ধামরাই (ঢাকা) প্রতিনিধি
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৩, ০৯:২৩ পিএম
অনলাইন সংস্করণ

টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

ধামরাইয়ের টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ ভবন। ছবি : কালবেলা
ধামরাইয়ের টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ ভবন। ছবি : কালবেলা

ঢাকার ধামরাইয়ে টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে বেতন না দেওয়া ও প্রভিডেন্ট ফান্ডের অর্থ না দেওয়ার অভিযোগ উঠেছে। এ ছাড়াও প্রত্যায়নপত্রের জন্য নির্ধারিত ফিরও বেশি টাকা নেওয়ার অভিযোগ উঠেছে।

গত ১৯ সেপ্টেম্বর এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী ১৬ শিক্ষক।

অভিযোগ সূত্রে জানা যায়, শিক্ষাপ্রতিষ্ঠানটির নিয়ম অনুযায়ী প্রভিডেন্ট ফান্ডের নামে শিক্ষকদের বেতন থেকে প্রতি মাসে ১ হাজার টাকা করে কেটে নেওয়া হতো। এভাবে ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ১ মার্চ পর্যন্ত অর্থ কেটে রাখা হয়। এর মধ্যে চাকরি ছেড়ে যাওয়া কয়েকজনের আংশিক প্রভিডেন্ট ফান্ডের টাকা পরিশোধ করা হলেও বেশিরভাগ শিক্ষকই এই টাকা পাননি। এ ছাড়া ২০২০ সালের মার্চ মাসের বেতনও পাননি তারা। বিষয়টি নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষের কাছে বারবার বলা হলেও অর্থ পরিশোধ না করায় তারা ইউএনওর কাছে অভিযোগ দেন।

প্রায় ১০ বছর ধরে টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজে গণিত বিভাগে শিক্ষকতা করেছেন আয়নাল হক। তার দুই সন্তানকেও পড়িয়েছেন একই প্রতিষ্ঠানে। তিনি বলেন, ২০১৪ সাল থেকে প্রভিডেন্ট ফান্ডের টাকা নেওয়ার নিয়ম চালু হয়। এরপর টানা ২০২০ সাল পর্যন্ত টাকা কেটে রেখেছেন তারা। কয়েকজনকে সেই সময় একাংশ টাকা দেয়। পরে আমি ২০২৩ সালের জুনে নিয়ম মেনে চাকরি ছেড়ে দেই। এরপর তাদের কাছে বারবার টাকা চাইলেও টাকা দেননি তারা।

শিক্ষাপ্রতিষ্ঠানটির সাবেক সহকারী শাখা প্রধান মমতাজ বেগম বলেন, আমি ৮ বছর সেখানে শিক্ষকতা করেছি। ওই সময় ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত টাকা কেটে রেখেছে। কিন্তু আমার ২০২০ সালের মার্চ মাসের বেতন ও প্রভিডেন্ট ফান্ডের অর্থ পরিশোধ করেননি তারা।

এদিকে টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষের সঙ্গেও কথা হয়। প্রভিডেন্ট ফান্ডের অর্থ নেওয়ার বিষয়টি স্বীকার করেন তারা। তবে এটির বর্তমান প্রধানের দাবি, অভিযোগকারী কয়েক শিক্ষকের কাছে কয়েক লাখ টাকা পাওনা রয়েছে। যদিও সাবেক শাখা প্রধান জানান, শিক্ষকের সন্তানদের কাছ থেকে অর্ধেক বেতন নেওয়া হতো। তারা পুরো টাকা পরিশোধ করেছেন। তবে বর্তমানে তিনি দায়িত্বে না থাকায় ফান্ডের অর্থ পরিশোধের বিষয়ে কিছু জানাতে পারেননি তিনি।

টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের ধামরাই শাখা প্রধান মহিদুল ইসলাম জানান আট মাস ধরে এখানে দায়িত্বে রয়েছেন তিনি। তার দাবি, অভিযোগকারী শিক্ষকদের মধ্যে কয়েকজনের সন্তান এই শিক্ষাপ্রতিষ্ঠানে পড়েছেন৷ তাদের একেকজনের কাছে অর্থ পাওনা রয়েছে। এর মধ্যে আয়নাল হকের দুই সন্তানের কাছে ২,৪৬,৭০০ টাকা, মমতাজ বেগমের দুই সন্তানের পড়াশোনা বাবদ ৩,২৩,৬০০ টাকাসহ কয়েকজনের কাছে কয়েক লাখ টাকা পাওনা রয়েছে।

তিনি বলেন, নিয়ম অনুযায়ী টাকা কেটে রাখা হয়েছে। তবে তাদের কাছে সন্তান পড়ানো বাবদ টাকা পাওনা ছিল। তারা কখনো আমাদের কাছে আসেননি। যেহেতু তারা বাইরে অভিযোগ করেছেন। বিষয়টি আইনগতভাবেই মোকাবিলা করা হবে। আর পাওনা থাকলে সেটি দেওয়া হবে।

মানসুরা আক্তার নামে এক শিক্ষক জানান, তার মেয়ে পড়ানো বাবদ বকেয়া টাকা তার আগের মাসের বেতন থেকে কেটে রাখা হয়। একইভাবে আয়নাল হক, মমতাজ বেগমসহ কয়েকজনও জানান প্রতিমাসে বেতন পাওয়ার সঙ্গে সঙ্গেই নগদ অর্থ পরিশোধ করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত এটির দায়িত্বে থাকা সোহরাওয়ার্দী হোসেন। তিনি বলেন, শিক্ষকদের প্রভিডেন্ট ফান্ডের টাকা কেটে নেওয়া হয়েছে।

শিক্ষকদের সন্তানদের ফির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শিক্ষকরা নগদ অর্থে সেই টাকা পরিশোধ করেছেন। তবে আমি চলে আসার পরে কারো টাকা বকেয়া আছে কি না সেটি জানা নেই। আর আমি দায়িত্বে নেই। ফলে বিস্তারিত বলতে পারছি না।

টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রধান মাসুদ রানা বলেন, অভিযোগের বিষয়টি শুনেছি। উপজেলা থেকে জানানো হয়েছে। এই বিষয়ে সরাসরি কথা বলে মোকাবিলা করা হবে।

ধামরাই ইউএনও হোসাইন মোহাম্মদ হাই জকি বলেন, স্থানীয়ভাবে বসে বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে। সমাধান না হলে আইনত যে ব্যবস্থা তা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মসজিদে ডুকে ইমামকে যুবদল নেতার বেধড়ক মারধর

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পরও বেঁচে ছিলেন এক আরোহী

ছেলের আত্মহত্যায় মায়ের বিষপান

অপু বিশ্বাসের অভিযোগে ৩ জনকে সতর্ক করল পুলিশ

চট্টগ্রামে সোর্সের তথ্যে বেপরোয়া পুলিশ!

মেয়রের সামনে কাউন্সিলর রতনকে জুতাপেটা করলেন চামেলী

স্ত্রীর মরদেহ বিছানায়, ফ্যানে ঝুলছিলেন স্বামী

বদলির প্রায় দুই বছরেও কর্মস্থলে অনুপস্থিত তিনি

শেখ রাসেল মিনি স্টেডিয়ামে টেনিস বল গ্রাউন্ড নির্মাণকাজে অনিয়ম

বৈষম্যহীন সমাজ বিনির্মাণের আহ্বান মহিলা ঐক্য পরিষদের 

১০

স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের সম্মেলন শুক্রবার

১১

ইঞ্জিনিয়ার পরিচয়ে বিয়ে, ডিভোর্স দিয়ে স্ত্রীর অন্তরঙ্গ ভিডিও ফেসবুকে

১২

বিএনপির হারানোর কিছু নেই : আমিনুল হক

১৩

টেকনাফে অপহরণ চক্রের প্রধান মোর্শেদ অস্ত্রসহ গ্রেপ্তার

১৪

যাত্রীর ছুরিকাঘাতে অটোরিকশাচালক খুন

১৫

অটোরিকশা শ্রমিকদের অভিনন্দন শ্রমিক দলের

১৬

এটিএম বুথের সামনে মিলল মদ, অতঃপর...

১৭

‘জানাজায় যে শরিক হবেন তাকে ভোট দেবেন’

১৮

বনরক্ষীদের দেখে হরিণের মাংস ফেলে পালাল শিকারিরা

১৯

রাইসির মর্মান্তিক মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

২০
X