শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০৩:২১ এএম
আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ০৯:৩৩ এএম
প্রিন্ট সংস্করণ

তাকওয়া অর্জনে রমজানের শিক্ষা

মোহাম্মদ তারিকুল ইসলাম
তাকওয়া অর্জনে রমজানের শিক্ষা

ইসলামিক পঞ্জিকায় পবিত্র রমজান মাস অতীব একটি পবিত্র মাস, দিনে রোজা রাখা, প্রার্থনার করা, দান-সদকার মাধ্যমে পবিত্র রমজান মাসের গুরুত্ব প্রতিফলিত হয়। রমজান পালনের প্রাথমিক লক্ষ্য হলো তাকওয়া অর্জন করা। এখানে রমজানের কিছু মূল শিক্ষা রয়েছে, যা ব্যক্তিদের তাকওয়া অর্জনে সহায়তা করতে পারে—

উপবাসের মাধ্যমে আত্মনিয়ন্ত্রণ করা: রমজান মাসে দিনে উপবাস থাকা পবিত্রতার প্রধান ভিত্তি এবং এটি একটি ফরজ ইবাদত হিসেবে আল্লাহর দরবারে বিবেচিত হয়। রোজাদার ব্যক্তি আত্মনিয়ন্ত্রণের মাধ্যমে, নিজেকে শৃঙ্খলার মধ্যে আবদ্ধ রাখার প্রয়াসে এবং দরিদ্রদের প্রতি সহানুভূতি বিকাশে সহায়তা করে। দিনের বেলায় খাদ্য, পানীয় এবং অন্যান্য শারীরিক চাহিদা থেকে বিরত থাকার মাধ্যমে আল্লাহর ওপর নির্ভরতার ভিত্তিকে শক্ত করে। আধ্যাত্মিক বৃদ্ধির দিকে মনোনিবেশ করতে উৎসাহিত করা হয়।

ইবাদত বন্দেগি: ইবাদত হলো রমজানের একটি অপরিহার্য অঙ্গ। সারা দিন রোজা রেখে রাতে তারাবিহর নামাজ আদায় বিশেষ উল্লেখযোগ্য। রমজানের প্রতিটি ইবাদত আল্লাহর কাছে নিজের অবস্থান অতি কাছে নিয়ে যাওয়ার আত্মবিশ্বাসকে অনেক বাড়িয়ে দেয়। নিজের অপরাধের ক্ষমা চাওয়ার সুযোগ করে দেয়।

দান: রমজান হলো উদারতার একটি সময়, যেখানে জাকাত আদায়ের মাধ্যমে অভাবীদের দান করতে উৎসাহিত করে। রমজান মাসে জাকাত আদায়ের এই কাজটি অন্যদের প্রতি সহানুভূতি এবং সহানুভূতির অনুভূতি বিকাশে সহায়তা করে। এটি আল্লাহপাকের সন্তুষ্টি অর্জন আরেকটি গুরুত্বপূর্ণ আমলও।

তেলাওয়াত এবং প্রতিফলন: রমজান হলো আমাদের জন্য পবিত্র কোরআন তেলাওয়াত এবং চিন্তা করার সময়। এ মাসে কোরআন অবতীর্ণ হয়েছিল। আমরা বিশ্বাস করি, রমজান মাসে এটি পাঠ করা আল্লাহর নৈকট্য লাভের একটি বড় মাধ্যম এবং তাদের (ইমানদার) তাকওয়া অর্জনে সহায়তা করে।

আত্মপ্রতিফলন: রমজান হলো আত্মপ্রতিফলন এবং আত্মদর্শনের একটি সময়। নিজেকে পরীক্ষা করতে, তাদের ক্রিয়াকলাপ মূল্যায়ন করতে এবং যে কোনো অন্যায়ের জন্য সংশোধন করতে উৎসাহিত করা হয়। আত্মপ্রতিফলনের এ প্রক্রিয়া ব্যক্তিদের নিজেদের সম্পর্কে এবং আল্লাহর সঙ্গে সম্পর্কের গভীর উপলব্ধি গড়ে তুলতে সাহায্য করে, যা ধার্মিকতা বোধের দিকে পরিচালিত করে।

সম্প্রদায়: পবিত্র রমজান মাস হলো সম্প্রদায় এবং ঐক্যে প্রতিষ্ঠা করার একটি উপযুক্ত সময়। রোজা ভাঙতে ইফতারের সময়টুকু, নামাজ আদায় করতে এবং অন্যান্য ইবাদত-বন্দেগিতে একত্রিত হওয়ার দৃশ্য সংহতির অনুভূতি বিকাশে সহায়তা করে, যা ধার্মিকতা এবং আল্লাহর প্রতি বিশ্বাসের বৃহত্তর অনুভূতিকে শক্ত করে।

এক কথায় বলা যায়, রমজানে এসব আমল অনুসরণ করে আমরা তাকওয়া বা আল্লাহর ভীতি মনেপ্রাণে ধারণ করে সুশৃঙ্খল জীবনযাপন করতে পারি, যা রমজান পালনের চূড়ান্ত লক্ষ্য। প্রতিটি আমলের আরেকটি অতি গুরুত্বপূর্ণ তাৎপর্য হচ্ছে, রমজান মাসে নেক আমল করার সওয়াব বহুগুণ বেড়ে যায়। রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি রমজানে একটি নেক আমল করবে সে অন্য যে কোনো মাসে ৭০টি নেক আমল করার সওয়াব পাবে। (সহিহ বোখারি ১৮০১)

পরিশেষে আল্লাহর দরবারে ফরিয়াদ পবিত্র রমজান মাসের প্রতিটি নেক আমলের বিনিময়ে আমরা যেন আমাদের জীবনকে আল্লাহ এবং তার হাবিব রাসুল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সন্তুষ্টির পথে যেন নিজেকে তৈরি করতে পারি আল্লাহ আমাদের তৌফিক দান করুক, আমিন।

লেখক: পরিচালক, ওয়েল গ্রুপ

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মুন্সীগঞ্জে আ.লীগের দুপক্ষের সংঘর্ষ, গুলিবিদ্ধ ২

আড্ডা দিচ্ছিলেন ছাত্রলীগ কর্মীরা, অতর্কিত হামলায় আহত ৪

চৈত্রসংক্রান্তি আজ

১৩ এপ্রিল : নামাজের সময়সূচি

দুদিন বন্ধের পর আজ থেকে মেট্রোরেল চালু 

মার্কিন ঘাঁটিতেও হামলার হুমকি ইরানের

বিমান থেকে সংকেত দেখেই দ্বীপ থেকে তিন নাবিককে উদ্ধার

বাস ও মোটরসাইকেলের সংঘর্ষে দুই মাদ্রাসাছাত্র নিহত

সৌদি আরবে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রাণ গেল বাংলাদেশির

এবারই প্রথম স্বস্তিতে মানুষ ট্রেন ভ্রমণ করছেন : রেলমন্ত্রী

১০

খুলনায় ইজিবাইকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

১১

দিনদুপুরে তরুণীকে নির্যাতন, ভিডিও ভাইরাল

১২

ঈদে পর্যটকে মুখরিত মাধবকুণ্ড জলপ্রপাত

১৩

‘বাঙালিত্বের সঙ্গে ধর্মের কোনো সংঘর্ষ নেই’

১৪

খুলনায় দুর্বৃত্তদের গুলিতে আ.লীগের তিন নেতা গুরুতর আহত

১৫

সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াল বান্দরবান প্রশাসন

১৬

ইরান-ইসরায়েল উত্তেজনা চরমে, মার্কিন রণতরীর অবস্থান পরিবর্তন

১৭

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

১৮

মসজিদের টাকার হিসাবকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ১২

১৯

স্ত্রী-সন্তানকে মাংস কিনে খাওয়াতে না পারায় চিরকুট লিখে আত্মহত্যা

২০
*/ ?>
X