ওবাইদুর রহমান নয়ন, টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

টেকনাফ সীমান্তে থেমে থেমে বিস্ফোরণ, সেন্টমার্টিন-শাহপরীর দ্বীপে আতঙ্ক

টেকনাফ সীমান্ত এলাকা। ছবি : কালবেলা
টেকনাফ সীমান্ত এলাকা। ছবি : কালবেলা

কক্সবাজারের টেকনাফ সীমান্ত কয়েক দিন শান্ত থাকার পর আবারও গোলাগুলি ও ভারি অস্ত্রের বিকট শব্দে কেঁপে উঠেছে। টানা পাঁচ দিন শান্ত থাকার পর বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল থেকে টেকনাফ সীমান্তের পৌরসভা, শাহপরীর দ্বীপ সেন্টমার্টিন হ্নীলা ইউনিয়নের চৌধুরী পাড়া ও হোয়াইক্ষ্যং ইউনিয়নের মিনাবাজার, খারাংখালী এলাকা থেকে থেমে থেমে গোলাগুলি ও বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পায় সীমান্তের লোকজন।

সীমান্তের স্থানীয় বাসিন্দারা জানান, টেকনাফের হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার, ওয়াব্রাং, পুরানবাজার, ফুলের ডেইল, চৌধুরীপাড়া, সাইটপাড়া, রঙ্গিখালী, লেদা, মুচনী, দমদমিয়া, টেকনাফ পৌরসভার চৌধুরীপাড়া, কেকে পাড়া, জালিয়াপাড়া থেকে শুরু করে সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের নাফনদের ওপারে বিকট শব্দের বিস্ফোরণ হচ্ছে। যা বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত অব্যাহত রয়েছে। বিস্ফোরণের শব্দ শুনেছেন সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দারা।

নাফনদের ওপারে মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু শহরের উত্তরের বলিবাজার, নাকপুরা, দক্ষিণে হাস্যুরাতা, নাইক্ষ্যংদিয়া, মাঝামাঝি সিকদারপাড়া, দলিয়াপাড়া, কদিরবিল, নুরুল্যাহপাড়াকে ঘিরে মর্টার শেলসহ নানা বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে।

সীমান্ত এলাকার মানুষের ধারণা এবং টেকনাফ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য সংশ্লিষ্টরা বলছেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের অধিকাংশ এলাকাই এখন আরাকান আর্মির দখলে। সম্ভবত এটা এলাকা পুনঃরুদ্ধারে মিয়ানমারের জান্তা বাহিনী চেষ্টা করছে। এর জের ধরে হামলা হচ্ছে।

টেকনাফ পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর নুরুল বশর নৌরশাদ বলেন, আমার বাড়ির পূর্ব পাশে নাফ নদী ওপারে মিয়ানমার সীমান্ত দুপুর ২টার দিকে বিকট শব্দে ভয় পেয়ে উঠান থেকে বাড়ির ভেতরে ঢুকে পরি। উঠানে বসে ছিলাম, হঠাৎ একটা বিকট শব্দে মাটি কেঁপে ওঠে। পরে বুঝতে পারি- মিয়ানমারের গোলার বিকট শব্দ এপারে পাওয়া যাচ্ছে। পর পর দুটি বড় বিকট শব্দ পাওয়া যায়। এতে আমার মতো আরও আশপাশের লোকজন ভয়ে আতঙ্কে রয়েছেন।

সাবরাং শাহপরীর দ্বীপ বেড়ি বাঁধ উত্তর পাড়ার বাসিন্দা মোহাম্মদ বেলাল উদ্দিন বলেন, ‘দুপুরে দ্বীপে বিকট শব্দ পাওয়া গেছে। পর পর দুটি শব্দ শুনেছি। তখন আমি সীমান্ত সড়কের পাশে ছিলাম। মনে হয়েছে নাফনদ কেঁপে উঠেছে।’

টেকনাফের হোয়াইক্যংয়ের ইউপি সদস্য মো. শাহাজালাল বলেন, সীমান্তে ভোর থেকে দুপুর পর্যন্ত থেমে মিয়ানমারের গোলার বিকট শব্দ এপারে পাওয়া গেছে। কয়েক দিন শান্ত থাকার পর আবারও সীমান্তে থেমে থেমে গোলা ও বিস্ফোরণের শব্দ এপারে ভেসে আসছে।

টেকনাফের হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, গত ৫ দিন ধরে হ্নীলা ও মিয়ানমারের সীমান্তের ওপারে গোলাগুলির শব্দ শোনা যায়নি। বৃহস্পতিবার সকাল থেকে আবারও থেমে থেমে বিকট শব্দ শোনা যাচ্ছে।

সাবরাং ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম জানান, ৫ দিন পর সকাল থেকে বিকট শব্দ শোনা যাচ্ছে। নাফনদের ওপারে আবারও সংঘর্ষ চলছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আক্তার কামাল বলেন, গত ৫ দিন ওপার থেকে বিস্ফোরণের শব্দ আসছে। দ্বীপে বসেই শোনা যাচ্ছে এসব শব্দ। দুপক্ষের মধ্যে আবারও সংঘাত শুরু হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে টেকনাফ ২-বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, সীমান্তের এ পরিস্থিতিতে বিজিবি সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে। পাশাপাশি অনুপ্রবেশ ঠেকাতে নাফনদ ও সীমান্তের বিভিন্ন পয়েন্টে বিজিবির টহল বাড়ানো হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

১০

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১১

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১২

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১৩

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৪

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৫

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৬

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৭

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৮

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৯

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

২০
X