দেবীগঞ্জ (পঞ্চগড়) প্রতিনিধি
প্রকাশ : ১২ জুন ২০২৪, ১১:১৪ পিএম
আপডেট : ১৩ জুন ২০২৪, ১১:২০ এএম
অনলাইন সংস্করণ

ঈদের আগে বেড়েছে মসলার দাম

মসলা সাজিয়ে রেখে বসে আছেন ব্যবসায়ী। ছবি : কালবেলা
মসলা সাজিয়ে রেখে বসে আছেন ব্যবসায়ী। ছবি : কালবেলা

পঞ্চগড়ের দেবীগঞ্জে কোরবানির ঈদকে সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে শুরু করেছে মসলা জাতীয় পণ্যের দাম। ঈদের বাকি আর মাত্র ৫ দিন, এরই মধ্যে সব ধরনের মসলার দাম বেড়েছে খুচরা ও পাইকারি বাজারে।

বুধবার (১২ জুন ) দুপুরে সরেজমিনে পৌর সদরের দেবীগঞ্জ কাঁচাবাজারে মসলার পাইকারি ও খুচরা দোকান ঘুরে দেখা যায়, দোকানে দোকানে সাজিয়ে রাখা হয়েছে দারুচিনি, জিরা, এলাচি, লবঙ্গ, তেজপাতা, শুকনো মরিচ ও হলুদের গুঁড়াসহ সব ধরনের মসলা। পর্যাপ্ত জোগান থাকলেও কোরবানির ঈদকে সামনে রেখে দাম বেড়েছে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের।

স্থানীয় বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, অধিকাংশ মসলা আমদানি করা হয় পার্শ্ববর্তী দেশ ভারত থেকে। ডলারের দাম বৃদ্ধির কারণে আমদানিকারক থেকে শুরু করে কয়েক হাত বদলের পরে খুচরা বাজারে আসায় মসলার দাম বৃদ্ধি পাচ্ছে। এ কারণে, মাত্র এক সপ্তাহের ব্যবধানে মসলাভেদে প্রতি কেজিতে ১৫০ টাকা থেকে শুরু করে ৩০০ টাকা পর্যন্ত দাম বেড়েছে।

দেবীগঞ্জ বাজারে কয়েক দিন আগেও প্রতি কেজি জিরা ৬৬০ টাকা করে বিক্রি হলেও বর্তমানে কেজি প্রতি ১৪০ টাকা বেড়ে গিয়ে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। একইভাবে প্রতি কেজি কালো এলাচ ২ হাজার ৪৫০ থেকে ২০০ টাকা বেড়ে ২ হাজার ৬৫০ টাকা, সাদা এলাচ ৩ হাজার ৫০ থেকে ২৩০ টাকা বেড়ে প্রতি কেজি ৩ হাজার ২৮০ টাকা, দারুচিনি ৩৮০ থেকে ৪০ টাকা বেড়ে প্রতি কেজি ৪২০ টাকা, লবঙ্গ ১ হাজার ৬০০ থেকে ৮০ টাকা বেড়ে প্রতি কেজি ১ হাজার ৬৮০ টাকা এবং গোল মরিচ ৭৬০ থেকে ১০০ টাকা বেড়ে প্রতি কেজি ৮৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া, প্রতি কেজি আদা ২০০ থেকে বেড়ে ২৭০ টাকায়, প্রতি কেজি রসুন ২৪০ থেকে বেড়ে থেকে ২৭০ টাকা এবং শুকনা মরিচ প্রতি কেজি ৩৫০ থেকে বেড়ে ৪০০ টাকায় এবং গুঁড়া হলুদ প্রতি কেজি ২৩০ টাকায় বিক্রি হচ্ছে।

দেবীগঞ্জ বাজারের পাইকারি মসলা বিক্রেতা মো. তুহিন ইসলাম বলেন, কোরবানি ঈদের আগে সব ধরনের মসলার চাহিদা বাড়ে। তাই ঈদ যত কাছে আসতেছে তত দাম বাড়তেছে। গত বছরের তুলনায় এবার মসলার বাজার একটু উঠানামা করছে।

লিমন ইসলাম নামে আরেক মসলা বিক্রেতা বলেন, আমরা সকল ধরনের মসলা খুচরা এবং পাইকারি বিক্রি করি। ঈদ উপলক্ষে কিছু দিন আগেই পাইকারি মসলা কেনা হয়েছে। এবার সব মসলার দাম বাড়তি। বেশি দামে মসলা কিনতে হচ্ছে তাই ঈদের বাজার শুরু না হলেও খুচরা পর্যায়ে মসলার দাম একটু বেড়েছে।

এদিকে মাসলার দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা। তুষার ইসলাম নামে এক ক্রেতা বলেন, গত বছরের তুলনায় এবার মসলার দাম অনেক বেশি। আমরা সাধারণ মানুষ দাম বেশির কারণে তেমন মসলা কিনতে পারতেছি না। প্রতি বছর কোরবানির ঈদের আগেই সব ধরনের মসলার দাম বাড়ে। এবারও ঠিক তাই হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সুষ্ঠু তদন্তে দায়ীদের শাস্তির দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের

আজ বিদেশি কূটনীতিকরা ধ্বংসযজ্ঞ পরিদর্শন করবেন

৩ দিনে জরুরি সেবা ৯৯৯-এ কল আসে সোয়া লাখেরও বেশি

বিয়ের দাবিতে আ.লীগ নেতার বাড়িতে কলেজছাত্রী

ইথিওপিয়ায় ভয়াবহ ভূমিধস, মৃত্যু ২২৯

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু

পদ্মা সেতুতে সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী

সেমিফাইনাল নিশ্চিতের মিশনে মাঠে নামছে বাংলাদেশ

ট্রেন চলাচল নিয়ে সিদ্ধান্ত আজ

আজ ব্যাংক খোলা থাকবে ৪ ঘণ্টা

১০

ঢাকাসহ কয়েকটি জেলায় ৭ ঘণ্টা কারফিউ শিথিল

১১

আজ খুলছে গার্মেন্টস, আইডি কার্ডই কারফিউ পাস

১২

কারফিউ আরও শিথিল, অফিস খুলছে আজ

১৩

কড়া পাহারায় মোকাম থেকে চাল সরবরাহ শুরু

১৪

শিক্ষার্থীদের কর্মসূচি নেই, ক্যাম্পাস খোলার দাবি

১৫

বিএনপির মদদ ও জামায়াত-শিবিরের পরিকল্পনায় ধ্বংসংযজ্ঞ : প্রধানমন্ত্রী

১৬

পুলিশের তিন সদস্য নিহত, আহত ১১১৭ : স্বরাষ্ট্রমন্ত্রী

১৭

বাজারে নিত্যপণ্যের সংকট নেই : বাণিজ্য প্রতিমন্ত্রী

১৮

দূরপাল্লার বাস চলবে

১৯

নতুন ভাড়াটিয়াদের তথ্য দিতে অনুরোধ ডিএমপি কমিশনারের 

২০
X