মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ০৫:০৯ পিএম
আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৫:১৪ পিএম
অনলাইন সংস্করণ

বার্সার মাঠে বাঁচা-মরার লড়াই পিএসজির

এমবাপ্পে কি আজকে জ্বলে উঠতে পারবেন? ছবি : সংগৃহীত
এমবাপ্পে কি আজকে জ্বলে উঠতে পারবেন? ছবি : সংগৃহীত

ইউরোপ এবং ফুটবলের অন্যতম সেরা প্রতিযোগিতা হিসেবেই বিবেচনা করা হয় উয়েফা চ্যাম্পিয়নস লিগকে। ইউরোপের ক্লাবগুলোর সেরা হওয়ার এই লড়াইয়ের কোয়ার্টার ফাইনালের ড্র হওয়ার পরপরই বেশ কয়েকটি ম্যাচ নিয়ে আগ্রহ ছিল তুঙ্গে। যার একটি ছিল পিএসজি ও বার্সার লড়াই।

কোয়ার্টার ফাইনালের চার ম্যাচের ৪টিই উত্তেজনাকর হলেও স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও পিএসজির লড়াই নিয়ে আলাদা আগ্রহ ছিল ভক্তদের। সেই লড়াইয়ের প্রথম লেগে পিএসজির মাঠে গিয়ে আধিপত্য বজায় রেখেই জয় তুলে নেয় বার্সেলোনা। বুধবার (১০ এপ্রিল) হওয়া এই ম্যাচে আবার নিষ্প্রভ ছিলেন পিএসজির সবচেয়ে বড় তারকা কিলিয়ান এমবাপ্পে।

এমবাপ্পের বাজে দিনে পিএসজিও জিততে পারেনি আর তাতে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার জন্য মঙ্গলবার (১৬ এপ্রিলের) দ্বিতীয় লিগ হতে যাচ্ছে প্রতিযোগিতায় নিজেদের অস্তিত্ব টিকিয়ে থাকার লড়াই। বার্সেলোনার ঘরের মাটিতে হতে যাওয়া এই ম্যাচে কঠিন পরীক্ষাই দিতে হবে লুইস এনরিকের শিষ্যদের।

গত সপ্তাহের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৩-২ গোলে জিতে সেমির পথে এগিয়ে রয়েছেন কাতালান জায়ান্টরা। তাই আজ রাত ১টায় দ্বিতীয় লেগের ম্যাচে পিএসজির চেয়ে স্বস্তিতে থাকার কথা পাঁচবারের চ্যাম্পিয়নদের। ঘরের মাটিতে ড্র করলেও সেমি নিশ্চিত হবে পেদ্রি-ইয়ামালদের। তবে ড্র নয় জয় দিয়েই শেষ চার নিশ্চিত করতে চায় জাভি হার্নান্দেজের শিষ্যরা।

এ দিকে সব যদি ঠিকমতো চলে তাহলে পিএসজির জার্সিতে এবারই শেষবারের মতো চ্যাম্পিয়রন্স লিগে মাঠে নামবেন এমবাপ্পে। ইউরোপীয় গণমাধ্যমে জোর গুঞ্জন, নতুন মৌসুমে লস ব্ল্যাঙ্কোসদের হয়ে দেখা যাবে ২০১৮ সালের বিশ্বকাপজয়ী এ তারকাকে। তবে তার আগে এবার কঠিন পরীক্ষায় তার বর্তমান ক্লাব। আজকের ম্যাচে জয় ছাড়া কোনো রাস্তা খোলা নেই তাদের সামনে। এমবাপ্পেও চাইবেন সেটি করে পিএসজিতে তার বিদায়কে আরও রঙিন করতে।

বার্সার মাটিতে এমবাপ্পের সেই কাজ কঠিন হলেও পরপর দুবার বিশ্বকাপের ফাইনাল খেলা এমবাপ্পে জানেন কীভাবে ম্যাচের গতিপথ ঘুরিয়ে দিতে হয়। দুই বছর আগেও বার্সার বিপক্ষে তাদের ঘরের মাঠে হ্যাটট্রিক করেছিলেন এই তারকা।

পিএসজি ছাড়ার ঘোষণার পর লিগ ওয়ানের খেলায় লুইস এনরিকে এই ফুটবল সুপারস্টারকে ঠিকভাবে ব্যবহার না করলেও চ্যাম্পিয়ন্স লিগে তার ভরসার নাম এমবাপ্পে। ৩৭ ম্যাচ থেকে ৩৮টি গোল করা এমবাপ্পেই এখন হতে পারেন তার ট্রাম্পকার্ড।

আগের ম্যাচে পিএসজির আল্ট্রাস সমর্থকরা বার্সাকে হুমকি দিয়েও দমিয়ে রাখতে ব্যর্থ হয়েছেন। এই ম্যাচে কাতালানরা চাইবে পিএসজিকে হারিয়ে আল্ট্রাসদের কাঁটা ঘায়ে নুনের ছিটা দিতে।

প্রথম লেগে ম্যাচের ৬১ মিনিটে বার্সা মিডফিল্ডার পেদ্রি নেমে বেশ ভালোই প্রভাব বিস্তার করেছিলেন। এ দিকে জোয়াও ফেলিক্স লা লিগায় কাদিজের বিপক্ষে দুর্দান্ত ফর্ম দেখালেও প্রথম লেগের জোড়া গোল করা ব্রাজিলিয়ান রাফিনহাকেই দেখা যাবে শুরুর একাদশে, এমনটাই জানিয়েছে বার্সা ইউনিভার্সাল। তাতে লামিনে ইয়ামাল, রাফিনহা ও রবার্ট লেভানদোভস্কিকে নিয়েই জাভির আক্রমণভাগ তৈরি হবে।

অন্যদিকে নিষেধাজ্ঞায় পড়ে প্রথম লেগ মিস করা আশরাফ হাকিমি এই ম্যাচ দিয়ে ফিরবেন মূল একাদশে। পিএসজির মিডফিল্ডে তরুণ ওয়ারেন জাইরে এমরিরও ফেরার কথা রয়েছে।

তবে মূল খেলায় কে পার্থক্য গড়ে দিবে তা এখনো বলা যাচ্ছে না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হাসপাতালে অজ্ঞাত নারীর লাশ, বিপাকে কর্তৃপক্ষ

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

১০

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

১১

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

১২

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্র নিহত

১৩

উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১৪

এআইইউবিতে সিএস ফেস্ট

১৫

৩ সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার মামলা

১৬

উচ্চ শিক্ষায় ফিলিস্তিনের নারী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে আইইউবিএটি

১৭

দেশ এখন ভয়াবহ সংকটে রয়েছে : গণঅধিকার পরিষদ

১৮

মুক্তি পেতে যাচ্ছেন মামুনুল হক 

১৯

স্বাধীন তদন্ত কমিশনের মাধ্যমে জিয়াউর রহমানের মুখোশ উন্মোচনের দাবি পরশের

২০
*/ ?>
X