কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪, ০৩:১৯ পিএম
অনলাইন সংস্করণ
ইসরায়েলে ইরানের হামলা

দেশে দেশে বিমানের শিডিউল বিপর্যয়

ফ্লাইট রাডারের তথ্যমতে আকাশে বিমানের জট। ছবি : সংগৃহীত
ফ্লাইট রাডারের তথ্যমতে আকাশে বিমানের জট। ছবি : সংগৃহীত

ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। দেশটির ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ফলে মধ্যপ্রাচ্যের দেশে দেশে বিমানের শিডিউল বিপর্যয় ঘটেছে। সোমবার (১৫ এপ্রিল) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের ইসরায়েলে হামলার কারণে এশিয়া ও ইউরোপের মধ্যকার বিমান চলাচলের পথ সংকীর্ণ হয়ে গেছে। এর ফলে বৈশ্বিক বিমান চলাচলে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে।

শনিবার গভীর রাতে ইসরায়েলে ৩০০ এর বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। দেশটির ছোড়া এসব ড্রোন ক্ষেপণাস্ত্রের বেশিরভাগ ইসরায়েল ও মার্কিন সমর্থিত প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে। দুই দেশের মধ্যকার হামলার ফলে বিমান শিল্পে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে।

বিমান পরিচালনা সংস্থা কান্তাস, জার্মানির লুফথানসা, ইউনাইটেড এয়ারলাইন্স এবং এয়ার ইন্ডিয়া জানিয়েছে, গত দুই দিনে ডজনখানেক বিমানের ফ্লাইট বাতিল অথবা ঘুরিয়ে দেওয়া হয়েছে।

এয়ারস্পেস ও এয়ারপোর্ট পর্যবেক্ষণ প্রতিষ্ঠান অপসগ্রুপের প্রতিষ্ঠাতা মার্ক জি বলেন, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পর এটি ছিল বিমান ভ্রমণে সবচেয়ে বড় একক বাধা।

জি রয়টার্সকে বলেন, এরপর আমরা এমন পরিস্থিতির সম্মুখীন হয়নি, হঠাৎ করে কয়েক দেশের আকাশসীমা দ্রুত ধারাবাহিকভাবে বন্ধ হয়ে গেছে। এর ফলে দেশে দেশে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। তিনি জানান, এমন পরিস্থিতি আরও কয়েক দিন চলমান থাকতে পারে।

তিনি বলেন, এশিয়া ও ইউরোপের মধ্যে চলাচলকারী বিমানগুলোকে ইরানের আকাশসীমা ব্যবহার করতে হয়। তবে দেশটির আকাশসীমা বন্ধের ফলে এগুলোকে তুরস্ক এবং মিসর অথবা সৌদি আরবের দিয়ে বিকল্প পথ ব্যবহার করতে হচ্ছে।

সংবাদমাধ্যম জানিয়েছে, শনিবার ইসরায়েল তাদের আকাশসীমা বন্ধ করে দেয় এবং রোববার সকালে এটি পুনরায় চালু করা হয়। একইভাবে আকাশসীমা বন্ধের পর জর্ডান, ইরাক এবং লেবাননও তাদের আকাশসীমা চালু করেছে।

এমিরেটস এয়ারলাইনস, কাতার এয়ারওয়েজ এবং ইতিহাদ এয়ারওয়েজসহ মধ্যপ্রাচ্যের প্রধান এয়ারলাইন্সগুলো রোববার বলেছে, তারা বেশকিছু ফ্লাইট বাতিল বা ঘুরিয়ে দিয়েছে। তবে আবারও ফ্লাইট চালু করা হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

ইরানের সরকার নিয়ন্ত্রিত বার্তা সংস্থা মেহের নিউজ জানিয়েছে, রাজধানী তেহরানসহ কয়েকটি শহরের বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ সব ফ্লাইট বাতিল করেছে ইরান। সোমবার পর্যন্ত এসব শহরের বিমানবন্দর থেকে যাত্রীবাহী কোনো বিমান আকাশে উঠবে না বলে নির্দেশনা দেওয়া হয়েছে।

ইরান ও ইসরায়েল সংঘাতের শঙ্কায় সতর্কতা অবলম্বন করছে এ অঞ্চলের অন্যান্য দেশও। ইরাক তার আকাশসীমায় সবধরনের বিমান চলাচল স্থগিত করার কয়েক ঘণ্টা পর আবার আকাশসীমা খুলে দিয়েছে। তবে যে কোনো সময় আবারও আকাশসীমা বন্ধ করা হতে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

ইরাক ও ইসরায়েলের প্রতিবেশী জর্ডান এবং লেবাননও নিজ নিজ আকাশসীমা বন্ধ করে দিয়েছিল। বন্ধ করে দেওয়া হয়েছিল ইসরায়েলের আকাশসীমা।

উল্লেখ্য, শনিবার ইরানের হামলার পরপর তেল আবিব ও পশ্চিম জেরুজালেমসহ ইসরায়েলি শহরগুলোতে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এ ছাড়া ইসরায়েলের ৭২০টির বেশি জায়গায় বিমান হামলার সাইরেন বাজানোর শব্দ শোনা গেছে।

ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ক্রুজ মিসাইলসহ বেশ কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। তাদের হামলায় ২০০টির বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। এদের বেশিরভাগ ইসরায়েলি সীমার বাইরে প্রতিহত করা হয়েছে।

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাঁটিতে কয়েকটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন আঘাত হেনেছে জানিয়ে আইডিএফের মুখপাত্র বলেন, এতে সামান্য অবকাঠামোগত ক্ষতি হয়েছে। এ ছাড়া হামলায় একজন আহত হয়েছেন।

ইরানের বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আঘাত হানার পর একটি সামরিক ঘাঁটিতে সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে উল্লেখ করেন ড্যানিয়েল হাগারি। তবে কোন ঘাঁটিতে কী ধরনের ক্ষতি হয়েছে তা জানাননি তিনি। এ ছাড়া হামলায় কে আহত হয়েছেন, তাও তিনি জানাননি।

এদিকে ইসরায়েলকে সমর্থনকারী দেশগুলোকে কঠোর হুঁশিয়ারি দিয়েছে ইরান। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানি বলেন, যদি কোনো দেশ তাদের আকাশসীমা ইসরায়েলের জন্য উন্মুক্ত করে দেয় তাহলে আমরা তাদের চূড়ান্ত মোকাবিলা করব।

মূলত, চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান। ইসরায়েল ও ইরানের পাল্টাপাল্টি হামলা মধ্যপ্রাচ্যের উত্তপ্ত পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। এমনকি দুই চিরশত্রু দেশের মধ্যে সরাসরি যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে বলে সতর্ক করছেন তারা।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে একের পর এক হুঁশিয়ারি দিয়ে আসছিল ইরান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসিকে উদ্ধারের সর্বশেষ অবস্থা জানাল ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়

সংস্কারের দুদিন পরই উঠে যাচ্ছে কোটি টাকার কার্পেটিং!

বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

ঘুষ নিয়ে এএসআইয়ের দর-কষাকষির অডিও ভাইরাল

রাইসির খোঁজে যে ঘোষণা দিল এরদোয়ান

গণপিটুনির শিকার আ.লীগ নেতা

রাইসির খোঁজে এগিয়ে এসেছে যে সব দেশ

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

১০

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

১১

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

১২

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

১৩

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

১৪

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

১৫

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

১৬

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১৭

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১৮

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১৯

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

২০
X