ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ০৪:২৭ পিএম
আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০৪:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর স্মরণসভা অনুষ্ঠিত 

টিএসসি ক্যাফেটেরিয়ায় বাংলাদেশ ছাত্র ইউনিয়নের উদ্যোগে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা
টিএসসি ক্যাফেটেরিয়ায় বাংলাদেশ ছাত্র ইউনিয়নের উদ্যোগে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর, ভাষাসৈনিক, মুক্তিযোদ্ধা ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক গোলাম আরিফ টিপুর স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ মার্চ) বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি ক্যাফেটেরিয়ায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের উদ্যোগে আয়োজিত হয় এ সভা।

ছাত্র ইউনিয়নের সভাপতি দীপক শীলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার রেজার সঞ্চালনায় গোলাম আরিফ টিপুর অস্থায়ী বেদীতে শ্রদ্ধা নিবেদন ও তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে স্মরণসভা শুরু হয়।

এসময় গোলাম আরিফ টিপুর সংগ্রামী ও কর্মময় জীবনী পাঠ করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক রেজোয়ান হক মুক্ত।

স্মরণসভায় আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক এম এম আকাশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম মাকসুদ কামাল বলেন, গোলাম আরিফ টিপু সারা জীবন মানুষের জন্য কাজ করেছেন। অত্যন্ত সংযমী মানুষ ছিলেন, বিলাসবহুল জীবন তাকে টানেনি। মানবাধিকারবিরোধী গণহত্যা যারা করেছে তাদের সাজা দেওয়ার জন্য তিনি সর্বোচ্চ ভূমিকা রেখেছেন। শুধু বাংলাদেশেই নয় পৃথিবীর দেশে দেশে যেখানে গণহত্যা হয়েছে তার বিরুদ্ধেও তার অবস্থান ছিল। তার লড়াই সংগ্রাম ও কর্মময় জীবনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, গোলাম আরিফ টিপু তার দীর্ঘ কর্মযজ্ঞের মাধ্যমে নির্দ্বিধায় আমাদের মাঝে বেঁচে থাকবেন। তার জীবনাচার সবাইকে উদ্বুদ্ধ করেছে। তিনি ছিলেন সবার আশ্রয়স্থল। তিনি যখন ট্রাইব্যুনালের প্রধান ছিলেন তখন তিনি আনুষ্ঠানিকভাবে আবার কমিউনিস্ট পার্টির সদস্য পদ নবায়ন করেন। জীবনের শেষ দিন অবধি মানুষের জন্য কাজ করার আকাঙ্ক্ষা ধরে রেখেছেন। এই বৈরী সময়কে অতিক্রম করতে হবে এবং তিনি যে মুক্ত মানবের মুক্ত সমাজ তিনি গড়তে চেয়েছেন সেই লক্ষ্যে এই তরুণ প্রজন্মকে কাজ করে যেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ তার বক্তব্যে বলেন, কারও কারও মৃত্যু পাখির পাখার মতো হালকা কারও কারও মৃত্যু পাহাড়ের মতো ভারী। ওনার মৃত্যুটা পাহাড়ের মতোই ভারী। সমাজপ্রগতির লড়াই এগিয়ে নিতে তিনি সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন।

অন্যদের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ সীমন, ঐক্য ন্যাপের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম এ সবুর, সাধারণ সম্পাদক আসাদুল্লাহ তারেক, গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাড. সুব্রত চৌধুরী, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বাবু, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, সাবেক ছাত্রনেতা ও সাংবাদিক সোহরাব হোসেন এবং গণতান্ত্রিক আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি হাসান তারিক চৌধুরী সভায় বক্তব্য রাখেন।

এ ছাড়াও সভায় গোলাম আরিফ টিপুর কর্মময়, সংগ্রামী জীবনের স্মৃতিচারণ করেন তার সহধর্মিণী জাহান আরা বেগম, তার বড় মেয়ে ডালিয়া নাসরিন, ছোট মেয়ে ডানা নাজলী এবং নাতনি প্রীতি প্রিয়াংকা প্রিনা।

স্মরণসভায় আরও উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক অধ্যাপক আমজাদ হোসেন, ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি শরীফুজ্জামান শরীফ, লুনা নূর, মানবেন্দ্র দেব, লাকী আক্তার, ফয়েজ উল্লাহসহ ছাত্র ইউনিয়নের সাবেক নেতারা এবং বিভিন্ন বিশিষ্টজন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাংবাদিককে মারপিটের ঘটনায় মামলা

সংগঠনের অবস্থা জানতে জেলা সফর শুরু করছে যুবদল

সৌদিতে প্রথমবার সাঁতারের পোশাকে নারী ফ্যাশন শো

তিস্তা নদীতে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু

সমুদ্রপাড়ে সিডিএ প্রকৌশলীদের ‘বারবিকিউ পার্টি’

জমি নিয়ে দ্বন্দ্বে চাচার হাতে ভাতিজি খুন

পশুর হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ

অর্থনীতিকে ধ্বংসের দ্বারপ্রান্তে এনে দাঁড় করিয়েছে সরকার : মান্না

অমরত্ব পেল লেভারকুসেন

শেখ হাসিনাই বাংলাদেশের জন্য অপরিহার্য : পরশ

১০

ইউরোপে ভয়ংকর মিশনে নেমেছে ন্যাটো-সিআইএ

১১

‘চেয়ারে বসলেই ৫০ কোটি টাকা’

১২

রাজশাহীতে পুলিশ-বিএনপি ধ্বস্তাধ্বস্তি

১৩

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

১৪

যে বার্তা দিলেন জামায়াতের সেক্রেটারি  

১৫

নাফনদী থেকে দুই বাংলাদেশি যুবককে অপহরণ করেছে আরসা

১৬

বিদ্যুৎস্পর্শে পল্লীবিদ্যুৎ শ্রমিকের মৃত্যু

১৭

কালবেলায় সংবাদ প্রকাশ / বেশি দামে মসলা বিক্রির সত্যতা পেলেন ম্যাজিস্ট্রেট

১৮

জান্তার হেলিকপ্টার ভূপাতিতের দাবি মিয়ানমারের বিদ্রোহীদের

১৯

বাজারে যাওয়ার পথে সাপের কামড়ে বৃদ্ধের মৃত্যু

২০
X