কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৭ পিএম
আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩, ০৯:৫০ পিএম
অনলাইন সংস্করণ

জনজীবনে নিরাপত্তা নিশ্চিতের ওপর জোর দাবি

‘বিশ্ব মানবাধিকার দিবস’ উদযাপন উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা
‘বিশ্ব মানবাধিকার দিবস’ উদযাপন উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। ছবি : কালবেলা

নারী-পুরুষ নির্বিশেষে সবার মানবাধিকার নিশ্চিত করতে হলে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে চলমান সব ধরনের সহিংসতা বন্ধ করতে হবে। বাংলাদেশে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র ঘরে চলমান সহিংসতা প্রতিরোধ করে জনজীবনে নিরাপত্তা নিশ্চিতের ওপর জোর দাবি জানান বিশিষ্টজনরা।

মানবাধিকার লঙ্ঘনের মতো পরিস্থিতির উত্তরণ ঘটিয়ে যুদ্ধ নয় শান্তি চাই নীতির আলোকে নারী-পুরুষের জন্য সমতাপূর্ণ, ন্যায়বিচার ও গণতন্ত্রপূর্ণ সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে রাজনৈতিক সহিংসতাসহ সকল প্রকার সহিংসতা বন্ধ; নারীর বুদ্ধিমত্তা ও তাদের দেশপ্রেমকে মূল্যায়ন করা; কালোটাকা ও ক্ষমতার অপব্যবহার, মাদকের ব্যবহার রোধ এবং সবার জন্য সমান আইন প্রতিষ্ঠা ও বাস্তবায়নের ওপর রাষ্ট্রকে গুরুত্ব দেওয়ার ক্ষেত্রেও জোর দাবি জানানো হয়।

সোমবার (১১ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টায় গুলিস্তান জিরো পয়েন্টে ‘বিশ্ব মানবাধিকার দিবস’ উদযাপন উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে মানববন্ধন কর্মসূচিতে বিশিষ্টজনের এসব মন্তব্য করেন।

ওই মানববন্ধন কর্মসূচিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। বক্তব্য দেন বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু; যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম; আন্দোলন সম্পাদক রাবেয়া খাতুন শান্তি, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ এবং ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনুস।

সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, সার্বজনীন মানবাধিকার ঘোষণার আলোকে জন্মগত অধিকারসূত্রে সব মানুষের মানবাধিকার প্রতিষ্ঠার কথা বলা হলেও বিশ্বজুড়ে বর্তমান মানবাধিকার পরিস্থিতি ভিন্ন। মানবাধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক বিভিন্ন আইন থাকলেও তা যে কার্যকর ভূমিকা পালন করছে এমনটি বলা যাবে না। গাজার চলমান পরিস্থিতিতে জাতিসংঘেরও উদ্বেগ রয়েছে।

অন্যান্য নেতারা বলেন, বিশ্বজুড়ে চলমান যুদ্ধ ও সংঘাতমূলক পরিস্থিতির কারণে মানবাধিকার লঙ্ঘনের ইতিহাস ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় নতুন ধরনের সহিংসতার বৃদ্ধি নারীসহ সবার জীবনের নিরাপত্তাকে বিঘ্নিত করছে। সংগঠনের পক্ষ থেকে নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হলেও পারিবারিক ক্ষেত্রে, শিক্ষা ও কর্মসংস্থানসহ সব পর্যায়ে নারীর প্রতি অধঃস্তন ও বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গি পরিলক্ষিত হচ্ছে পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থার কারণে।

দলিত জনগোষ্ঠীর প্রতিনিধি সিরিষা বলেন, দলিত জনগোষ্ঠীর মানুষের জমির ওপর কোনো অধিকার নেই। তারা মানুষ হিসেবে সব ধরনের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। সব ধরনের বৈষম্য দূর করে তিনি সমতাপূর্ণ সমাজ প্রতিষ্ঠার তাগিদ দেন।

সভাপতির বক্তব্যে ডা. ফওজিয়া মোসলেম বলেন, সারা বিশ্বজুড়ে চলমান যুদ্ধ ও সংঘাতের দামামায় বিশ্বশান্তি আজ বিলুপ্ত। বাংলাদেশের পরিস্থিতিও এর ব্যতিক্রম নয়। সংখ্যালঘু, আদিবাসী, দলিত নারীসহ সব শ্রেণির মানুষ আজ সহিংসতার শিকার। উন্নয়নকে টেকসই করতে হলে কেবল অবকাঠামোগত উন্নয়ন করলে হবে না। সাধারণ মানুষের কল্যাণে শিক্ষা, স্বাস্থ্য, সুশাসন নিশ্চিতে বিনিয়োগ করতে হবে; মানবাধিকার কমিশনকে স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে; বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সন্ধ্যার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

ঝালকাঠিতে গভীর নলকূপে পানির সংকট

ব্যাট-বলে সাকিবকে শরীফুলের টেক্কা

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এমন সহিংসতা: প্রধানমন্ত্রী

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

১০

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

১১

রাশিয়ার সাবেক উপপ্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

১২

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

১৩

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১৪

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১৫

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১৬

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৭

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৮

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৯

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

২০
X