কয়রা (খুলনা) প্রতিনিধি
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ০৫:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

লবণাক্ত পতিত জমিতে রসুন চাষে কৃষকের মুখে হাসি

খুলনার কয়রায় রসুন চাষে উৎপাদন ভালো। ছবি : কালবেলা
খুলনার কয়রায় রসুন চাষে উৎপাদন ভালো। ছবি : কালবেলা

খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশী ইউনিয়ন বতুল বাজার গ্রামের রাস্তা দিয়ে গেলে যে কোনো মানুষের নজর পড়ত একটি বিরাণ চারণভূমি। সেই বিরাণভূমির ভেতরে এ বছর জেগে আছে বিনা চাষে আলু, রসুন, সূর্যমুখী ও ভুট্টার গাছ। এ জমিতে আগে কখনো কোনো চাষাবাদ হতো না। কারণ জমিতে জো আসে মধ্য জানুয়ারিতে তখন কোনো ফসল লাগানো যায় না।

জানা গেছে, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সরেজমিন গবেষণা বিভাগ দৌলতপুর খুলনার উদ্যোগে এসিআইএআর প্রকল্পের মাধ্যমে বীজ, সার, কীটনাশক দিয়ে ডিসেম্বর মাসের ১ম সপ্তাহে বিনাচাষে ফসলগুলো লাগানোর উদ্যোগ নেয়। এখন মাঠটি পুরাপুরি সবুজ।

ওই গ্রামের কৃষক মো. আলাউদ্দীনের সঙ্গে কথা হলে তিনি কালবেলাকে বলেন, তার এই জমি খালি পড়ে থাকত। সেই জমিতে তিনি বিনাচাষে আলু, রসুন, সূর্যমুখী চাষ করেছে। সে এক বিঘা জমিতে প্রায় ২৫-৩০ মণ রসুন পাবে বলে আশা করছে। যার আনুমানিক মূল্য ১ লাখ ৬০ হাজার টাকা। তার মতে অন্যকোনো ফসল চাষ করে পাওয়া সম্ভব নয়। তার দাবি আগামী বছর সে যেন আরও বেশি সহযোগিতা পেতে পারে। তার খেত দেখতে আসে প্রতিদিন অনেক কৃষক। তারাও আগামীতে এ ধরনের চাষাবাদ করবে বলে জানিয়েছে।

বতুল বাজার গ্রামের কৃষক আল মামুন সানা কালবেলাকে বলেন, তার গ্রামের অধিকাংশ বিল পতিত অবস্থায় পড়ে থাকত। যেখানে গরু ছাগলের অবাধ বিচরণ ছিল এক সময়। এখন সেই বিলে ১২ বিঘা জমিতে স্থানীয় কৃষকরা ফসল চাষ করে সফল হয়েছি। সেই সঙ্গে কৃষি গবেষণার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাদের সহযোগিতায় এটা করা সম্ভব হয়েছে। আগামী বছর আরও বেশি আলু, রসুনের বীজ বেশি পাই সেই দাবি জানাই।

কৃষকরা আরও জানান, কয়রায় এই প্রথম বিনা চাষে রসুন আবাদ করেছি। ধান চাষের পরে জমিগুলো ফেলানো থাকত তাই বিনা চাষে রসুন চাষে আগ্রহী হয়ে উঠছেন চাষিরা। বিনা চাষে বোনা হলেও সার-কীটনাশক ও শ্রমিক মজুরিসহ আনুষঙ্গিক খরচ এবার বেড়েছে। এবার যদি বাজারমূল্য কম হয় তাহলে লোকসান গুণতে হবে তাদের। তবে ফলন ভালো হওয়ায় আশাবাদী তারা।

সরেজমিন কৃষি বিভাগের বৈজ্ঞানকি সহকারী মো. জাহিদ হাসান কালবেলাকে বলেন, এ বছর আমরা বিনাচাষে আলু, রসুন ও ডিবলিং পদ্ধতিতে সূর্যমুখী ও ভুট্টা চাষ করতে কৃষকদের উৎসাহিত করেছি। এর ভেতর আলু, রসুন ও সূর্যমুখী বেশি ভালো হয়েছে। কৃষকদের রোপণ করা থেকে শুরু করে সার্বক্ষণিক সেবা দিয়ে যাচ্ছি। আশা করি, তারা ভালোই লাভবান হবে।

সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হারুনর রশিদ কালবেলাকে বলেন, আমরা বিনা চাষে আলু, রসুন, সূর্যমুখী, ভুট্টা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করেছি। দক্ষিণাঞ্চলের অনেক জমি পতিত হয়ে পড়ে থাকে। সেই পতিত জমিকে চাষের আওতায় আনতে সরেজমিনে গবেষণা বিভাগ গবেষণা কার্যক্রম চালিয়ে যাচ্ছে ও অব্যাহত রেখেছে। এ বছর কয়রার একজন কৃষক রসুন চাষ করে দেড় লাখ টাকা ইনকাম করেছে। এটাই আমার বড় পাওয়া। এ ধরনের ফসল উৎপাদন করতে আগামীতে এই অঞ্চলের কৃষকদেরকে আরও সহযোগিতা করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

টি-টোয়েন্টি ক্রিকেট / সিলেটে প্রস্তুত বাঘিনীরা

গুচ্ছ পরীক্ষা কেন্দ্র করে সদরঘাট এলাকায় তীব্র যানজট

আইপিএল / রানবন্যায় বিরক্ত সৌরভ, বোলারদের বাঁচানোর আকুতি অশ্বিনের

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে নতুন নির্দেশনা

ময়মনসিংহে বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

বাংলাদেশকে গ্যাস চেম্বার বানিয়েছে সরকার : রিজভী

ব্লিঙ্কেন বেইজিং ছাড়তেই তাইওয়ান ঘিরে চীনের মহড়া

গাজা নীতির বিরোধিতা করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্রের পদত্যাগ

জবিতে ভর্তিচ্ছুদের সেবায় জেলাভিত্তিক ছাত্র সংগঠনগুলো

আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকীতে আ.লীগের শ্রদ্ধা

১০

আগামী দুদিন কেমন থাকবে দেশের আবহাওয়া?

১১

রাজধানীতে সাবু শপের ঠান্ডা পানি বিতরণ

১২

তীব্র গরমের মধ্যেই সুখবর দিল আবহাওয়া অফিস

১৩

ঘণ্টায় হাজার গাছের সঙ্গে কোলাকুলি করে বিশ্ব রেকর্ড

১৪

বগুড়ায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

১৫

ট্রাকচাপায় ভ্যানের যাত্রীসহ নিহত ৩

১৬

চাঁদপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

১৭

বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

১৮

তীব্র গরমে অতিষ্ঠ গুচ্ছের পরীক্ষার্থী ও অভিভাবকরা

১৯

ফেনীতে বৃষ্টির আশায় কাঁদল মুসল্লিরা

২০
*/ ?>
X