মো. সিরাতুল মোস্তাকিম, দেবীগঞ্জ (পঞ্চগড়) প্রতিনিধি
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ০৯:৩০ এএম
অনলাইন সংস্করণ

সরকারি অফিসে চুরি; ঘটনার সুরাহা না করেই বদলি নিলেন কর্মকর্তা

পঞ্চগড়ের দেবীগঞ্জের প্রজনন বীজ উৎপাদন কেন্দ্র। ছবি : কালবেলা
পঞ্চগড়ের দেবীগঞ্জের প্রজনন বীজ উৎপাদন কেন্দ্র। ছবি : কালবেলা

পঞ্চগড়ের দেবীগঞ্জে প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার কার্যালয় থেকে নগদ অর্থ ও গুরুত্বপূর্ণ নথি চুরির অভিযোগে উঠেছে। চুরির ঘটনা সুরাহা না করেই বদলি নিলেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা।

সরেজমিনে অনুসন্ধানে জানা যায়, চলতি বছরের ১৭ জানুয়ারি প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের তৎকালীন ভারপ্রাপ্ত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম খোরশেদুজ্জামান এর কার্যালয় থেকে চুরি হয় নগদ অর্থ ও গুরুত্বপূর্ণ নথি। এ ঘটনায় গত ১৯ জানুয়ারি মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. অমল কুমার দাসকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন ভারপ্রাপ্ত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা। তদন্ত কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হলেও বীজ উৎপাদন কেন্দ্রের বিভিন্ন কাজের চাপের কথা বলে মৌখিকভাবে সময় বাড়িয়ে নেয় তদন্ত কমিটি।

এদিকে তদন্ত কমিটি গঠনের দুই মাস ১০ দিন পর ভারপ্রাপ্ত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম খোরশেদুজ্জামানের বদলির ঠিক এক দিন আগে গত ৩০ মার্চ তড়িঘড়ি করে তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি। দীর্ঘ সময় নিয়ে তদন্ত করে প্রতিবেদন জমা দিলেও কত টাকা ও কী ধরনের নথি চুরি হয়েছে এ বিষয়ে জানেন না ঘটনা উন্মোচনে গঠিত তদন্ত কমিটির সদস্যরা। এতে করে ধোঁয়াশায় রয়ে গেছে পুরো তদন্ত প্রতিবেদন।

তদন্তের বিষয়ে জানতে চাইলে কমিটির অন্যতম সদস্য ও দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মোসাদ্দেকুর রহমান রাহি বলেন, আমরা তদন্ত করে দেখতে পাই জানালার গ্রিল ভাঙা ছিল এবং ড্রয়ার ও আলমারির দরজা খোলা ছিল। তবে কত টাকা এবং কী ধরনের নথি চুরি হয়েছে তা তৎকালীন ভারপ্রাপ্ত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা স্যার আমাদের অবগত করেনি। তাই, ওই অবস্থায় তদন্ত প্রতিবেদন ভারপ্রাপ্ত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার নিকট জমা দেওয়া হয়।

অনুসন্ধানে আরও জানা যায়, প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার কার্যালয় থেকে টাকা চুরির আগে কার্যালয়ের হিসাবরক্ষকের কাছ থেকে দাপ্তরিক কাজে ব্যয়ের কথা বলে ৩ লাখ ৬০ হাজার টাকা নেন ভারপ্রাপ্ত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম খোরশেদুজ্জামান।

এ বিষয়ে তৎকালীন দায়িত্বে থাকা হিসাবরক্ষক আজাহারুল ইসলাম বলেন, অফিসের নিয়ম অনুযায়ী আর্থিক সংশ্লিষ্ট হিসাব অফিসের হিসাব রক্ষকের কাছে থাকার কথা থাকলেও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা খোরশেদুজ্জামান অফিসিয়াল কাজে ব্যয়ের কথা বলে ৩ লাখ ৬০ হাজার টাকা আমার কাছ থেকে নেন। আমি এই টাকার রিসিভ করে তাকে বুঝিয়ে দেই। এখন এই টাকা চুরি হয়েছে নাকি অন্য কোনো টাকা তা আমি জানি না।

এদিকে বীজ উৎপাদন কেন্দ্রের ভারপ্রাপ্ত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম খোরশেদুজ্জামান এর দেবীগঞ্জ অফিস থেকে রংপুর বুড়িরহাট অফিসে বদলি হওয়ার খবর নিশ্চিত হলে চুরির বিষয়টি গত ৩১ মার্চ প্রকাশ পায়। এ নিয়ে কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

অন্যদিকে চুরির ঘটনা সুরাহা না করেই বদলি নেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম খোরশেদুজ্জামান। সরকারি অফিসে চুরির ঘটনা ঘটলেও থানায় কোনো ধরনের অভিযোগ কিংবা সাধারণ ডায়েরি করেননি তিনি।

এ বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি জানান, চুরির বিষয়ে আইনি কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তদন্ত কমিটি ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে ব্যবস্থা গ্রহণ করবেন। দোষ যিনিই করুক না কেন আমি তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাই।

নাম প্রকাশে অনিচ্ছুক অফিসের একাধিক কর্মচারী জানান, ঘটনার কয়েক মাস আগে থেকে অফিসের সিসি ক্যামেরা নষ্ট ছিল। তবে আশ্চর্যজনক বিষয় হলো, যে কক্ষে চুরি হয়েছিল সে কক্ষের দরজার তালা সম্পূর্ণ অক্ষত অবস্থায় ছিল। এ সময় অফিসের ড্রয়ার ও আলমারির তালা খোলা থাকলেও অফিসের কম্পিউটারসহ অন্য কোনো দামি সরঞ্জাম চুরি হয়নি। আসল ঘটনাকে ধামাচাপা দিতে চুরির নাটক সাজানো হয়েছে বলে অনেকে মনে করছেন।

চুরির ঘটনায় কেনো আইনগত ব্যবস্থা নেওয়া হয়নি জানতে চাওয়া হলে দেবীগঞ্জ প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের বর্তমান মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. অমল কুমার দাস বলেন, কক্ষের ভেতরের অবস্থা দেখে কোনোভাবে মনে হয়নি যে বাইরের কেউ ঢুকে চুরি করেছে। কারণ সে সময় কর্মকর্তা কক্ষের কাজ শেষে বের হবার পর ওই কক্ষ তালাবন্ধ ছিল। এ ঘটনায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অভিযোগ বা মামলা করতে নির্দেশ না দেওয়ায় আইনি ব্যবস্থা নেওয়া হয়নি।

এদিকে প্রজনন বীজ উৎপাদন কেন্দ্রের অর্থ এবং গুরুত্বপূর্ণ নথি চুরির ঘটনায় কী ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে সে সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার জানান, এই বিষয়ে ইতোপূর্বে কেউ আমাদের অবগত করেনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

১০

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১১

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১২

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১৩

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৪

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৫

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৬

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৭

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৮

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৯

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

২০
X