কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১০ মার্চ ২০২৪, ০২:২৭ এএম
আপডেট : ১০ মার্চ ২০২৪, ০৭:৫০ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

অনিয়ম

অনিয়ম

সরকারি প্রতিষ্ঠানে কেনাকাটায় অনিয়মের বিষয় নতুন কিছু নয়। দুঃখজনক হলেও সত্য যে, সরকারের বিভিন্ন বিভাগে এই প্রবণতা এক ধরনের ঐতিহ্যে পরিণত হয়েছে। বিশেষ করে দেশের স্বাস্থ্য বিভাগের এ বিষয়ে ‘বালিশ কাণ্ড’, ‘পর্দা কাণ্ড’সহ অতীতের যেসব কাণ্ড রয়েছে, সেই রেকর্ড ভাঙে কে, কবে ভাঙবে কিংবা আদৌ কেউ ভাঙতে পারবে কি না, তা আমরা জানি না। তবে রেকর্ড বিষয়ে একটি কথা প্রচলিত রয়েছে যে, রেকর্ড হয়ই ভাঙার জন্য। অর্থাৎ একদিন রেকর্ড কেউ না কেউ ভাঙবেই। রেকর্ড ভাঙার বিষয়টি কিন্তু অতীতে হওয়া ইতিবাচক কোনো কিছুর রেকর্ড ভাঙাকে নির্দেশ করে থাকে। অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে, সরকারের কিছু কিছু বিভাগের অনিয়ম বা নেতিবাচক রেকর্ড ভাঙার প্রতিযোগিতায়ই বেশি শামিল হতে দেখা যায়। এবার পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন প্রকল্পে যে অনিয়ম ও পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে, তা অতীতে এই বিভাগের রেকর্ড ভাঙতে সক্ষম না হলেও অতীতের নানা ‘কাণ্ডে’ যে তারা উৎসাহিতই হয়েছেন, কোনো লজ্জা বা শাস্তির তোয়াক্কা যে নেই তাদের আচরণে, তার প্রমাণ নিঃসন্দেহে মেলে।

শনিবার কালবেলায় প্রকাশিত ‘স্বামী-স্ত্রীর প্রকল্পে’ যোগ্য হয়েছে অযোগ্য ঠিকাদার—শীর্ষক শিরোনামে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল স্থাপন প্রকল্পের কেনাকাটায় বড় ধরনের অনিয়মের অভিযোগের বিষয়টি তুলে ধরা হয়েছে। প্রতিবেদন অনুসারে, প্রতিষ্ঠানটি স্থাপন প্রকল্পে ৯টি দরপত্রে প্রায় শতকোটি টাকার জীবনরক্ষাকারী সরঞ্জাম কেনার উদ্যোগ নেয় সরকার। সেই লক্ষ্যে গত ২৪ ডিসেম্বর দরপত্র আহ্বান করা হয়। এতে অংশ নেয় এগারোটির অধিক ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে এসব কেনাকাটায় সর্বনিম্ন দরদাতা না হয়েও ৬৪ কোটি টাকার বেশি ৫টি কাজ পেয়েছে বাংলাদেশ সায়েন্স হাউস নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। বাকি চারটি কাজও এই প্রতিষ্ঠানকে দেওয়ার পরিকল্পনা করেছেন প্রকল্প সংশ্লিষ্টরা। একাধিক দরদাতা অভিযোগ তুলেছেন, বাংলাদেশ সায়েন্স হাউস নামের ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রকল্পের কাজ পাইয়ে দিতে সব অনিয়মের আশ্রয় নিয়েছেন প্রকল্প পরিচালক (পিডি) ও হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলরুবা ইয়াসমিন লিজা। আরও চারটি দরপত্রের কাজ পাইয়ে দিতে সব আয়োজন শেষ করেছেন। এ ছাড়া পিডির স্বামী ও একই মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মশিউর রহমান যন্ত্রপাতি ক্রয়ে কারিগরি কমিটি বা মূল্যায়ন কমিটিতে না থেকেও পছন্দের কোম্পানিকে কাজ পাইয়ে দিতে পেছন থেকে কলকাঠি নেড়েছেন। এই দম্পতি ছাড়াও এ কাজে আরও জড়িত ছিলেন বেশ কয়েকজন সংশ্লিষ্ট ব্যক্তি। কালবেলার অনুসন্ধানে দেখা যায়, প্রকল্পের ৯২৭৬১০, ৯২৭৬১২, ৯২৭৬১৩, ৯২৭৬১৫ ও ৯২৭৬১৪ আইডির সর্বনিম্ন দরদাতা না হয়েও প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্টদের যোগসাজশে এই বিশাল পরিমাণের টাকার কাজ বাগিয়ে নেয় বাংলাদেশ সায়েন্স হাউস।

আমরা মনে করি, রাষ্ট্র অর্থাৎ জনগণের অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্র পরিচালকদের। কোনোভাবেই যেন রাষ্ট্রের অর্থ তছরুপ বা নয়ছয় না হয়, সেদিকটা সর্বাগ্রে বিবেচনায় রাখা জরুরি। উন্মুক্ত দরপত্রের নামে এই প্রকল্পের আওতায় কারসাজির মাধ্যমে সর্বনিম্ন দরদাতাকে কাজ না দিয়ে এ প্রক্রিয়াটির শর্ত লঙ্ঘিত এবং প্রশ্নবিদ্ধ হয়েছে স্বচ্ছতা। আমাদের চাওয়া, এখানে সংঘটিত অনিয়ম ও পক্ষপাতিত্বের যে অভিযোগ, তা তদন্তের মাধ্যমে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মোংলায় রূপালী ব্যাংকে আগুন

চলমান তাপ দুর্যোগে আমাদের করণীয়

সন্ধ্যার মধ্যেই তীব্র ঝড়ের শঙ্কা

আ.লীগের কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

চট্টগ্রামে বায়েজিদ বস্তিতে আগুন

‘বিএনপি গরিবের পাশে দাঁড়ায়, আ.লীগ সরকারি ত্রাণ চুরি করে’

ককটেল বিস্ফোরণে আহত যুবকের মৃত্যু

সোনারগাঁয়ের বাগানগুলোতে লিচুর গায়ে তাপের দগদগে ক্ষত

৫০ জনকে নিয়োগ দেবে মধুমতি ব্যাংক, থাকছে না বয়সসীমা

পদত্যাগ করতে পারেন ইসরায়েল সামরিক বাহিনীর প্রধান

১০

কুমিল্লায় পানিতে ডুবে তিন দিনে ৮ শিশুর মৃত্যু

১১

যানজটে স্কুটারে বসে অফিস করছেন নারী, ভিডিও ভাইরাল

১২

মরুর বুকে উত্তাপ ছড়ালেন অধরা খান

১৩

তানিন সুবহার ‘রসের হাঁড়ি বাড়াবাড়ি’

১৪

শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী নেবে কুয়েট, পদসংখ্যা ৬৪

১৫

চবি শিক্ষক সমিতির নির্বাচন সোমবার, ১১ পদে ২২ প্রার্থী

১৬

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে যাদের দেখছেন যুবরাজ

১৭

শিক্ষাপ্রতিষ্ঠান কোথায় কখন বন্ধ থাকবে জানালেন মন্ত্রী

১৮

আমার এ নিয়ে কোনো আপত্তি নেই : পিয়া

১৯

হিটস্ট্রোকে মাদ্রাসাশিক্ষকের মৃত্যু

২০
*/ ?>
X