নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৪৬ পিএম
আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৫ পিএম
অনলাইন সংস্করণ

বিস্ফোরণের শব্দে প্রকম্পিত বান্দরবান সীমান্ত, সতর্ক বিজিবি

তুমব্রু সীমান্ত। ছবি : কালবেলা
তুমব্রু সীমান্ত। ছবি : কালবেলা

মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষে গোলাগুলি, হাল্কা ও ভারি অস্ত্র ব্যবহার করা হচ্ছে। বিস্ফোরণের শব্দে কম্পিত হচ্ছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু, বাইশফারি, ফাত্রাঝিরি, রেজু আমতলি, গর্জবনিয়াসহ সীমান্ত লাগোয়া গ্রাম। এতে স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছে। ফাটল ধরেছে মাটি দিয়ে তৈরি ঘরের দেয়াল। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ। বাংলাদেশের ঘুমধুম তুমব্রু কাছাকাছি মিয়ানমারের হেলিকপ্টার মহড়া দিচ্ছে।

সংঘর্ষ বেড়ে যাওয়ায় মিয়ানমার থেকে আবারও বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে তুমব্রু, উখিয়া ও টেকনাফ সীমান্তে কয়েকশ রোহিঙ্গা অবস্থান করছে বলে দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা। রোহিঙ্গাদের সম্ভাব্য অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি।

বুধবার (৩১ জানুয়ারি) ঘুমধুম বাইশফাঁড়ি বিওপির বিশেষ টহল দল অবৈধ অনুপ্রবেশের চেষ্টাকালে মিয়ানমারের উপজাতি এক নারীসহ ২ সন্তানকে আটকের ২ ঘণ্টা পর পুশব্যাক করা হয়েছে। ৩৪ বিজিবির অধীনস্থ সীমান্ত ৩৭ নাম্বার পিলার এলাকা থেকে বাংলাদেশের অভ্যন্তরে মগপাড়া ব্রিজ সংলগ্ন এলাকা থেকে তাদের আটক করে বিজিবি।

বৃহস্পতিবার (১ল ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে মিয়ানমারের বেশ কয়েকটি হেলিকপ্টার সীমান্ত এলাকায় মহড়া দিয়েছে। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু বাজার থেকে হেলিকপ্টার উড়তে দেখেছেন সীমান্ত এলাকার বাসিন্দারা।

তুমব্রু খোনার পাড়া এলাকার বাসিন্দারা জানান, মিয়ানমারের মংডু ও বলিবাজার থেকে পালিয়ে বাংলাদেশের সীমানার কাছাকাছি অবস্থান করছে রোহিঙ্গারা। আবার কিছু রোহিঙ্গা ডিঙি নৌকা করে নাফ নদীতে অবস্থান করছে। মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) রোহিঙ্গাদের কোনো বাধা দিচ্ছে না। এতে বাংলাদেশ সীমান্তে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, বেশ কয়েকদিন ধরে মিয়ানমারে আবারও উত্তেজনা শুরু হয়েছে। প্রতিদিন গুলির শব্দ শোনা যাচ্ছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে সীমান্তের কাছাকাছি বসবাস করা মানুষরা। এরইমধ্যে অনেক মানুষ ঘর ছেড়েছে। মিয়ানমারে উত্তেজনা শুরু হলে রোহিঙ্গা অনুপ্রবেশ নিয়ে শঙ্কা থাকে। শুনেছি কিছু রোহিঙ্গা সীমান্তের কাছাকাছি আছে। বিষয়টি আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করেছি।

নাইক্ষ্যংছড়ির তুমব্রু কোনারপাড়া এলাকার বাসিন্দা জলাল জানান, গত রোববার দুপুর ১টার পর তুমব্রুর কোণারপাড়া, ভাজাবনিয়া এবং তুমব্রু বাজার থেকে ওপারে হেলিকপ্টার মহড়া দিতে দেখা গেছে। অন্তত ২৫ মিনিটেরও বেশি সময় হেলিকপ্টার চক্কর দেয়। এ সময় গোলাগুলির শব্দও শোনা গেছে। তার আগে গত শনিবারে ২টি মর্টার শেল তুমব্রু পশ্চিম কূলের অধিবাসী আবদুর রহিম প্রকাশ বাহাদুল্লাহর বাড়ির পাশে এসে পড়ে। এতে পুরো এলাকার মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ সাইফুল ইসলাম চৌধুরী বলেন, রোহিঙ্গাদের সম্ভাব্য অনুপ্রবেশ নিয়ে সতর্ক অবস্থানে আছে বিজিবি। সীমান্ত এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে। একজন রোহিঙ্গাকেও প্রবেশ করতে দেওয়া হবে না। আমরা সবসময় সজাগ আছি।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকারিয়া বলেন, সীমান্তের কাছাকাছি মিয়ানমারের ওপারে গোলাগুলি হচ্ছে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটি মিয়ানমারের অভ্যন্তরের ঘটনা। রোহিঙ্গাদের সম্ভাব্য অনুপ্রবেশ নিয়ে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফরিপুরে প্রতিপক্ষের হামলায় আহত একজনের মৃত্যু 

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

টিভিতে আজকের খেলাসূচি

২২ জুন : জেনে নিন নামাজের সময়সূচি

পরকীয়ার জেরে স্বামীর গোপনাঙ্গ কর্তন, স্ত্রী ও ভাগ্নে আটক

শারীরিক অবস্থার অবনতি, হাসপাতালে খালেদা জিয়া

ইউরো চ্যাম্পিয়নশিপ / নেদারল্যান্ডসের কাছে আটকে গেল ফ্রান্স

রাসেল ভাইপার মারলেই ৫০ হাজার টাকা পুরস্কার, কথা রাখলেন না আ.লীগ নেতা

শেরপুর কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশনের উদ্বোধন

ইউরোতে অস্ট্রিয়া ও ইউক্রেনের গুরুত্বপূর্ণ জয়

১০

সিলেটে চিনি ছিনতাই : পৌর ছাত্রলীগের সাবেক নেতা গ্রেপ্তার

১১

বিয়েবাড়িতে সাউন্ডবক্স বাজানোকে কেন্দ্র করে সংঘর্ষ, কনেসহ আহত ৯

১২

ইংল্যান্ডকে হারিয়ে সেমির দ্বারপ্রান্তে প্রোটিয়ারা

১৩

টাঙ্গাইলে প্রাইভেটকার-মাহিন্দ্রার মুখোমুখি সংঘর্ষে নিহত ২

১৪

সাপের কামড়ে শিশুর মৃত্যু, পুরোনো ঘটনা সাম্প্রতিক বলে প্রচার

১৫

কমতে শুরু করেছে মৌলভীবাজারের নদ-নদীর পানি

১৬

নিহত আব্দুর রশিদের পরিবারের পাশে বিএনপি

১৭

বন্যার্তদের পাশে সংসদ সদস্য জিল্লুর রহমান

১৮

ছাগলকাণ্ড / মতিউরের প্রথম স্ত্রীর সম্পদের পাহাড়

১৯

যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

২০
X