কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪, ০৫:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

মুক্তিযুদ্ধের কবিতা নিয়ে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে ও আজব প্রকাশের সাহিত্য আড্ডা

মুক্তিযুদ্ধবিষয়ক কবিতা নিয়ে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের সদস্যদের সঙ্গে সাহিত্য আড্ডায় প্রকাশনা ও আবৃত্তি সংগঠন ‘আজব প্রকাশ’। ছবি : কালবেলা
মুক্তিযুদ্ধবিষয়ক কবিতা নিয়ে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের সদস্যদের সঙ্গে সাহিত্য আড্ডায় প্রকাশনা ও আবৃত্তি সংগঠন ‘আজব প্রকাশ’। ছবি : কালবেলা

বাংলাদেশের মুক্তিযুদ্ধবিষয়ক কবিতা নিয়ে আলোচনা করতে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের সদস্যদের সঙ্গে এবার সাহিত্য আড্ডায় যোগ দিয়েছিল স্বনামধন্য প্রকাশনা ও আবৃত্তি সংগঠন ‘আজব প্রকাশ’।

সৈয়দ মাজহারুল পারভেজের সম্পাদিত ‘নির্বাচিত মুক্তিযুদ্ধের কবিতা’ সংকলনটি নিয়ে হয়েছিল এবারের আলোচনা, যেখানে কেবল কবিতার শিল্পগুণ নিয়েই নয়, বরং আলোচনা হয়েছিল কবিতার বিষয়বস্তু ও বিভিন্ন সময়ে লেখা এসব কবিতার এই সংকলনে স্থান পাওয়া নিয়েও।

গত ২৭ মার্চ সাহিত্যসভায় রিডিং ক্যাফে এবং আজব প্রকাশের সদস্যরা বইটির বেশ কয়েকটি কবিতা আবৃত্তি করেন। আলোচকরা কবিতার বিভিন্ন দিক নিয়ে নিজেদের সমালোচনামূলক দৃষ্টিভঙ্গিও ব্যক্ত করতে ভুল করেননি। সম্পাদকের কবিতা নির্বাচন নিয়ে অনেকে বিস্ময় প্রকাশ করে বলেন যে, মুক্তিযুদ্ধবিষয়ক আরও অনেক উল্লেখযোগ্য কবিতা রয়েছে, যেগুলো এই সংকলনে যুক্ত হতে পারত।

সাহিত্য আড্ডার গুরুত্ব নিয়ে নিজের মতামত ব্যক্ত করে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘সাহিত্য, বিশেষ করে কবিতা, আমাদের মাঝে ইতিহাসের গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর চেতনা জাগিয়ে তুলতে সাহায্য করে। ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের মাধ্যমে আমাদের লক্ষ্য হলো, প্রতিষ্ঠানে পড়ার সংস্কৃতি গড়ে তোলা, যা আমাদের জ্ঞান এবং বিনোদন দানের পাশাপাশি ক্ষমতায়ন করতেও ভূমিকা রাখবে। এই ধরনের সাহিত্য আলোচনা আমাদের মুক্তিযুদ্ধের বহুমুখী বর্ণনার সঙ্গে পরিচয় করিয়ে দেয়, যা আমাদের ঐতিহ্যের গভীরতাকে পরিপূর্ণভাবে উপলব্ধি করতে সক্ষম করে তোলে।’

এপ্রিল মাসের আলোচনার জন্য ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফে নির্বাচন করেছে প্রখ্যাত ঊর্দু লেখক সাদাত হাসান মান্টোর ছোটগল্পের সংকলন। পরবর্তী আলোচনাও উপভোগ্য হতে চলেছে বলে বিশ্বাস এই পাঠচক্রের সদস্যদের।

আজব প্রকাশকে সঙ্গে নিয়ে ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফের এই উদ্যোগটি ইতিহাসের জটিলতা এবং মানবিক অবস্থাকে অনুধাবন করতে সাহিত্যের প্রয়োজনীয়তাকে তুলে ধরে। পড়ার যে একটা শক্তি আছে, এই উদ্যোগটি আমাদের সমষ্টিগত এবং ব্যক্তিগত অভিজ্ঞতাগুলোকে সংজ্ঞায়িত করার মাধ্যমে প্রতিনিয়ত তার-ই প্রমাণ রেখে যাচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গজারিয়া গণহত্যা / এক মুক্তিযোদ্ধার প্রতিশোধের গল্প

কক্সবাজারে কৃষককে ডেকে নিয়ে গুলি করে হত্যা

কেইনে ডুবল বায়ার্নের শিরোপা ভাগ্য

ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড

১৩৯ উপজেলায় কত শতাংশ ভোট পড়েছে, জানালেন ইসি

বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু

লুট তখন, এখন ও আগামীকাল!

ঢাবি উপাচার্যের সঙ্গে কোইকা কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

অ্যাকাউন্টস ম্যানেজার নেবে রংধনু গ্রুপ, বয়স ৫০ হলেও আবেদন

ইসরায়েলকে পুতিনের কঠোর হুঁশিয়ারি

১০

সন্ধ্যা নদীতে বিলীন হচ্ছে বাজার, ফেরিঘাট

১১

কুড়িগ্রামের তিনটি উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

১২

ঢাবিতে অর্থনৈতিক স্থিতিশীলতা বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

১৩

আকর্ষণীয় বেতনে ইবনে সিনায় চাকরি, বয়স ২৫ হলেই আবেদন

১৪

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী

১৫

আদালতে মিল্টন সমাদ্দার, কারাগারে আটক রাখার আবেদন

১৬

পুলিশের দ্বারস্থ হলেন চিত্রনায়িকা বুবলী (ভিডিও)

১৭

সোহেল চৌধুরী হত্যা / রায়ের পর্যবেক্ষণে যা বললেন বিচারক

১৮

গোপনে আপনার লিংকডইন প্রোফাইল দেখেছেন কে

১৯

রেফারিং বিতর্ক: ধুয়ে দিলেন টুখেল, উঁচুমানের বলছেন আনচেলত্তি

২০
X