মো. ইব্রাহীম হোসেন
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০২৩, ০৫:৪০ পিএম
আপডেট : ২৩ ডিসেম্বর ২০২৩, ০৬:১২ পিএম
অনলাইন সংস্করণ

উত্তরাধিকার সনদ কী, কেন ও কীভাবে পাবেন

মো. ইব্রাহীম হোসেন। ছবি : সংগৃহীত
মো. ইব্রাহীম হোসেন। ছবি : সংগৃহীত

পরিবারে অভিভাবকের মৃত্যু সবার জন্য চরম বেদনাদায়ক। কিন্তু কোনো ব্যক্তি মারা গেলে তার স্থাবর ও অস্থাবর সম্পদের মালিকানা পেতে আইনি বিধিবিধান আছে, যা আমাদের অনেকেরই অজানা। তাই তো পারিবারিক কলহ এড়াতে নিজেদের প্রয়োজনে আইন জানা জরুরি। এবার আপনাদের জানাব উত্তরাধিকার সনদ কী, কেন ও কীভাবে পাবেন।

উত্তরাধিকার সনদ কী? কোনো ব্যক্তি মারা গেলে তার বৈধ উত্তরাধিকারী নির্ধারণ করে ক্ষমতাসম্পন্ন আদালত কর্তৃক যে সার্টিফিকেট ইস্যু করা হয় সেটিই মূলত সাকসেশন সার্টিফিকেট বা উত্তরাধিকার সনদ। সাধারণত মৃত ব্যক্তির ব্যাংকে জমানো টাকা, কোম্পানির শেয়ার, ডিবেঞ্চার, অস্থাবর সম্পত্তি, সঞ্চয়পত্র ইত্যাদি তার বৈধ ওয়ারিশগণ ব্যাংকে জমা টাকা উত্তোলন বা অন্যান্য বিষয়গুলো (কোম্পানির শেয়ার, ডিবেঞ্চার, অস্থাবর সম্পত্তি (গাড়ি), সঞ্চয়পত্র ইত্যাদি) নিজেদের নামে রেজিস্ট্রিভুক্ত কিংবা মালিকানার অংশ নির্ধারণ করতে চাইলে প্রয়োজন হয় সাকসেশন সার্টিফিকেট। সাকসেশন আইন ১৯২৫ এর ৩৭০-৩৮৯ ধারায় সাকসেশন সার্টিফিকেটের বিধান বলা আছে।

উত্তরাধিকারী হবেন কারা?

মৃত ব্যক্তি যদি মুসলিম হন তাহলে মুসলিম আইন অনুযায়ী যারা ওয়ারিশ হওয়ার যোগ্য তারা উত্তরাধিকার সনদের জন্য আবেদন করতে পারবেন বা অন্য ধর্মের হলে সেই ধর্মের পারিবারিক আইন অনুযায়ী আবেদন করতে পারবেন। স্থাবর সম্পত্তি যেমন, জমি-জমার ক্ষেত্রে হয়ে থাকে, তেমনভাবেই অন্যান্য সম্পত্তির হিস্যা বা অংশ অনুযায়ী সব ওয়ারিশগণ প্রাপ্ত হবেন। অনেক সময় দেখা যায়, মৃত ব্যক্তির বৃদ্ধ মা-বাবা জীবিত থাকতে স্ত্রী-সন্তানরা বৃদ্ধ বাবা-মাকে বাদ দিয়ে, ভাইয়েরা বোনদের বাদ দিয়ে বা একাধিক স্ত্রী থাকলে অন্য স্ত্রী একজন অপরকে বাদ দিয়ে আদালত থেকে উত্তরাধিকার সনদ হাসিল করেন, যা আইনত এবং ধর্মীয় দৃষ্টিতে ঘৃণিত অপরাধ। কোনো ওয়ারিশকে বাদ দিয়ে উত্তরাধিকার সনদ হাসিল করলে সংক্ষুব্ধ বা বঞ্চিত ওয়ারিশগণ ইতোমধ্যে ইস্যুকৃত সনদ বাতিল চেয়ে আদালতে আবেদন করতে পারেন। কোনো সম্পত্তি বাদ পরে থাকলে পরবর্তীতে সাকসেশন সার্টিফিকেট বর্ধিতকরণের জন্য আবেদন করা যায়।

কোর্ট ফি ও অন্যান্য খরচ কত?

১ম ধাপ : আইনজীবীর ফি এবং ফাইলিং।

২য় ধাপ : আদালত শুনানি অন্তে আবেদন মঞ্জুর করলে কোর্ট ফি দাখিল করতে হয়। সেক্ষেত্রে যে সম্পত্তির জন্য আবেদন করা হয়েছে তার মান ২০ হাজার টাকা পর্যন্ত হলে কোনো কোর্ট ফি দিতে হয় না। কিন্তু ২০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত ১ শতাংশ কোর্ট ফি দিতে হয়। আর ১ লাখ ১ টাকা থেকে তদূর্ধ্ব হলে ২ শতাংশ হারে কোর্ট ফি জমা দিতে হয়।

কী কী ডকুমেন্টস বা কাগজপত্র লাগবে? স্থানীয় চেয়ারম্যান বা ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক ইস্যুকৃত ওয়ারিশান সার্টিফিকেট। সিটি করপোরেশন, পৌরসভা বা চেয়ারম্যান অফিস থেকে মৃত ব্যক্তির অনলাইন মৃত্যু সনদ। মৃত ব্যক্তিকে যে কবরস্থানে সমাহিত করা হয়েছে, তৎমর্মে প্রত্যয়নপত্র (যদি সম্ভব হয়)। মৃত ব্যক্তি কোনো হাসপাতাল বা ক্লিনিকে মৃত্যুবরণ করলে ওই প্রতিষ্ঠান থেকে প্রত্যয়নপত্র, যে যে সম্পদের জন্য আবেদন করা হবে তার বিস্তারিত প্রমাণপত্র।

সাকসেশন সার্টিফিকেট পেতে কতদিন সময় লাগে? সময় আইন আদালতের কাজে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন। সাকসেশন সার্টিফিকেটের জন্য সাধারণত তিনটা ডেট বা তারিখের প্রয়োজন হয়। প্রথম ডেট ফাইলিং, দ্বিতীয় ডেট সমন ফেরত এবং তৃতীয় ডেট জবানবন্দি। আবেদন মঞ্জুর হলে কোর্ট ফি দাখিল (কমপক্ষে ১০ দিন সময় লাগতে পারে) করে সার্টিফিকেট ইস্যু করাতে হবে।

বিবিধ :

একাধিক ওয়ারিশ থাকলে যে কোনো একজনকে ক্ষমতা প্রদান করলে দিলে তিনি মামলা বা কোর্ট প্রসিডিউর পরিচালনা করতে পারবেন। ওয়ারিশন সনদ আর সাকসেশন সার্টিফিকেট এক নয়। উত্তরাধিকার সনদের আবেদন নিম্ন আদালতে খারিজ হলে, বিজ্ঞ জেলা জজ আদালতে আপিলের বিধান আছে।

.

(লেখক : আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট)।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ৫০ বছরের পুরোনো

মসজিদে ডুকে ইমামকে যুবদল নেতার বেধড়ক মারধর

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পরও বেঁচে ছিলেন এক আরোহী

ছেলের আত্মহত্যায় মায়ের বিষপান

অপু বিশ্বাসের অভিযোগে ৩ জনকে সতর্ক করল পুলিশ

চট্টগ্রামে সোর্সের তথ্যে বেপরোয়া পুলিশ!

মেয়রের সামনে কাউন্সিলর রতনকে জুতাপেটা করলেন চামেলী

স্ত্রীর মরদেহ বিছানায়, ফ্যানে ঝুলছিলেন স্বামী

বদলির প্রায় দুই বছরেও কর্মস্থলে অনুপস্থিত তিনি

শেখ রাসেল মিনি স্টেডিয়ামে টেনিস বল গ্রাউন্ড নির্মাণকাজে অনিয়ম

১০

বৈষম্যহীন সমাজ বিনির্মাণের আহ্বান মহিলা ঐক্য পরিষদের 

১১

স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের সম্মেলন শুক্রবার

১২

ইঞ্জিনিয়ার পরিচয়ে বিয়ে, ডিভোর্স দিয়ে স্ত্রীর অন্তরঙ্গ ভিডিও ফেসবুকে

১৩

বিএনপির হারানোর কিছু নেই : আমিনুল হক

১৪

টেকনাফে অপহরণ চক্রের প্রধান মোর্শেদ অস্ত্রসহ গ্রেপ্তার

১৫

যাত্রীর ছুরিকাঘাতে অটোরিকশাচালক খুন

১৬

অটোরিকশা শ্রমিকদের অভিনন্দন শ্রমিক দলের

১৭

এটিএম বুথের সামনে মিলল মদ, অতঃপর...

১৮

‘জানাজায় যে শরিক হবেন তাকে ভোট দেবেন’

১৯

বনরক্ষীদের দেখে হরিণের মাংস ফেলে পালাল শিকারিরা

২০
X