কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০৩ পিএম
আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:০৪ পিএম
অনলাইন সংস্করণ

দুই প্রধানমন্ত্রী শাসন করবে পাকিস্তান!

নওয়াজ শরিফ ও বিলাওয়াল ভুট্টো জারদারি। ছবি : সংগৃহীত
নওয়াজ শরিফ ও বিলাওয়াল ভুট্টো জারদারি। ছবি : সংগৃহীত

পাকিস্তানের নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে জোট সরকার গঠন করতে দৌড়ঝাঁপ শুরু করেছে বড় দলগুলো। নির্বাচনী নাটকের এই দৃশ্যে বারবার দুটি দলের নামই আলোচনায় আসছে। একটি নওয়াজ শরিফের পিএমএল-এন, অন্যটি বিলাওয়াল ভুট্টোর পিপিপি। এবারের নির্বচানে দল দুটি যথাক্রম দ্বিতীয় ‍ও তৃতীয় অবস্থানে রয়েছে। শুরু থেকেই জোট গড়ে ক্ষমতায় আসতে আলোচনা জারি রেখেছে দল দুটি। তবে এবার তাদের আলোচনায় নতুন মোড় নিয়েছে।

দলীয় সূত্রের বরাতে জিও নিউজ জানিয়েছে, পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) ক্ষমতা ভাগাভাগি নিয়ে আলোচনা করেছে। তাদের আলোচনায় পরবর্তী সরকারের পাঁচ বছর সময়ে দুই দল থেকে দুজন প্রধানমন্ত্রী নিয়োগের বিষয়টি উঠে এসেছে।

সংবাদমাধ্যমটি বলছে, পিএমএল-এন ও পিপিপি কেন্দ্র ও প্রদেশে জোট সরকার গঠনের চেষ্টা করছে। এ লক্ষ্যে রোববার লাহোরে বিলাওয়ালের বাড়িতে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বৈঠকে বসে দল দুটির নেতারা। সেখানে পাঁচ বছরের মধ্যে আড়াই বছর করে দুই দল থেকে একজন করে প্রধানমন্ত্রী নিয়োগ নিয়ে আলোচনা করেন নেতারা।

অবশ্য এমন ভাগাভাগি করে আগেও ক্ষমতায় এসেছিল পিপিপি ও পিএমএল-এন। যদিও সেটি ছিল বেলুচিস্তান প্রাদেশিক সরকার। ২০১৩ সালে দল দুটির দুজন মুখ্যমন্ত্রী পাঁচ বছর ভাগাভাগি করে দায়িত্ব পালন করেছিলেন।

গত রোববার ২৬৫ আসনের মধ্যে ২৬৪ আসনের ফল ঘোষণা করে পাকিস্তান নির্বাচন কমিশন। একটি আসনে ভোট স্থগিত করা হয়। আর অন্য একটি আসনে ফল স্থগিত থাকার ঘোষণা দেয় নির্বাচন কমিশন। ফলে ২৬৪ আসনে ফল ঘোষণা করা হয়েছে।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বেশি ৯৭ আসনে জয় পেয়েছেন ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এরপরই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ বা পিএমএল-এন ৭৬ আসনে, পাকিস্তান পিপলস পার্টি ৫৪ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য ছোট দল পেয়েছে ৩৭টি আসন।

তবে এবারের নির্বাচনে ট্রাম্পকার্ড হয়ে দাঁড়িয়েছে বিলাওয়ালের পিপিপি। কেননা এই দলটির সহায়তা ছাড়া কোনো দলই জোট সরকার গঠন করতে পারবে না। ফলে সুযোগ বুঝে বেশ দর-দাম হাঁকিয়ে নিচ্ছে পিপিপি।

গত শুক্রবার রাতেই দল দুটির মধ্যে জোট সরকার নিয়ে বৈঠকের খবর গণমাধ্যমে আসতে থাকে। তবে রোববার দল দুটি প্রথমবারের মতো লাহোরে আনুষ্ঠিকভাবে বৈঠকে বসে। পিএমএল-এনের সভাপতি শাহবাজ শরিফের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো এবং কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জোট সরকার গঠনে বিলাওয়াল ও আসিফের সহযোগিতা চান শাহবাজ।

তবে ভেতরের খবর হলো জোট সরকার গড়তে আনুষ্ঠানিকভাবে পিপিপিকে মিত্র হওয়ার প্রস্তাব দিয়েছে পিএমএল-এন। পিএমএল-এনের নেতারা জানান, তারা প্রধানমন্ত্রীর পদ চান। এ সময় আসিফ আলি জারদারি জানান, তারা ইতোমধ্যে প্রধানমন্ত্রী হিসেবে বিলাওয়ালকে মনোনীত করেছেন। এরপর দুই দলের নেতারা পাঁচ বছরের মেয়াদের জন্য ভাগাভাগি করে দুই দল থেকে দুজন প্রধানমন্ত্রী নিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

অবশ্য এ বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি দল দুটি। পিএমএল-এনের প্রস্তাব নিয়ে আজ সোমবার দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক ডেকেছে পিপিপি। এই বৈঠকে এসব বিষয়ে আলোচনা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্ভিক্ষ থেকে মাত্র এক ধাপ দূরে গাজার ৬ লাখ মানুষ : জাতিসংঘ

অজানা রোগে ৪ দিনে ৮ গরুর মৃত্যু

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস, কারাগারে দুই শিক্ষক

ফরাসি অভিনেতার বাড়িতে মিলল ৭২টি বন্দুক

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ বিকেলে

নিলাম ছাড়াই সরকারি ব্যারাকের ঘর ভেঙে নিলেন ইউপি সদস্য

ঢাকা আইনজীবী সমিতির ভোটগ্রহণ শুরু 

মৌলভীবাজারে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত

নিয়োগ দিচ্ছে মেঘনা গ্রুপ

তামিম নাকি সাকিব, ফাইনালে খেলবে কে

১০

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ৭টি পদে নেবে ১৮১ জন 

১১

ব্রিজ থেকে নদীতে পড়ল বাস, নিহত ৩১

১২

লিপ ইয়ার নিয়ে যেসব তথ্য জানলে অবাক হবেন

১৩

আমের মুকুলে মিষ্টি সুবাস

১৪

ঢাকার যেসব এলাকায় আজ ১৫ ঘণ্টা গ্যাস থাকছে না 

১৫

ঘুরে দাঁড়ানোর স্বপ্ন মৃৎশিল্পীদের

১৬

মধ্যপ্রাচ্যে টিকে থাকতে ইসরায়েলকে যা করতে বললেন বাইডেন

১৭

রাজপথ দখলে আবারও মাঠে নামছে ইমরান খানের পিটিআই

১৮

আ.লীগ নেতার রক্তাক্ত মরদেহ উদ্ধার

১৯

এক শর্তে জাহাজে হামলা বন্ধের বিষয়টি বিবেচনা করবে ইয়েমেন

২০
X