ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ০৫:২৯ পিএম
আপডেট : ২০ মার্চ ২০২৪, ০৬:০১ পিএম
অনলাইন সংস্করণ

বুয়েটে ভর্তি পরীক্ষায় শীর্ষে যারা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। পুরোনো ছবি
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। পুরোনো ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ হয়েছে। মঙ্গলবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে মেধাতালিকায় ‘ক’ গ্রুপে ২ হাজার দুজন এবং ‘খ’ গ্রুপে ৬০ জন এবং অপেক্ষমাণ তালিকায় ১৫৩ জনের নাম প্রকাশ করা হয়।

এবারের ভর্তি পরীক্ষার মেধা তালিকায় ‘ক’ গ্রুপে প্রথম হন রাজধানীর নটর ডেম কলেজের শিক্ষার্থী আদনান আহমেদ তামিম। তার পরীক্ষা রোল ছিল ৫২৭০৭। দ্বিতীয় স্থান অধিকার করেন একই কলেজের হাবিবুল্লাহ খান। তার পরীক্ষা রোল ছিল ৫২৮৮০। এ ছাড়া, তৃতীয় হয়েছেন পাবনা এডওয়ার্ড কলেজের ছাত্র সুদীপ্ত পোদ্দার। তার রোল ৫০৯৬৩।

অন্যদিকে ‘খ’ গ্রুপ থেকে আর্কিটেকচারে প্রথম হন কঙ্গনা সাহা দোলা, যার পরীক্ষার রোল ৯০৩৪৩। দ্বিতীয় স্থানে রয়েছেন সুমাইয়া ইয়াসমিন, রোল ৯০৩৩৩ এবং তৃতীয় স্থান দখল করেন তাসনিম আশরাফ, রোল ৯০০০৩।

এবারের ভর্তি পরীক্ষায় মোট ৩ হাজার ৬৮৯ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন, মেধাক্রম অনুযায়ী মোট ১ হাজার ৩০৯টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষায় প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীরা তিন ধাপে ভর্তি কার্যক্রম সম্পন্ন করবেন। প্রথম ধাপে স্বাস্থ্য পরীক্ষা এবং বিজ্ঞপ্তিতে নির্দেশিত নিয়ম অনুযায়ী নির্ধারিত ফর্মে তথ্যপূরণ করবেন। দ্বিতীয় ধাপে ভর্তির ফি প্রদান করবেন।

এ বছর প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ভর্তি ফি ৭ হাজার ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া, স্থাপত্য বিভাগের ভর্তি ফি ৭ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তৃতীয় ধাপে মূল সনদ, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট এবং ভর্তি ফির রশিদ জমা সাপেক্ষে ভর্তি নিশ্চিত করবেন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, আগামী ২৭ মার্চ স্থাপত্য বিভাগের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। এ ছাড়া প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সাক্ষাৎকার ২৭ ও ২৮ মার্চ অনুষ্ঠিত হবে।

ভর্তির বিষয়ে বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, এর আগে গত ৯ মার্চ বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষায় (মডিউল ‘এ’ : গ্রুপ ‘ক’ এবং ‘খ’ উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়ন, সকাল ১০টা থেকে দুপুর ১২টা) এবং (মডিউল বি : ‘খ’ গ্রুপ মুক্তহস্ত অঙ্কন এবং দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি বেলা ২টা থেকে বেলা সাড়ে ৩টা অনুষ্ঠিত হয়।

বুয়েটে কেমিকেল অ্যান্ড ম্যাটেরিয়ালস কৌশল, পুরাকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের অধীনে ১৩টি বিভাগে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ৩টি ও স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসনসহ মোট আসন ১ হাজার ৩০৯টি বরাদ্দ রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কম খরচে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে ঝুঁকছে কৃষকরা

বিপুল ভোটে বিজয়ী হলেন সেই প্রতিবন্ধী সুইটি

মাদ্রাসার শিক্ষার্থীকে ধর্ষণের পর হত্যার অভিযোগ

পরিবেশ দূষণ / টায়ার গলিয়ে তেল উৎপাদন

ছাত্রের সঙ্গে শারীরিক সম্পর্কে অন্তঃসত্ত্বা শিক্ষিকা

ছায়ানট মিলনায়তনে রবীন্দ্রসন্ধ্যা

‘মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হওয়া ব্যবসায় মানোন্নয়নে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার’

নানা আয়োজনে ‘বিশ্ব রেড ক্রস ও রেড সেন্ট দিবস’ পালিত

ফের বন্দর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হলেন ছালিমা হোসেন

ভাত রান্না করতে গিয়ে প্রাণ গেল গৃহবধূর

১০

বিয়ের দাবিতে জুয়েলের বাড়িতে ২ সন্তানের জননীর অনশন

১১

অস্ট্রেলিয়ায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

১২

এইডস ছড়িয়ে দিতে বহুজনের সঙ্গে যৌনকর্ম, অতঃপর...

১৩

২ হাজার কোটি টাকা পাচার মামলার আসামি হলেন উপজেলা চেয়ারম্যান

১৪

সিএনজিতে ধর্ষণের অভিযোগ, অতঃপর...

১৫

৩৪০ টাকার জন্য লাথি মেরে গর্ভের সন্তান হত্যা

১৬

রবীন্দ্র পুরস্কার পেলেন অধ্যাপক ভীষ্মদেব এবং অধ্যাপক লাইসা

১৭

ইউরোপীয় স্টাইলে ভিসা আনছে আরব দেশগুলো

১৮

অর্থনীতি উত্তরণে গাঁজা চাষে ঝুঁকছে পাকিস্তান

১৯

চুরির অপবাদে তিন শিশুকে ট্রাক্টরচাপা দিয়ে মারার চেষ্টা

২০
X