কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পিএম
অনলাইন সংস্করণ

ইপিজেড ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে দক্ষিণ কোরীয় বিনিয়োগ চায় বাংলাদেশ

শুক্রবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ‘বাংলাদেশের ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি : সংগৃহীত
শুক্রবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ‘বাংলাদেশের ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি : সংগৃহীত

বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকাসমূহ (ইপিজেড) এবং বেপজার অধীনে পরিচালিত চট্টগ্রামের মীরসরাইয়ে অবস্থিত বেপজা অর্থনৈতিক অঞ্চলে অধিক পরিমাণে বিনিয়োগের জন্য দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছে বেপজা।

শুক্রবার (২৬ এপ্রিল) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আয়োজিত ‘বাংলাদেশের ইপিজেডসমূহ এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মো. জিয়াউর রহমান এই আহ্বান জানান।

বাংলাদেশস্থ কোরিয়ান কমিউনিটি, কিডো ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি লিমিটেড এবং জায়ান্ট বিডি কোম্পানি লিমিটেড যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়াং সিক এবং দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দেলওয়ার হোসেন সেমিনারে বিশেষ অতিথি ছিলেন। বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী দক্ষিণ কোরিয়ার বিভিন্ন বিনিয়োগকারী প্রতিষ্ঠান বা শিল্প গ্রুপের প্রায় ৬০ জন প্রতিনিধি সেমিনারে উপস্থিত ছিলেন।

বেপজা নির্বাহী চেয়ারম্যান বর্তমানে বাংলাদেশে বিরাজমান বিনিয়োগ অনুকূল পরিবেশ বিশেষত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) একটি সামগ্রিক চিত্র সেমিনারে তুলে ধরেন। তিনি বলেন, গত এক দশকে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। কৌশলগত ভৌগোলিক অবস্থান, কর্মক্ষম জনশক্তি, বৃহৎ ও সম্প্রসারশীল অভ্যন্তরীণ বাজার, স্থিতিশীল সামাজিক-রাজনৈতিক পরিবেশ ইত্যাদি বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়নের মূল কারণ।

মেজর জেনারেল জিয়া বলেন, বাংলাদেশে বিনিয়োগের প্রধান আকর্ষণ হলো সহজলভ্য, উৎপাদনশীল, পর্যাপ্ত এবং সহজে প্রশিক্ষণযোগ্য শ্রমশক্তি।

তিনি বলেন, বাংলাদেশে শ্রমিকদের ন্যূনতম মজুরি এশিয়ার মধ্যে সবচেয়ে কম।

বর্তমান সরকার প্রদত্ত বিনিয়োগকারীদের প্রণোদনা ও সুযোগ-সুবিধা তুলে ধরে বেপজার নির্বাহী চেয়ারম্যান বলেন, বাংলাদেশ সময়ের সঙ্গে সঙ্গে নিয়মিতভাবে তার বৈদেশিক বিনিয়োগ নীতিকে উদারীকরণ করে আসছে।

তিনি আরও বলেন, দ্রুত এবং উন্নত সেবা প্রদানের জন্য সরকার বাংলাদেশের বিনিয়োগ উন্নয়ন সংস্থাগুলোর জন্য ‘ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট’ প্রণয়ন করেছে।

বেপজার সম্প্রসারণ পরিকল্পনার কথা উল্লেখ করে নির্বাহী চেয়ারম্যান বলেন, চালু ৮টি ইপিজেডের সঙ্গে চট্টগ্রামের মিরসরাইয়ে বেপজা একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করছে যেখানে ইতোমধ্যে ২৮টি শিল্প প্রতিষ্ঠান বিনিযোগের লক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেছে এবং কয়েকটি উৎপাদনও শুরু করেছে। এ ছাড়াও, ৩টি নতুন ইপিজেড প্রতিষ্ঠা প্রক্রিয়াধীন রয়েছে যা ২০২৫ সালের শেষ নাগাদ বিনিয়োগকারীদের জন্য প্রস্তুত হবে। তিনি দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীদের এগিয়ে আসার এবং বাংলাদেশে বিশেষত বেপজাধীন এই জোনগুলোতে বিনিয়োগের অপার সম্ভাবনা অন্বেষণের আহ্বান জানান।

বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়াং সিক বাংলাদেশ এবং কোরিয়ার মধ্যকার দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে গার্মেন্টস সেক্টরে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যের গল্প তুলে ধরেন। স্মার্ট বাংলাদেশ, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ এবং অবকাঠামোসহ বিভিন্ন সেক্টরে বাংলাদেশের ক্রমোন্নতি তুলে ধরে তিনি বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনার বিষয়ে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীগণকে অবহিত করেন।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দেলওয়ার হোসেন সেবা সহজীকরণসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব পদক্ষেপের কথা উল্লেখ করে বাংলাদেশে বিনিয়োগের জন্য কোরিয়ান বিনিয়োগকারীদের অনুরোধ করেন।

স্বাগত বক্তব্যে আদমজী ইপিজেডের দক্ষিণ কোরীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান কিডো বাংলাদেশের চেয়ারম্যান জ্যাং হি পার্ক বাংলাদেশের ইপিজেডে কারখানা স্থাপনের ক্ষেত্রে বেপজা প্রদত্ত সেবার ভূয়সী প্রশংসা করেন। তিনি কোরীয় বিনিয়োগকারীদের বাংলাদেশের ইপিজেডে বিনিয়োগের মাধ্যমে লাভবান হওয়ার অনুরোধ জানান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড

১৩৯ উপজেলায় কত শতাংশ ভোট পড়েছে, জানালেন ইসি

বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু

লুট তখন, এখন ও আগামীকাল!

ঢাবি উপাচার্যের সঙ্গে কোইকা কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাৎ

অ্যাকাউন্টস ম্যানেজার নেবে রংধনু গ্রুপ, বয়স ৫০ হলেও আবেদন

ইসরায়েলকে পুতিনের কঠোর হুঁশিয়ারি

সন্ধ্যা নদীতে বিলীন হচ্ছে বাজার, ফেরিঘাট

কুড়িগ্রামের তিনটি উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

ঢাবিতে অর্থনৈতিক স্থিতিশীলতা বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

১০

আকর্ষণীয় বেতনে ইবনে সিনায় চাকরি, বয়স ২৫ হলেই আবেদন

১১

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী

১২

আদালতে মিল্টন সমাদ্দার, কারাগারে আটক রাখার আবেদন

১৩

পুলিশের দ্বারস্থ হলেন চিত্রনায়িকা বুবলী (ভিডিও)

১৪

সোহেল চৌধুরী হত্যা / রায়ের পর্যবেক্ষণে যা বললেন বিচারক

১৫

গোপনে আপনার লিংকডইন প্রোফাইল দেখেছেন কে

১৬

রেফারিং বিতর্ক: ধুয়ে দিলেন টুখেল, উঁচুমানের বলছেন আনচেলত্তি

১৭

ঢাকায় সমাবেশের অনুমতির বিষয়ে আশাবাদী বিএনপি

১৮

বিশ্বনবী (সা.) যে কারণে কবুতরকে শয়তান বলেছেন

১৯

খালাস পেয়ে ইমন বললেন, ‘বিজয় পেয়েছি, আলহামদুলিল্লাহ’

২০
X