কালবেলা ডেস্ক
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০৩ পিএম
আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০২:১৭ পিএম
অনলাইন সংস্করণ

এমপি কেনাবেচা বন্ধ করে দেবে ইমরান খানের দল

ইমরান খান। ছবি : সংগৃহীত
ইমরান খান। ছবি : সংগৃহীত

পাকিস্তানের নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে দৌড়ঝাঁপ শুরু করেছে বড় দলগুলো। এমনকি এবারের নির্বাচনে বড় দুই দল নওয়াজ শরিফের পিএমএল-এন ও বিলাওয়াল ভুট্টোর পিপিপি মিলিয়ে এক হলেও সরকার গঠন করতে পারছে না। ফলে ছোট দল ও স্বতন্ত্র এমপিদের দলে ভিড়িয়ে সরকার গঠন করতে রীতিমতো ‘এমপি কেনাবেচার হাট’ বসেছে দেশটিতে। তবে ইমরান খানের দল পিটিআইয়ের বর্তমান চেয়ারম্যান গহর আলি খান ঘোষণা দিয়েছেন এমপি কেনাবেচা বন্ধ করে দেবেন তিনি।

গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদের ভোট হয়েছে। ভোটগ্রহণের তিন দিন পর ২৬৫ আসনের মধ্যে অবশেষে ২৬৪ আসনের ফল ঘোষণা করা হয়েছে। একটি আসনে ভোট স্থগিত করা হয়। আর অন্য একটি আসনে ফল স্থগিত থাকার ঘোষণা দেয় নির্বাচন কমিশন। ফলে ২৬৪ আসনে ফল ঘোষণা করা হয়েছে।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বেশি ৯৭ আসনে জয় পেয়েছেন ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এরপরই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ বা পিএমএল-এন ৭৬ আসনে, পাকিস্তান পিপলস পার্টি ৫৪ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য ছোট দল পেয়েছে ৩৭টি আসন।

কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠন করতে দৌড়ঝাঁপ শুরু করেছে বড় দলগুলো। এ খেলায় অনেকটা ঘোষণা দিয়েই মাঠে নেমেছেন সেনাবাহিনীর আস্থাভাজন হিসেবে পরিচিত নওয়াজ শরিফ। এ কাজে ছোট ভাই শাহবাজ শরিফকে দায়িত্ব দিয়েছেন। ইতিমধ্যে অনেকটা সফলও হয়েছেন তিনি। জোট সরকার গঠনে বড় দুই দল পিপিপি ও মুত্তাহিদা কাওমি মুভমেন্ট পাকিস্তানকে প্রায় রাজি করিয়ে ফেলেছেন তিনি। এ ছাড়া যোগাযোগ করছেন স্বতন্ত্রদের সঙ্গেও। এখানেও সফল পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ।

পাকিস্তানের সংবাদমাধমের খবরে বলা হচ্ছে, পিটিআইয়ের প্রার্থী ওয়াসিম কাদির ইমরান খানকে পিঠ দেখিয়ে নওয়াজের দল পিএমএল-এনে যোগ দিয়েছেন। তিনি পিটিআইয়ের সমর্থন নিয়ে লাহোরের ১২১ নম্বর আসন থেকে নির্বাচন করে জয়ী হয়েছেন।

এ বিষয়ে পিটিআইয়ের বর্তমান চেয়ারম্যান গহর আলি খান জানান, ওয়াসিম কাদিরের পিএমএলএন-এ যোগদানের খবর পেয়েছেন তিনি। বিষয়টি তিনি খতিয়ে দেখবেন। তিনি বলেন, তার সঙ্গে কোনো যোগাযোগ হয়নি। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করলেও পিটিআইয়ের সমর্থন পেয়েছেন।

তিনি বলেন, অন্য সব প্রার্থী দলের সাথে যোগাযোগ রাখছেন। আমাদের সাথে আছেন। আমাদের সঙ্গেই থাকবেন। আমরা আগেই আশঙ্কা প্রকাশ করেছিলাম যে কিছু সদস্য দল পরিবর্তন পরিবর্তন করতে পারেন। তবে ওয়াসিম কাদিরের প্রতি আমাদের আস্থা ছিল।

গহর খান বলেন, ওয়াসিম খুব কঠিন সময়ে দলের পাশে ছিলেন। এক দলের সমর্থনে জয়ী হয়ে অন্য দলের সঙ্গে জোট গড়া ভালো কোনো বিষয় নয়। সদস্যদের কাছ থেকে পদত্যাগ বা শপথ চাওয়া হয়নি। তবে সদস্যদের কেনাবেচা বন্ধ করে দেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটে ‘অবৈধ’ নিয়োগে প্রভাষক জালিয়াতিতে অধ্যক্ষ!

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

১০

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১১

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১২

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১৩

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৪

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৫

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৬

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৭

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৮

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৯

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

২০
X