জাফর ইকবাল, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ০১:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

সূর্যমুখীর বাম্পার ফলনে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দিনাজপুরের চাষিদের

সূর্যমুখী ফুলের ক্ষেত। ছবি : কালবেলা
সূর্যমুখী ফুলের ক্ষেত। ছবি : কালবেলা

সকালে ঘুম থেকে উঠেই যেমন দেখা যায় সূর্য পূর্ব আকাশে জ্বলজ্বল করে উঁকি দিচ্ছে। ঠিক তখনই মনে হয় যেন সূর্যের দিকে তাকিয়ে উঁকি দিচ্ছে হাজার হাজার অন্য এক সূর্য। এ আর কিছুই নয়, এ হচ্ছে সূর্যমুখী ফুল। এমনই অপরূপ চোখ ধাঁধানো দৃশ্য দেখা যাচ্ছে চিরিরবন্দর বিস্তীর্ণ ফসলি জমিতে। বিস্তীর্ণ মাঠজুড়ে এ যেন সবুজের মাঝে সূর্যমুখী ফুলের অপরূপ দৃশ্যে যেন হলুদ বরণ সাজে সেজেছে প্রকৃতি। যতদূর চোখ যায়, সূর্যের দিকে মুখ করে হাসছে সূর্যমুখী। আর এমন মনোরম দৃশ্য দেখতে প্রতিদিনই ভিড় করছেন দর্শনার্থীরা।

সূর্যমুখী ফুলের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। মাঠের পর মাঠ ফুটে থাকা সূর্যমুখী ফুলের সঙ্গে কৃষকের চোখে-মুখে স্বপ্ন পূরণের আশা দেখা যাচ্ছে। চিরিরবন্দর একটি কৃষিপ্রধান উপজেলা। প্রায় সারাটি বছরজুড়ে এখানকার বিস্তীর্ণ ফসলি জমিতে থাকে কোনো না কোনো ফসল। আর তাই বর্তমানে এখানে অন্যান্য ফসলের সঙ্গে ব্যাপকভাবে চাষ হচ্ছে সূর্যমুখী।

চিরিরবন্দর উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চিরিরবন্দর উপজেলার পুনট্টি, নসরতপুর, ফতেজংপুর, ইউসুবপুর, সাইতাড়া, আউলিয়া পুকুর ইউনিয়নসহ কমবেশি করে কৃষকেরা সূর্যমুখী চাষ করছেন। এ বছর উচ্চ ফলনশীল আরডিএস ২৭৫, হাইসান-৩৩ ও বারি সূর্যমুখী-৩ জাতের সূর্যমুখী চাষ করা হয়েছে। উপজেলা কৃষি কার্যালয় থেকে বীজ, সার ও ওষুধসহ বিভিন্ন সহযোগিতা করা হচ্ছে।

কৃষি অফিস সূত্রে আরও জানা গেছে, গত বছর উপজেলায় ১০ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ করা হয়েছিল। চলতি বছর ১৭ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ করা হয়েছে। চাহিদা এবং ফলন ভালো হওয়ায় কৃষকরা সূর্যমুখী চাষের দিকে ঝুঁকছেন। অনেক পতিত জমিতে কৃষি চাষের আওতায় আনার লক্ষ্যে কৃষকদের বাড়তি প্রণোদনা দেওয়া হয়েছে। আমাদের দেশে সূর্যমুখী তেলের প্রচুর চাহিদা রয়েছে। কোলেস্টরেলমুক্ত এ তেল উৎপাদনে পৃথিবীর বিভিন্ন দেশের ন্যায় আমাদের দেশেও এর ব্যাপক চাষাবাদ হচ্ছে।

চিরিরবন্দরে বিগত বছরগুলোর মতো এবারেও সূর্যমুখীর চাষাবাদ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে এবং অধিকতর লাভবান হওয়ার আশায় স্বপ্ন বুনছেন সূর্যমুখী চাষিরা। সূর্যমুখী একটি অতি লাভজনক ফসল, এবারে সূর্যমুখীর ভালো ফলন হয়েছে। আবহাওয়া অনুকূল থাকলে ভালো ফলন এবং লাভবান হওয়ার আশাবাদ চাষিদের।

সূর্যমুখী ক্ষেত ঘুরে দেখতে এসে মো. আরাফাত উল মোমিন বলেন, সূর্যমুখী হলুদ ফুলে ছেয়ে গেছে তাই বন্ধুদের সঙ্গে একটু দেখতে ও ছবি তুলতে আসলাম। এখানে এসে সূর্যমুখী ক্ষেত ঘুরে দেখতে ও ছবি তুলতে পেরে অনেক ভালো লেগেছে। উপজেলার পুনটি ইউনিয়নের দৌলতপুর গ্রামের কৃষক সাবিরুল ইসলাম বলেন, গত বছর উপসহকারী ওবায়দুল্লাহ কথা মতো সূর্যমুখীর চাষ করে সফল হয়েছি। তাই এ বছরও সূর্যমুখীর চাষ করেছি। ফলন অনেক ভালো। আশা করছি, গত বছরের চেয়ে এ বছর বেশি লাভবান হতে পারব।

কামরুজ্জামান বলেন, আমার সূর্যমুখী ভালো ফলন হয়েছে। আশা করছি, গত বছরের চেয়ে এ বছর বেশি লাভবান হতে পারব। কৃষকের জমিতে এখন হাসি ফুটিয়েছে সূর্যমুখী।

চিরিরবন্দর উপজেলায় ১৭ হেক্টর জমিতে সূর্যমুখী ফুলের চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সূর্যমুখী ফুলের বাগানের মালিক হাজী আমির হোসেন, আব্দুস সালাম, বাবুল আর্মি ও আবু নাসের জানান, উপজেলা কৃষি অফিসের অনুপ্রেরণা থেকেই এই এলাকায় সূর্যমুখী ফুলের চাষ শুরু। কৃষকরা আরও জানান, সরকারিভাবে কৃষকদের মাঝে সূর্যমুখী ফুলের বীজ, সার ও ওষুধ দিয়েছেন। ফলন ভালো হওয়ার প্রত্যাশা করছি। ফলনের ন্যায্যমূল্য পেলে আমাদের পরিশ্রম সার্থক হবে এবং আমাদের মতো আরও কৃষক সূর্যমুখী চাষে আগ্রহী হবেন।

চিরিরবন্দর উপজেলায় সরকারি প্রণোদনায় সূর্যমুখী ফুলের চাষ করার জন্য কৃষকদের বীজ, সার ও প্রয়োজনীয় কীটনাশক দেওয়া হয়েছে। এ বছরে উপজেলায় ব্যাপক জমিতে সূর্যমুখী ফুলের আবাদ করা হয়েছে। আগামী বছর আরও ব্যাপক আকারে সূর্যমুখী ফুলের চাষে কৃষকদের উৎসাহিত করা হবে এবং কৃষকরা যেন ন্যায্যমূল্য পায়, সে দিকটি নিশ্চিত করা হবে।

আরও জানান, আমাদের ভোজ্যতেল বেশিরভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়, দেশে যদি এই সূর্যমুখী প্রকল্প সফলতা পায় তা হলে দেশের চাহিদা মিটিয়ে এই তেল বিদেশে রপ্তানি করতে পারব বলে আশা করছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খাটের নিচে লুকিয়েও রক্ষা মিলছে না বাংলাদেশিদের

‘পৃথিবী থেকে বিদায়, ভালো থাকো সবাই’ পোস্ট দিয়ে যুবকের আত্মহত্যা

প্রভাষক নিচ্ছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, লাগবে না অভিজ্ঞতা

জটিল রোগে আক্রান্ত হজযাত্রীদের যে নির্দেশনা দিল সৌদি

বৈষম্যমূলক সর্বজনীন পেনশন নয়, স্বতন্ত্র বেতনস্কেল চান পাবিপ্রবি শিক্ষকরা

মধ্যরাত থেকে সাগরের ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা

উপজেলা নির্বাচন / এবার মাঠে থাকছেন ৬১৪ ম্যাজিস্ট্রেট

দেশ ছাড়িয়ে বিদেশেও কাউখালীর ঐতিহ্যবাহী শীতলপাটির কদর

পাবজি খেলতে নেপাল গেল বাংলাদেশি যুবকরা, পুরস্কার ২ কোটি টাকা

তেঁতুলিয়ায় ৯০ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

১০

মেট্রোরেলের উত্তরা-টঙ্গী রুটে হবে ৫ স্টেশন

১১

ভিক্ষা করে চলবে না দেশের মানুষ : প্রধানমন্ত্রী

১২

অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা

১৩

বান্দরবানে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ কেএনএ সদস্য নিহত

১৪

মেসিকে নিয়েও কষ্টার্জিত জয় মায়ামির

১৫

এইচএসসি পরীক্ষা পেছানোর পক্ষে ৯১ শতাংশ মানুষ

১৬

সিডনিতে রবীন্দ্র জয়ন্তী পালিত

১৭

ব্যস্ততম সড়ক আটকে দিল ভালুক

১৮

বাজেট / বাড়তি টাকা গুনতে হবে মোবাইল ও ইন্টারনেটে!

১৯

সৌদি যুবরাজের স্বপ্নের বলি ফিলিস্তিনিরা?

২০
X