ঝিনাইদহ ব্যুরো
প্রকাশ : ০২ মে ২০২৪, ০৯:১২ পিএম
আপডেট : ০২ মে ২০২৪, ১১:১৫ পিএম
অনলাইন সংস্করণ

মুক্তিযোদ্ধার ৩০ হাজার টাকার পানির বিল হয়েছে ১৭ লাখ টাকা!

বীর মুক্তিযোদ্ধা জয়গুন নেছা। ছবি : কালবেলা
বীর মুক্তিযোদ্ধা জয়গুন নেছা। ছবি : কালবেলা

ঝিনাইদহের বীর মুক্তিযোদ্ধা জয়গুন নেছার বাড়ির পানির বিল এসেছে ১৭ লাখ ১২ হাজার ৮৬৬ টাকা। বিপুল পরিমাণ পানির বিল নিয়ে চোখে অন্ধকার দেখছেন তিনি। কীভাবে এই সুদাসল বিল পরিশোধ করবেন তা ভেবে পাচ্ছেন না তিনি। জয়গুন নেছা ঝিনাইদহ শহরের কাঞ্চননগর পাড়ার শহীদ গোলাম নবী সড়কের হাবিবুর রহমানের স্ত্রী।

জানা যায়, ২০১৯ সালে সরকার তাকে বীরঙ্গনা খেতাব দিয়ে মুক্তিযোদ্ধার তালিকায় নাম অন্তর্ভুক্ত করে। স্বাধীনতা যুদ্ধের সময় পাক বাহিনীর হাতে জয়গুন নেছা পাশবিক নির্যাতনের শিকার হন। তার যুবতী কন্যা ও স্বামীকে হানাদার বাহিনী তুলে নিয়ে হত্যা করে।

বৃদ্ধা জয়গুন নেছা জানান, তার বাড়িতে পয়েন্ট ৭৫ ব্যাসার্ধের পানি সরবরাহের লাইন রয়েছে। প্রতি মাসে তার বিল আসে ২৫০ টাকা। কতদিন আগে তার পানি সরবরাহের সংযোগ নিয়েছেন তার স্মরণ নেই। তবে ১৫ বছর হবে বলে তিনি জানান। সেই হিসাব ধরলে বছরে তার পানির বিলের পরিমাণ দাড়ায় ৩ হাজার টাকা। এখন ১৫ বছরে মোট বিল হয় ৪৫ হাজার টাকা হওয়া কথা।

এদিকে ঝিনাইদহ পৌরসভার পানি সরবরাহ বিভাগ সূত্রে বলা হয়েছে জয়গুন নেছার মূল পানির বিল ৩০ হাজার ১২০ টাকা। বাকি টাকা চক্রবৃদ্ধি হারে যে সুদ হয় সেটা বিলের সঙ্গে যোগ হয়ে এই বিপুল অঙ্ক দাঁড়িয়েছে।

ঝিনাইদহ পৌরসভার নির্বাহী প্রকৌশলী কামাল উদ্দীন জানান, ২০১৭ সালে এটুআই প্রজেক্টর সফটওয়ারের আওতায় বিল প্রস্তুত করা হয়। সেখানে যেভাবে সফটওয়ার তৈরি হয়েছে তাতে জয়গুন নেছার মূল বিলের সঙ্গে প্রতি মাসে ৮১ হাজার ৫৫৩ টাকার সুদ যোগ হচ্ছে। বছর বছর সেটা আবার চক্রবৃদ্ধি হারে বাড়ছে। এটা পৌরসভার কোনো ভুল নয়, বরং সফটওয়ারে চক্রবৃদ্ধি হারে যে সুদ হচ্ছে সেটাই তার পানির বিলে যোগ হচ্ছে।

তিনি জানান, জয়গুন নেছা ২০১৪ সাল থেকে পানির বিল দেন না। তিনি সুদ ও আসল মওকুফের আবেদন করলে ভেবে দেখা হবে। বয়সের ভারে ন্যুয়ে পড়া বীর মুক্তিযোদ্ধা জয়গুন নেছার বিল নিয়ে কোনো অভিযোগ না থাকলেও পৌরসভায় গিয়ে তিনি পানির বিল মওকুফের জন্য কার কাছে যাবেন তা ভেবে পান না। ফলে এখানে সেখানে ঘুরে চলে আসেন।

তিনি আরও জানান, সরকার প্রতি মাসে যে ভাতা দেন তার মধ্যে থেকে ঋণ বাবদ ১৪ হাজার টাকা কেটে নেয়। প্রতি মাসে পান মাত্র ৬ হাজার টাকা। এই অল্প টাকা দিয়ে এই বিপুল পরিমাণ পানির বিল পরিশোধ করার মতো সাধ্য তার নেই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গোল্ডেন ভিসার সুবিধা কী, খরচ কত?

আইলার দুঃস্বপ্নকে ছাপিয়ে যেতে পারে ভয়ংকর ‘রেমাল’ 

সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে মাছ-মাংসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য

ভ্যানের ধাক্কায় প্রাণ গেল বাইসাইকেল আরোহীর

‘এমন খুচরা এমপি আমি পকেটে রাখি’

কুরলুস ওসমানের নায়ক কবে ঢাকায় আসছেন?

খেলতে গিয়ে শিশুরা দিল এলএমজি-ম্যাগজিন-গুলির সন্ধান

বিশ্বকাপ যাচ্ছে ব্রাজিলে

তিনি এসেছিলেন বলে……

বাসাবোতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে তিন শ্রমিকের মৃত্যু 

১০

শেখ হাসিনা: স্বাধীন বাঙালির অনিঃশেষ প্রেরণা

১১

রাজধানীর সড়কে প্রাণ গেল তরুণীর

১২

নির্বাচনী প্রচারণার মাঠের পাশেই ককটেল বিস্ফোরণ, গ্রেপ্তার ৫

১৩

জনতার মুখোমুখি হলেন চেয়ারম্যান প্রার্থীরা

১৪

‘বিএনপি পাকিস্তানের দালাল হয়ে জনগণকে শোষণ ও অত্যাচার করত’

১৫

দিঘিতে মিলল এক মণ কোরাল মাছ

১৬

চবিতে ঝরনার নেমে স্কুলশিক্ষার্থীর মৃত্যু

১৭

ভালো ফলনের পরও হতাশ কৃষক

১৮

কিশোর গ্যাংবিরোধী র‌্যালিতে গ্যাং লিডার মিজান

১৯

সাহাবির তিলাওয়াতে যে কারণে দিগ্‌বিদিক ছুটছিল ঘোড়া

২০
X