স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৪, ১২:৩৭ পিএম
আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ১২:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

যেসব কারণে ছন্দে ফেরা বার্সার

পিএসজির বিপক্ষে গোলের পর বার্সার ফুটবলারদের উল্লাস। ছবি : সংগৃহীত
পিএসজির বিপক্ষে গোলের পর বার্সার ফুটবলারদের উল্লাস। ছবি : সংগৃহীত

চলতি বছরের জানুয়ারির শেষেই স্প্যানিশ লা লিগা একপ্রকার খুঁইয়ে বসে বার্সা। পয়েন্ট টেবিলের শীর্ষ থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে ছিল রাফিনিহা-ইয়ামালরা। এমনকি দুইয়ে থাকা জিরোনার সাথেও ব্যবধান ছিল ৮ পয়েন্টের। বাজে ফর্মের মধ্যে কোপা দেল রে থেকে বিদায় এবং লিগে ভিয়ারিয়ালের কাছে হারের পর কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন জাভি হার্নান্দেজ।

তবে বার্সা কিংবদন্তির বিদায়ের ঘোষণার পর হঠাৎই বদলে যায় দলের পারফরম্যান্স। এরপর থেকে টানা ১২ ম্যাচে ধরে অপরাজিত ছিল বার্সা। ৯ জয়ের পাশাপাশি ড্র করে বাকি ৩ ম্যাচে। যদিও এখনো শীর্ষে থাকা রিয়ালের সঙ্গে পয়েন্ট ব্যবধান আটে এসেছে তবে টপকে গেছে দুইয়ে থাকা জিরোনাকে।

স্প্যানিশ জায়ান্টদের বড় চমক ছিল চ্যাম্পিয়ন্স লিগে পিএসজিকে হারানো। ফরাসি ক্লাবটির মাঠে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের জয়ে এরই মধ্যে সেমিতে এক পা দিয়ে রেখেছে বার্সা। তাই এখন আলোচনার কেন্দ্রে স্প্যানিশ ক্লাবটির এই পারফরম্যান্সের পরিবর্তন। প্রশ্ন উঠেছে কোন জাদুমন্ত্রে হারানো ছন্দ ফিরে পেয়েছে বার্সা।

কাতালান সংবাদমাধ্যম স্পোর্ত এর জন্য পাঁচটি কারণ উল্লেখ করেছে। এর মধ্যে রয়েছে তরুণ ফুটবলারদের পারফরম্যান্স। এদের মধ্যে এগিয়ে রয়েছেন তরুণ ডিফেন্ডার পাউ কুবারসি। মাত্র ১৭ বছর বয়সী এই কিশোর একাদশে সুযোগ পেয়ে আমূল বদলে দিয়েছেন বার্সার রক্ষণভাগকে। চ্যাম্পিয়নস লিগে নাপোলি ও পিএসজির বিপক্ষে দলের জয়েও বড় ভূমিকা ছিল তার।

চলতি মৌসুমে শুরুতে ছন্দহীন থাকলেও বর্তমানে নিজের সেরা ছন্দে আছেন রবার্ট লেভানডফস্কি। পোলিশ এ তারকার সঙ্গে তরুণ লামিনে ইয়ামালের রসায়ণ বেশ জমে উঠেছে। ফলে গোলখরা কেটেছে বার্সার স্ট্রাইকারদের।

ব্রাজিলিয়ান তারকা রাফিনিয়ার ওপর আস্থা হারিয়ে ছিলেন অনেকে। কিন্তু তার ওপর ভরসা রাখেন জাভি। বার্সার কোচের আস্থার প্রতিদান বেশ ভালো ভাবে দিচ্ছেন এই ব্রাজিলিয়ান। এ মুহূর্তে গতি আর আগ্রাসনে চমক দেখাচ্ছেন রাফিনিয়া।

বর্তমান সময়ের অন্যতম সেরা মিডফিল্ডার ইলকাই গুন্দোয়ান। দারুণ কিছু সাফল্য নিয়ে ম্যানচেস্টার সিটি থেকে বার্সায় যোগ দেন এই জার্মান। শুরুতে মানিয়ে নিতে কিছুটা কষ্ট হলেও এখন দুর্দান্ত খেলছেন মাঝ মাঠের এই প্রহরী। দলের বৈচিত্র্যময় আক্রমণ বড় ভূমিকা রাখছেন তিনি।

ইনজুরির কারণে বার্সার বেঞ্চ দুর্বল হয়ে পড়ে। তবে পেদ্রি ফেরার পর বদলে গেছে অনেক হিসাব-নিকাশ। সর্বশেষ পিএসজির বিপক্ষে বদলি হিসেবে নেমে জাদু দেখান এ স্প্যানিশ। চলতি মৌসুমে বাকি ম্যাচগুলোতে পার্থক্য জুড়ে দেবে বার্সার বেঞ্চের শক্তি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্র নিহত

উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ

এআইইউবিতে সিএস ফেস্ট

১০

৩ সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার মামলা

১১

উচ্চ শিক্ষায় ফিলিস্তিনের নারী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে আইইউবিএটি

১২

দেশ এখন ভয়াবহ সংকটে রয়েছে : গণঅধিকার পরিষদ

১৩

মুক্তি পেতে যাচ্ছেন মামুনুল হক 

১৪

স্বাধীন তদন্ত কমিশনের মাধ্যমে জিয়াউর রহমানের মুখোশ উন্মোচনের দাবি পরশের

১৫

গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব

১৬

কক্সবাজারে ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলিতে নিহত ১

১৭

বনের জায়গায় পাকা ঘর, কোটি টাকার ঘুষ বাণিজ্য

১৮

১৮ মে পিরোজপুরে যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন

১৯

ভারতের যেসব রাজ্যে হতে পারে বজ্রঝড়সহ ভারী বৃষ্টি

২০
*/ ?>
X