বুটেক্স প্রতিনিধি
প্রকাশ : ২৪ মে ২০২৪, ০৫:২৫ পিএম
অনলাইন সংস্করণ

সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে বুটেক্সের নজরুল হলে হামলা-ভাঙচুর

বুটেক্সের সৈয়দ নজরুল ইসলাম হলের ৬০১নং রুমের দৃশ্য। ছবি : কালবেলা
সিনিয়র-জুনিয়র দ্বন্দ্বে বুটেক্সের নজরুল হলে হামলা-ভাঙচুর

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) সৈয়দ নজরুল ইসলাম হলে সিনিয়র-জুনিয়রদের দ্বন্দ্বে ৬০১নং রুমে ৪৬তম ব্যাচ কর্তৃক ৪৭তম ব্যাচের শিক্ষার্থীদের মারধরের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (২৪ মে) মধ্যরাত ১টার দিকে হলের ৬০১নং রুমে এ ঘটনা ঘটে। এ সময় জড়িয়ে চেয়ার, খাটের মশারির রড দিয়ে চারজনকে মারধর করার অভিযোগ পাওয়া যায়। আহত শিক্ষার্থীকে তৎক্ষণাৎ তেজগাঁওয়ের শমরিতা মেডিকেলে নিয়ে যাওয়া হয়।

অভিযোগ অনুযায়ী, হলের ৬০১নং রুমটিতে বৃহত্তর ময়মনসিংহের পাঁচজন শিক্ষার্থী থাকতো। তারা হলেন, ৪৭তম ব্যাচের জনি, সাকিব, শাফি, মাহি ও শাহেদ। সৈয়দ নজরুল ইসলাম হল ও জিএমএজি ওসমানী হলের ৪৬তম ব্যাচের প্রায় ৩০ জন শিক্ষার্থী তাদেরকে ‘গেস্টরুমে’ নেওয়ার জন্য আসে। রুমে শিক্ষার্থীরা গেস্ট রুমে যেতে অস্বীকৃতি জানালে ৭ থেকে ৮ জন রুমের ভেতর এসে তাদেরকে জোরপূর্বক গেস্টরুমে নিতে চাইলে বাকবিতণ্ডায় জড়ায়। এতে ৪৬তম ব্যাচের রেদোয়ান, শাকিল, নিয়াজ, ইমন, রাইসুল, ইমরান, আদনান ও প্রাণ মারামারি শুরু করে।

ওই রুমের আহত শিক্ষার্থীরা বলেন, চলমান সেমিস্টার ফাইনালের প্রস্তুতির জন্য আমরা পড়ালেখা করছিলাম। রাত ১টার দিকে ৪৬তম ব্যাচের রেদয়ানুল হকসহ অনেকজন সিনিয়র রুমের দরজায় এসে ধাক্কা দেয়। তারা আমাদের গেস্টরুমের জন্য তৈরি হয়ে রুম থেকে বের হতে বলে। হলে গেস্টরুম জাতীয় যেকোনো ধরনের র‍্যাগিং কার্যক্রম নিষিদ্ধ হওয়ায় আমরা গেস্টরুমে যেতে অস্বীকৃতি জানাই। এতে সিনিয়ররা আমাদের রুমের ভেতরে এসে অকথ্য ভাষায় গালাগালি শুরু করে। এক পর্যায়ে তারা আমাদের কাপড় ধরে টেনে আমাদের রুম থেকে বের করার চেষ্টা করে। আমরা বাধা দিলে এক পর্যায়ে আমাদের উপর অতর্কিত হামলা শুরু করে। আমাদের ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয়। রুমে থাকা বেডের লোহার স্ট্যান্ড খুলে রুমমেট মাহির পায়ে আঘাত করে। ফলে তার একটি পা কেটে রক্তক্ষরণ শুরু হয়। অন্য একজন রুমমেট জনির বুকে ধারালো কিছু দিয়ে আঘাত করায় সেখানে কেটে যায়। রুমে অবস্থানকারী অপর দুজন সাকিব ও শাফীকে চেয়ার দিয়ে আঘাত করা হয়। অমানবিক নির্যাতনের পর সিনিয়ররা এসে পরিস্থিতি সামাল দেন।

অভিযুক্তদের মধ্যে রেদোয়ানুল হক বলেন, আগের দিন জুনিয়র আমার গায়ে হাত তুলে। এতে অলমোস্ট হলের যারা জুনিয়র আছে তারা আমার সঙ্গে মজা নেয় যে, আমি জুনিয়রের হাতে মার খেয়েছি। আমরা রুমে গিয়েছিলাম তাদের সঙ্গে কথা বলতে। ৪৬তম ব্যাচের সবাই প্রায় আসছিল। রুমে যারা ছিল তাদেরকে ডাকার পরে আসতেছিল না। তখন রুমে থাকা শাহেদ ছুরি বের করে। জুনিয়রের হাতে ছুরি দেখে চিল্লাচিল্লি শুরু হয়। পরে আমরা রুমে ঢোকায় তারা ধাক্কাধাক্কি করে। এতে দুপক্ষের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। তারাও আমাদেরকে খাটের লোহা দিয়ে মারার চেষ্টা করে। আলাদা করে কাউকে টার্গেট করে মারা হয় নাই।

তিনি আরও বলেন, ঘটনায় আমাকে প্রধান আসামি করা হয়েছে। জুনিয়রের হাতে আমি মার খেয়েছি। মার খেয়ে চুপ থাকলে এমন কিছু আর হইতো না। আর ঘটনায় শাহেদ যদি ছুরি বের না করতো এমন কিছুই হইতো না।

ছুরি বের করা নিয়ে শাহেদ বলেন, ছুরি দেখানোর বিষয়টি মিথ্যা। আমি কাউকে ছুরি দেখাইনি। তারা এই হামলার দায় এড়ানোর জন্য বা ঘটনাটি অন্যদিকে নেওয়ার জন্য এরূপ অভিযোগ করে। রুমে আমরা কেবল পাঁচজন ছিলাম। অথচ তারা সংঘবদ্ধভাবে আমাদের জোরপূর্বক গেস্টরুমে নেওয়ার চেষ্টা করে। আমরা যেতে মানা করায় আমাদের অকথ্য ভাষায় গালাগালি এবং মারধর করে।

ঘটনার আলোকে সকাল থেকে সৈয়দ নজরুল ইসলাম হলে হল প্রশাসন অভিযুক্ত ও আহত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ নিয়ে হল প্রভোস্ট ড. মো. মাহবুবুর রহমান ঘটনা নিয়ে তদন্ত কমিটি গঠন হবে জানান এবং তদন্ত কমিটির রিপোর্টের আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১০

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১১

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১২

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৩

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৪

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১৫

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৬

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

১৭

কলেজছাত্রীকে বিবস্ত্র, লজ্জায় আত্মহত্যা

১৮

প্যারিসের আলোয় উদ্ভাসিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

১৯

ট্রলার উদ্ধারে গিয়ে ডুবল স্পিডবোট, সৈকতে ভেসে এল ২ মরদেহ

২০
X