেলা প্রশাসক দিদার আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী কালবেলাকে বলেন, আমরা এরইমধ্যে ক্ষতিগ্রস্ত এলাকার খোঁজ নিয়েছি। পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে সমন্বয় করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। ব্রম্মপুত্র নদের খনন কাজ চলছে। নদী খননের ফলে কয়েকটি স্থানে গর্তের সৃষ্টি হয়। ফলে কয়েকটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়। বিআইডব্লিউটিএর সঙ্গে কথা হয়েছে যেন গ্রামগুলো ক্ষতিগ্রস্ত না হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পপুলার ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি

পুতিন-মোদি বৈঠক, পারস্পরিক সাহায্যে জোর

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

২৩ অক্টোবর : নামাজের সময়সূচি 

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

‘সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে’

ইউএনএফপিএ এবং জাপান সরকারের মাঝে ৪০ কোটি টাকার সহায়তা চুক্তি

১০

‘রাষ্ট্রপতির চেয়ারে বসে কোনো চক্রান্ত করার সুযোগ দেওয়া হবে না’

১১

বুলগেরিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

১২

ভিনির দুর্দান্ত হ্যাটট্রিকে রিয়ালের অসাধারণ জয়

১৩

ঘূর্ণিঝড় ডানার তাণ্ডব চলবে রাত থেকে ভোর পর্যন্ত

১৪

টানা দ্বিতীয় হারে এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়

১৫

বঙ্গভবন এলাকা থেকে আন্দোলনকারীদের সরে যাওয়ার আহ্বান হাসনাত-সারজিসের

১৬

বাংলাদেশ সিরিজের জন্য আফগানিস্তানের দল ঘোষণা

১৭

প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক

১৮

প্রধান উপদেষ্টা সুস্থ আছেন, গুজব না ছড়ানোর অনুরোধ

১৯

যুক্তরাজ্য বিএনপির সম্পাদক কয়ছরকে জগন্নাথপুরে গণসংবর্ধনা

২০
X