দিলীপ মজুমদার, কুমিল্লা ব্যুরো
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ০১:২১ পিএম
আপডেট : ২৯ মার্চ ২০২৪, ০১:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

কুমিল্লায় গত ১১ মাসে শতাধিক মামলায় গ্রেপ্তার ৪৬৭

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান। ছবি : কালবেলা
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান। ছবি : কালবেলা

কুমিল্লা দেশের একটি সীমান্তবর্তী জেলা হওয়ায় এখানে মাদক, ছিনতাই, চোরাচালান ও কিশোর গ্যাংসহ সব ধরনের অপরাধপ্রবণতা বেড়েই চলেছে। কুমিল্লাকে মাদকের ট্রানজিট বলা হয়ে থাকে। ভারতের পার্শ্ববর্তী জেলা হওয়ার কারণে মাদক ও চোরাচালান এবং আগ্নেয়াস্ত্র খুব সহজেই এখানে প্রবেশ করে। এর মধ্যে মাদক, চোরাচালান, আগ্নেয়াস্ত্র, বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরি এবং চাঞ্চল্যকর হত্যা মামলাসহ বড় ধরনের অপরাধ ঠেকানোসহ

নিষিদ্ধ সংগঠনের অপকর্ম ও জঙ্গি তৎপরতা দমনে জেলা ডিবি পুলিশ করে যাচ্ছে। এ ছাড়া বিগত সময়ে সংঘটিত কয়েকটি হত্যা মামলার রহস্য উদঘাটনে কাজ করেছে জেলা গোয়েন্দা পুলিশ ডিবি। এরই ধারাবাহিকতায় গত ১১ মাস পর্যন্ত শতাধিক মামলায় ৪৬৭ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।

কুমিল্লা জেলা ডিবি সূত্রে জানা যায় যে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ডিবি পুলিশের দায়ের করা মাদক মামলার আসামি ২৮২ জন, অস্ত্র মামলায় ২১ জন, ডাকাত দলের সদস্য ২৪, চোর ৩৯ জন ও অন্যান্য মামলায় ১০১ জনসহ মোট ৪৬৭ জন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময় আটজন ভিকটিমকেও উদ্ধার করতে সক্ষম হয়েছে চৌকস ডিবির সদস্যরা। এ ছাড়া জব্দ করা করা হয় দেশি ও বিদেশি আগ্নেয়াস্ত্র ১৫টি, পিস্তলের গুলি ৫৮টি, ম্যাগাজিন ৫টি, ইয়াবা ট্যাবলেট ৪৭ হাজার ৩৮১ পিস, ট্যাপেন্টাডল ট্যাবলেট ২৮ হাজার ৫৬০ পিস, গাঁজা দু’হাজার ৩৪০ কেজি, ফেনসিডিল তিন হাজার ৩৬৫ বোতল, বিদেশি মদ ৫১৮ বোতল ও ইস্কাফ সিরাপ ৩৬২ বোতল। একইসঙ্গে মাদক পরিবহনে ব্যবহৃত গাড়ি ৫০টি, চোরাই মোটরগাড়ি ৭০টি উদ্ধার করা হয়।

চোরাচালান হিসেবে নগদ এক কোটি ১৬ লাখ ৫০০ টাকা, স্বর্ণ ১০ ভরি ২ আনা, ইউএস ডলার পাঁচ হাজার ১১০ ডলার, জালনোট এক লাখ টাকার, সরকারি বৈদ্যুতিক তার ২০০ কেজি ও দেশি প্রজাতির কাছিম ১৬টি জব্দ করা হয়েছে। এ ছাড়াও বিভিন্ন থানা এলাকায় ডাকাতি, চুরি ও খুন মামলার রহস্য উদ্ঘাটন করা হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার (২৮ মার্চ) জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, জেলার ক্রিটিক্যাল মামলাগুলো ডিবিতে হস্তান্তর করা হয়। বাস টার্মিনাল দখল নিয়ে আধিপত্য বিস্তার, আগ্নেয়াস্ত্র উদ্ধার, কিশোর গ্যাংয়ের হোতাদের আটক করেছে কুমিল্লা ডিবি।

এ ছাড়া বিপুল পরিমাণ ইয়াবা, ফেনসিডিল, বিদেশি বিয়ার, স্কার্ফসহ সব ধরনের মাদক, জাল নোট, ডলার, ভারত থেকে আসা চোরাই শাড়ি, থ্রিপিস, চোরাই মোবাইল উদ্ধার, আগ্নেয়াস্ত্র, অন্যান্য মালামাল জব্দের পাশাপাশি কুমিল্লার বিভিন্ন চাঞ্চল্যকর হত্যা মামলার আসামিদের গ্রেপ্তার করার সক্ষমতা দেখিয়েছে জেলা গোয়েন্দা সংস্থা (ডিবি)।

কুমিল্লা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ বড়ুয়া বলেন, জেলার সাধারণ মানুষের জান-মাল ও আইনশৃঙ্খলা রক্ষার্থে ডিবি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আগামীতে করে যাবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং অনুষদের ‘অ্যালামনাই রিকানেক্ট’ অনুষ্ঠিত

আইএবি অ্যাওয়ার্ডস পেলেন যারা

এল নিনোর কারণেই বাংলাদেশে এত গরম!

সেই ছাত্রলীগ নেতাকে অব্যাহতি

ঝালকাঠিতে বাসচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

বায়ুদূষণে শীর্ষে বাগদাদ, ঢাকার অবস্থান কত?

হিটস্ট্রোকে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর মৃত্যু, নির্বাচন স্থগিত

ব্যাংকক থেকে আজ দেশে ফিরবেন প্রধানমন্ত্রী

নির্বাচনী সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে দিনাজপুরে নিহত ১

দুপুর ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১০

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১১

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১২

২৯ এপ্রিল : নামাজের সময়সূচি

১৩

বনভূমি সংরক্ষণে নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

১৪

রাতে চা-বিড়ির দোকান বন্ধ রাখার নির্দেশ

১৫

১৫৫ জনকে নিয়োগ দেবে সিভিল সার্জনের কার্যালয়

১৬

তাপপ্রবাহে শিক্ষার্থীরা মাঠে-ঘাটে ঘোরার চেয়ে ক্লাস নিরাপদ: শিক্ষামন্ত্রী

১৭

তথ্যপ্রযুক্তি খাতে কর অব্যাহতির মেয়াদ না বাড়াতে আইএমএফের পরামর্শ 

১৮

চেন্নাইয়ের জয়ে ফেরার ম্যাচে মোস্তাফিজের ২ উইকেট

১৯

নবনিযুক্ত রেড ক্রিসেন্ট চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ

২০
*/ ?>
X