কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১১:২২ পিএম
অনলাইন সংস্করণ

ইউরোপ-আমেরিকার দিকে চেয়ে থাকলে পরিবর্তন হবে না : ভিপি নুর

রাজধানীতে গণঅধিকার পরিষদের একাংশ বিক্ষোভ মিছিল করে। ছবি : কালবেলা
রাজধানীতে গণঅধিকার পরিষদের একাংশ বিক্ষোভ মিছিল করে। ছবি : কালবেলা

গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, এই সরকারের হাতে ছাত্র, শিক্ষক, সাংবাদিক, রাজনৈতিক নেতা-কর্মী কেউই নিরাপদ নয়। কাজেই সবাইকে রাজপথে নামতে হবে। শুধু ঘরে বসে লাইক-কমেন্ট করলে আর ইউরোপ-আমেরিকার দিকে চেয়ে থাকলে পরিবর্তন হবে না। শুক্রবার (১ ডিসেম্বর) রাজধানীতে এক বিক্ষোভ মিছিল-পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। এর আগে ‘শিকল ভাঙার গান’ শিরোনামে দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের অমর গানের মিছিল করে বাংলাদেশ যুব অধিকার পরিষদ। বিজয়নগর পানির ট্যাংকি থেকে মিছিলটি শুরু হয়ে পল্টন এলাকা প্রদক্ষিণ করে। সংক্ষিপ্ত সমাবেশে নুরুল হক নুর বলেন, এই সরকার বিরোধী রাজনৈতিক দল, উন্নয়ন সহযোগী রাষ্ট্র- কারও কথা শুনছে না। তারা বিরোধী দলবিহীন কম্বোডিয়া মার্কা নির্বাচন করতে চাচ্ছে। বিরোধী দলসমূহের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা, তাদের বাসা-বাড়িতে হামলা করে রাজনীতির মাঠ শূন্য করে আরেকটি পাতানো নির্বাচন করতে চায় এই সরকার। এর মাধ্যমে আওয়ামী লীগ দেশে একদলীয় শাসন কায়েম করতে চাচ্ছে। শুধু বিদেশিদের দিকে তাকিয়ে থাকলে হবে না, জনগণকে নিয়ে রাজপথে নামতে হবে। এই আন্দোলনে পিছনে ফেরার কোনো সুযোগ নেই, রাজপথে আন্দোলনের মাধ্যমে আমাদের চূড়ান্ত বিজয় ছিনিয়ে আনতে হবে।

তিনি আরও বলেন- ব্রিটিশ আমলে, পাকিস্তান আমলে, বঙ্গবন্ধুর সময়ে ’৭৪-এ, এমনকি ‘৯০-এ এরশাদের সময়েও প্রতিবাদী গান, কবিতা লেখা হতো। আর আজকে কবি, শিল্পী, সাহিত্যিকরা গোলামির দাসত্ব বরণ করছে, দালালি করছে। এই অবস্থার পরিবর্তন দরকার।

দলের এই অংশের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান বলেন, ২০১৪ সালে একতরফা নির্বাচন করার জন্য রওশন এরশাদ আওয়ামী লীগকে সহযোগিতা করেছিলেন। তার ফল এবার তিনি পেয়েছেন। যারা ফ্যাসিবাদের দালালি করবে, তাদের পরিণতি এমনই হবে।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুন বলেন, আমরা কবি নজরুলের উত্তরসূরি। আমরা নজরুলের গানে বলীয়ান। যুবকরা সব অনিয়ম ও দুঃশাসন ভেঙে এ দেশে সুশাসন প্রতিষ্ঠা করবে। যারা এ দেশে গণতন্ত্র, ভোটাধিকার, ন্যায়বিচার ধ্বংস করেছে- তাদের প্রতিহত করার সময় এসেছে। সব তরুণ সমাজকে ঐক্যবদ্ধ হয়ে এই সরকারের পতন আন্দোলনে রাজপথে নামার এখনই সময়।

যুব অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নাদিম হাসানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, যুব অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক মুনতাজুল ইসলাম, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আব্দুর রহমান। এ সময় গণঅধিকার, যুবঅধিকার, ছাত্র অধিকার ও শ্রমিক অধিকার পরিষদের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১০

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১১

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১২

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৩

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৪

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৫

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৬

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১৭

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৮

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

১৯

কলেজছাত্রীকে বিবস্ত্র, লজ্জায় আত্মহত্যা

২০
X