কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৯:৩২ পিএম
অনলাইন সংস্করণ

৭ বৈধ প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে আপিল

নির্বাচন কমিশন ভবন। পুরোনো ছবি
নির্বাচন কমিশন ভবন। পুরোনো ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭ জন বৈধ প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করা হয়েছে। আগামী রোববার থেকে এসব আপিল আবেদন শুনানি করে সিদ্ধান্ত দেবে নির্বাচন কমিশন (ইসি)।

গত ৫ ডিসেম্বর থেকে রিটার্নিং কর্মকর্তার প্রার্থিতা বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল শুরু হয়েছে। আপিলের সময়সীমা শেষ হচ্ছে শনিবার (৯ ডিসেম্বর)। এ পর্যন্ত ৪৩১টি আবেদন পড়েছে। প্রথম দিন ৪২, দ্বিতীয় দিন ১৪১, তৃতীয় দিন ১৫৫ এবং আজ (শুক্রবার) চতুর্থ দিন ৯৩ জন আপিল আবেদন করেছেন। ৯৩ জনের মধ্যে ৭টি হয়েছে বৈধ প্রার্থীর বিরুদ্ধে। প্রার্থিতা বাতিলের আবেদনের মুখে পড়া ৭ প্রার্থীর মধ্যে ৩ জন আওয়ামী লীগের, ২ জন জাতীয় পার্টির এবং অপর ২ জন স্বতন্ত্র।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আবেদন করেছেন স্বতন্ত্র প্রার্থী আবদুল কাদের আজাদ (এ কে আজাদ)। শুক্রবার এ কে আজাদের পক্ষে তার আইনজীবী মো. গোলাম কিবরিয়া আপিল আবেদন জমা দেন। এতে অভিযোগ করা হয়, শামীম হক দ্বৈত নাগরিক। তিনি নেদারল্যান্ডসের পাসপোর্টধারী। আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর নেদারল্যান্ডসের পাসপোর্টের ফটোকপি যুক্ত করে আপিলে বলা হয়, সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী বিদেশি নাগরিক হওয়ায় তিনি সংসদ সদস্য পদে নির্বাচনে প্রার্থী হতে পারেন না।

সিলেট-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমানের প্রার্থিতা বাতিল চেয়ে শুক্রবার (৮ ডিসেম্বর) আপিল জমা পড়ে ইসিতে। তার বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের অভিযোগ তুলে আপিলটি দায়ের করেছেন একই আসনের জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ আতিকুর রহমান, যিনি রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বৈধ প্রার্থী।

এদিকে, ফৌজদারি মামলা থেকে অব্যাহতির প্রমাণ দেখাতে ব্যর্থ হওয়ায় কিশোরগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী নাসিরুল ইসলাম খানের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নিজের প্রার্থিতা ফেরত পেতে ৫ ডিসেম্বর ইসিতে আপিল করেন তিনি। নিজের প্রার্থিতা ফিরে পেতে আপিলের পাশাপাশি আজ শুক্রবার তিনি একই আসনের বৈধ প্রার্থী জাতীয় পার্টির মো. মুজিবুল হক চুন্নুর প্রার্থিতা বাতিলের আবেদন করেছেন। আপিলে তিনি চুন্নুর বিরুদ্ধে ঋণখেলাপির অভিযোগ এনেছেন।

কুমিল্লা-৩ আসনের আওয়ামী লীগ মনোনীত বৈধ প্রার্থী ইউসুফ আবদুল্লাহ হারুনের প্রার্থিতা বাতিল চেয়ে শুক্রবার ইসিতে আবেদন করেছেন জেলার মুরাদনগর উপজেলার বাসিন্দা বসির আহম্মদ।

কক্সবাজার-১ আসনে স্বতন্ত্র প্রার্থী জাফর আলমের প্রার্থিতা বাতিল চেয়ে ইসিতে আপিল করেছেন চকোরিয়া পৌরসভার বাসিন্দা আব্দুল আউয়াল মামুন। জাফর আলম কক্সবাজার-১ আসনের বর্তমান সংসদ সদস্য। আওয়ামী লীগ দলীয় এই এমপি মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

পটুয়াখালী-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী রুহুল আমিন হাওলাদারের প্রার্থিতা বাতিল চেয়ে ইসিতে আপিল দায়ের হয়েছে শুক্রবার। আপিলকারী মো. নজরুল ইসলাম দাবি করেন, রুহুল আমিন হাওলাদার আয়কর সংক্রান্ত নথিতে অসত্য তথ্য দিয়েছেন। তিনি দাবি করেন, জাপার প্রার্থী ৩ ডিসেম্বর রিটার্ন জমা দিয়েছেন।

ময়মনসিংহ-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হাসান সুমনের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেছেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী বদরুল আলম প্রদীপ। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে এই দু’জনের প্রার্থিতা বৈধ ঘোষণা হয়েছে।

এর আগে, গত বৃহস্পতিবার যশোর-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী এনামুল হকের মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আপিল করেছেন ওই আসনের বর্তমান সংসদ সদস্য রনজিত কুমার রায়। আর ময়মনসিংহ-৮ আসনে স্বতন্ত্র প্রার্থী মাহমুদুল হাসানের মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আপিল করেন জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য ফখরুল ইমাম।

এ ছাড়া বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর মনোনয়নপত্রের বৈধতার বিরুদ্ধে আপিল করেছেন আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুকের মনোনয়নপত্র সমর্থনকারী কে বি এস আহমেদ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

ঝালকাঠিতে গভীর নলকূপে পানির সংকট

ব্যাট-বলে সাকিবকে শরীফুলের টেক্কা

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এমন সহিংসতা: প্রধানমন্ত্রী

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

১০

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

১১

রাশিয়ার সাবেক উপপ্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

১২

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

১৩

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১৪

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১৫

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১৬

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৭

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৯

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

২০
X