কিশোরগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ০৩:০৯ পিএম
আপডেট : ১৫ মার্চ ২০২৪, ০৩:১১ পিএম
অনলাইন সংস্করণ

দশ টাকা কেজি দুধ বিক্রি করায় ভোক্তা অধিকারের সম্মাননা

মো. এরশাদ উদ্দিনকে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ব্রেস্ট প্র্যাকটিস সম্মাননা প্রদান করছেন। ছবি : কালবেলা
মো. এরশাদ উদ্দিনকে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু ব্রেস্ট প্র্যাকটিস সম্মাননা প্রদান করছেন। ছবি : কালবেলা

দেশের ব্যবসায়ীদের কারসাজিতে সব জিনিসপত্রের বাজারদর যখন ঊর্ধ্বমুখী, তখনই বিপাকে পড়তে হচ্ছে খেটে খাওয়া সাধারণ মানুষের। ঠিক এ সময়ে কিশোরগঞ্জের করিমগঞ্জে সাধারণ মানুষের কথা চিন্তা করে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন মো. এরশাদ উদ্দিন। যেখানে পুরো রমজান মাসজুড়ে ১০ টাকা কেজি দরে দুধ বিক্রি কার্যক্রম শুরু করেছেন তিনি।

শুক্রবার (১৫ মার্চ) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ব্রেস্ট প্র্যাকটিস সম্মাননা প্রদান করা হয়। এ সময় প্রধান অতিথি ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি।

এরশাদ উদ্দিন এ বছর নিয়ে চার বছর ধরে নামমাত্র মূল্য ১০টাকা কেজি দরে দুধ বিক্রি করছেন। এবার এই মানবিক উদ্যোগটি প্রাতিষ্ঠানিক স্বীকৃতি লাভ করেছে। বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আলহাজ মো. এরশাদ উদ্দিনকে এ সম্মাননা প্রদান করেছে।

মো. এরশাদ উদ্দিন কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার নিয়ামতপুর রৌহা গ্রামের বাসিন্দা। তিনি বাংলাদেশ মিলস্কেল রি-প্রসেস অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও জেসি অ্যাগ্রো ফার্মের চেয়ারম্যান। এ ছাড়া তিনি বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপকমিটির সদস্য।

জানা গেছে, চার বছর আগে এরশাদ উদ্দিন নিজ এলাকায় জে সি অ্যাগ্রো ফার্ম নামে একটি খামার গড়ে তোলেন। বর্তমানে ২৫টি গরু দুধ দিচ্ছে। প্রতিদিন খামার থেকে ৭০-৭৫ কেজি দুধ উৎপাদিত হচ্ছে। প্রতি রমজান মাসে সাধারণ মানুষের পুষ্টি চাহিদার কথা মাথায় রেখে নাম মাত্রমূল্য ১০ টাকা কেজিদরে দুধ বিক্রি করে আসছেন তিনি। রমজানের প্রথম দিন থেকেই প্রতিদিন সকাল ১১টায় খামার থেকে উৎপাদিত দুধ বিক্রি করা হয়। যেখানে নিজ এলাকা ছাড়াও আশপাশের বিভিন্ন এলাকা থেকে নিম্ন আয়ের মানুষজন দুধ নিতে আসেন। সাধারণত বাজারে প্রতি লিটার দুধ ১২০ থেকে ১৩০ টাকা কেজি ধরে বিক্রি করা হচ্ছে। যে কেউ তার খামার থেকে মাত্র ১০ টাকা কেজি দরে সর্বোচ্চ ১ কেজি দুধ কিনতে পারবেন।

এরশাদ উদ্দিন বলেন, বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ব্রেস্ট প্র্যাকটিসের জন্য আমাকে সম্মাননা দেওয়ায় আল্লাহর কাছে কৃতজ্ঞ। আমাকে অনুপ্রেরণা জুগিয়েছে আমার দরিদ্র পরিবার থেকে উঠে আসার গল্প। আমি খুব দরিদ্র পরিবার থেকে উঠে এসেছি। আমি মুসলিম আমাকে মরতে হবে।

তিনি বলেন, কোন স্বীকৃতি বা সম্মাননার প্রত্যাশায় আমি এ উদ্যোগ নেইনি। আমি সবসময় চেষ্টা করি গরিব অসহায় মানুষের পাশে থাকার জন্য। ভালো কাজ করার জন্য যদি রাষ্ট্র বা সমাজ থেকে স্বীকৃতি পাওয়া য়ায় তাহলে সেই মানুষজনের আরও ভালো কাজ করার আগ্রহ বেড়ে যাবে।

তিনি আরও বলেন, আমরা প্রত্যেকেই প্রত্যেকের জায়গা থেকে দেশ ও দেশের মানুষের জন্য ভালো কিছু করার চেষ্টা করি। তাহলে দেশকে আরও সামনে এগিয়ে নিয়ে যেত পারব। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আমাকে এই উদ্যোগটির জন্য ব্রেস্ট প্র্যাকটিস সম্মাননা প্রদান করেছে। কৃতজ্ঞতা প্রকাশ করছি ভোক্তা অধিকারের সকলের প্রতি। এই সম্মাননা আমাকে পরবর্তী দিনে আরও ভালো কাজের অনুপ্রেরণা জোগাবে। কৃতজ্ঞতা প্রকাশ করছি বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতি তারা আমার মতো ক্ষুদ্র মানুষের কাজগুলো দেশের মানুষের সামনের তুলে ধরার জন্য।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে বিশেষ অতিথি কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সভাপতি গোলাম রহমান, এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ এইচ এম সফিকুজ্জামান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মাতৃত্বের স্বাদ পেলেন ইয়ামি

ইরানের নতুন রাষ্ট্রপতির সঙ্গে কথা বললেন পুতিন

থাইল্যান্ডে বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা পাঠ করলেন বিপ্লব বড়ুয়া

আবুল মনসুর আহমদ-অধ্যাপক মযহারুল ইসলামের স্মরণে একক বক্তৃতা

শোরুম ম্যানেজার নেবে যমুনা গ্রুপ, পদ ৩০

ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে বজ্র-বৃষ্টির শঙ্কা

বঙ্গবন্ধু শান্তি পদক চালু করতে যাচ্ছে বাংলাদেশ

মৌসুম শেষে প্রিমিয়ার লিগের দলগুলো কত টাকা করে পাচ্ছে?

নারায়ণগঞ্জে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৪

গোরস্থান, মাদ্রাসার দান বাক্স ভেঙে চুরি

১০

‘শরীফ থেকে শরীফার গল্প’ বাদ দেওয়ার সুপারিশে এইচআরএফবি’র প্রতিবাদ

১১

পলাশ ও এন্ড্রু কিশোরের ফিরিয়ে দেওয়া গান গেয়েই আসিফের বাজিমাত

১২

রাইসির মৃত্যুতে শি’র মাতম

১৩

কর অঞ্চল-১৭, ঢাকায় ১০১ জনের বড় নিয়োগ

১৪

শিক্ষাপ্রতিষ্ঠানকে মাউশির ৯ নির্দেশনা

১৫

রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের শোক

১৬

গভর্নর, ডেপুটি গভর্নরদের সব প্রোগ্রাম বর্জন / প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

১৭

সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল দুই মোটরসাইকেল আরোহীর

১৮

সাভারে সড়ক দুর্ঘটনায় নিহত স্ত্রী, হাসপাতালে পুলিশ কর্মকর্তা

১৯

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর নাম ঘোষণা

২০
X