কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১১:২২ পিএম
অনলাইন সংস্করণ

ইউরোপ-আমেরিকার দিকে চেয়ে থাকলে পরিবর্তন হবে না : ভিপি নুর

রাজধানীতে গণঅধিকার পরিষদের একাংশ বিক্ষোভ মিছিল করে। ছবি : কালবেলা

গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, এই সরকারের হাতে ছাত্র, শিক্ষক, সাংবাদিক, রাজনৈতিক নেতা-কর্মী কেউই নিরাপদ নয়। কাজেই সবাইকে রাজপথে নামতে হবে। শুধু ঘরে বসে লাইক-কমেন্ট করলে আর ইউরোপ-আমেরিকার দিকে চেয়ে থাকলে পরিবর্তন হবে না।

শুক্রবার (১ ডিসেম্বর) রাজধানীতে এক বিক্ষোভ মিছিল-পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। এর আগে ‘শিকল ভাঙার গান’ শিরোনামে দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের অমর গানের মিছিল করে বাংলাদেশ যুব অধিকার পরিষদ। বিজয়নগর পানির ট্যাংকি থেকে মিছিলটি শুরু হয়ে পল্টন এলাকা প্রদক্ষিণ করে।

সংক্ষিপ্ত সমাবেশে নুরুল হক নুর বলেন, এই সরকার বিরোধী রাজনৈতিক দল, উন্নয়ন সহযোগী রাষ্ট্র- কারও কথা শুনছে না। তারা বিরোধী দলবিহীন কম্বোডিয়া মার্কা নির্বাচন করতে চাচ্ছে। বিরোধী দলসমূহের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা, তাদের বাসা-বাড়িতে হামলা করে রাজনীতির মাঠ শূন্য করে আরেকটি পাতানো নির্বাচন করতে চায় এই সরকার। এর মাধ্যমে আওয়ামী লীগ দেশে একদলীয় শাসন কায়েম করতে চাচ্ছে। শুধু বিদেশিদের দিকে তাকিয়ে থাকলে হবে না, জনগণকে নিয়ে রাজপথে নামতে হবে। এই আন্দোলনে পিছনে ফেরার কোনো সুযোগ নেই, রাজপথে আন্দোলনের মাধ্যমে আমাদের চূড়ান্ত বিজয় ছিনিয়ে আনতে হবে।

তিনি আরও বলেন- ব্রিটিশ আমলে, পাকিস্তান আমলে, বঙ্গবন্ধুর সময়ে ’৭৪-এ, এমনকি ‘৯০-এ এরশাদের সময়েও প্রতিবাদী গান, কবিতা লেখা হতো। আর আজকে কবি, শিল্পী, সাহিত্যিকরা গোলামির দাসত্ব বরণ করছে, দালালি করছে। এই অবস্থার পরিবর্তন দরকার।

দলের এই অংশের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান বলেন, ২০১৪ সালে একতরফা নির্বাচন করার জন্য রওশন এরশাদ আওয়ামী লীগকে সহযোগিতা করেছিলেন। তার ফল এবার তিনি পেয়েছেন। যারা ফ্যাসিবাদের দালালি করবে, তাদের পরিণতি এমনই হবে।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুন বলেন, আমরা কবি নজরুলের উত্তরসূরি। আমরা নজরুলের গানে বলীয়ান। যুবকরা সব অনিয়ম ও দুঃশাসন ভেঙে এ দেশে সুশাসন প্রতিষ্ঠা করবে। যারা এ দেশে গণতন্ত্র, ভোটাধিকার, ন্যায়বিচার ধ্বংস করেছে- তাদের প্রতিহত করার সময় এসেছে। সব তরুণ সমাজকে ঐক্যবদ্ধ হয়ে এই সরকারের পতন আন্দোলনে রাজপথে নামার এখনই সময়।

যুব অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নাদিম হাসানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, যুব অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক মুনতাজুল ইসলাম, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আব্দুর রহমান। এ সময় গণঅধিকার, যুবঅধিকার, ছাত্র অধিকার ও শ্রমিক অধিকার পরিষদের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এশিয়া কাপ আর্চারিতে পদক পেল বাংলাদেশ

রেস্টুরেন্টে অগ্নিকাণ্ড, কলেজছাত্রী আহত

চলন্ত বাসে ইবি শিক্ষার্থীকে হত্যাচেষ্টার অভিযোগ

বশির-হার্টলির ঘূর্ণিতে কাবু ভারত

জাতীয় পার্টি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছে : জি এম কাদের

সরকারের ভুলনীতি-দুর্নীতিতে বাড়ছে গ্যাস-বিদ্যুতের দাম : এবি পার্টি

দীপংকরের সিনেমায় প্রফুল্লনলিনীর অজানা গল্প

‘ভুল তথ্য প্রতিরোধে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-তুরস্ক’

মজুতদার ও সিন্ডিকেটদের বিএনপি পৃষ্ঠপোষকতা করছে : ওবায়দুল কাদের

উল্টে গেল যাত্রীবোঝাই বাস

১০

আবারও রুশ গোয়েন্দা বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের

১১

জলাবদ্ধতায় তলিয়ে গেছে দুইশ একর বোরো জমি

১২

অবশেষে কথা রাখলেন শচীন

১৩

রমজানে সেহরি ও ইফতারের বিষয়ে নির্দেশনা দিল সৌদি

১৪

তিন সদস্যের কমিটি গঠন / উত্তরাঞ্চলের সঙ্গে ৮ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

১৫

সম্প্রতি বাংলাদেশের গোলটেবিল আলোচনা / ‘ভাষাকে শক্তিশালী করতে অর্থনীতিকে সমৃদ্ধ করতে হবে’

১৬

সাড়া ফেলেছে মনিরুল ইসলামের ‘পথভোলা পথিকেরা’

১৭

মীর হামজার ‘ডেইলি স্টার এ লেভেল এওয়ার্ড’ অর্জন 

১৮

মাথাব্যথা কমাতে ওষুধ না খেয়ে কী কী করবেন?

১৯

পাকিস্তানে নতুন সরকার গঠনের পরই প্রেসিডেন্ট নির্বাচন

২০
X