শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশ : ১৮ মে ২০২৪, ০৩:৫০ এএম
অনলাইন সংস্করণ

মিছিলে গিয়ে শ্রমিক লীগ নেতার মৃত্যু

শ্রমিক লীগ নেতা মন্টু খান। ছবি : সংগৃহীত
শ্রমিক লীগ নেতা মন্টু খান। ছবি : সংগৃহীত

শরীয়তপুর জেলা আওয়ামী লীগের মিছিলে গিয়ে তীব্র গরমে হৃদরোগে আক্রান্ত হয়ে মন্টু খান নামে এক ইউনিয়ন শ্রমিক লীগ নেতার মৃত্যু হয়েছে। শুক্রবার (১৭ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, মন্টু খান সদর উপজেলার তুলাশার ইউনিয়ন শ্রমিক লীগের সেক্রেটারি ছিলেন। মিছিল শেষে সন্ধ্যা ৬টার দিকে তিনি অসুস্থবোধ করলে, হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলেন। পরে পরিবারের স্বজন ও সহকর্মী রাজনৈতিক কর্মীরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শরীয়তপুর সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক শেহেরিয়ার ইয়াসিন কালবেলাকে এই মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মন্টু খান সদর উপজেলার তুলাশার ইউনিয়নের আড়িগাঁও এলাকার কুটি মিয়া খানের ছেলে। যারা তাকে হাসপাতালে এনেছিলেন, তাদের কাছে জানতে পেরেছি তিনি নাকি আজকে মিছিলে গিয়েছিলেন। পরে তিনি অসুস্থ বোধ করলে হঠাৎ জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর তার শ্বাস প্রশ্বাস বন্ধ হয়ে যায়। পরে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে তাকে হাসপাতালে আনা হয়। মন্টু খানকে যখন হাসপাতালে আনা হয়েছিল, তখন তার দেহে রক্তের কোনো পালস পাওয়া যাচ্ছিল না। এমনকি তার হৃদযন্ত্র কাজ করছিল না। মূলত তাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিল। পরে আমরা তার ইসিজি করি। প্রাথমিকভাবে ধারণা করছি, তিনি সম্ভবত হৃদযন্ত্র ক্রীয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

শরীয়তপুর জেলা আওয়ামী লীগ ও স্থানীয় সূত্র জানায়, শুক্রবার আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে শরীয়তপুর জেলা আওয়ামী লীগ জেলা শহরে শোভাযাত্রার আয়োজন করে। স্থানীয় সংসদ সদস্য (শরীয়তপুর -১ আসন) ইকবাল হোসেন অপু ওই শোভাযাত্রার নেতৃত্ব দেন। শোভাযাত্রা উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে নেতা-কর্মীরা মিছিল নিয়ে জেলা শহরের শহীদ মিনারের সামনে জরো হন। তুলাসার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জাহিদ ফকিরের নেতৃত্বে আড়িগাঁও বাজার থেকে একটি মিছিল জেলা শহরে আসে। ওই মিছিলে স্লোগান দিতে দিতে আসেন মন্টু খান। দুপুর সাড়ে ৩টার দিকে আড়িগাঁও বাজার থেকে মিছিলটি শুরু করা হয়। ৩ কিলোমিটার পথ হেঁটে মিছিলটি শহরের শহীদ মিনার চত্বরে পৌঁছায়। এরপর সাড়ে ৫টার দিকে সংসদ সদস্য ইকবাল হোসেন ও আওয়ামী লীগ নেতাদের নেতৃত্বে মিছিলটি পুনরায় শহীদ মিনার চত্বর হতে চৌরঙ্গি মোড়ে বঙ্গবন্ধু চত্বরে যায়। মিছিল শেষে বাড়ি ফেরার পথে সাড়ে ৬টার দিকে অসুস্থ হয়ে পড়েন শ্রমিক লীগ নেতা মন্টু খান।

খবর পেয়ে সংসদ সদস্য ইকবাল হোসেন অপু ও ঘোড়া মার্কা প্রতীকের উপজেলা চেয়ারম্যান প্রার্থী সদর হাসপাতালে ছুটে যান। পরে তারা মন্টু খানের পরিবারের সদস্যদের সমবেদনা জানান। তাদের পাশে থাকার আশ্বাস দেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী রাসেল সরদার বলেন, আমরা তুলাসার ইউনিয়ন থেকে আওয়ামী লীগের প্রোগ্রামে মিছিল নিয়ে বের হয়েছিলাম। মিছিলে যাওয়ার পরে অনেক গরমে মন্টু ভাই অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে একটি দোকানে নিয়ে পানি খাওয়াই। এর একটু পরেই সে মাটিতে পড়ে যায়। তাকে দ্রুত হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক বলেন তিনি মারা গেছেন।

এই বিষয়ে জানতে চাইলে উপজেলার তুলাশার ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান, জাহিদ ফকির কালবেলাকে বলেন, আজকে আমি আমার কর্মীকে হারায়নি আমার ভাইকে হারিয়েছি। এই গরমের মধ্যে মিছিল করলে কোনো কর্মী মারা যাবে তা ভাবতে পারিনি। মন্টু আমার রক্তের কেউ না হলেও তার সঙ্গে আমার আত্মার সম্পর্ক ছিল। আমার বিপদ আপদে সব সময় ঝাঁপিয়ে পড়ত। তাকেই আমি নিজের হাতে তুলাশার ইউনিয়ন শ্রমিক লীগের সেক্রেটারি বানিয়েছিলাম। আজকে সব শেষ।

শরীয়তপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে বলেন, আওয়ামী লীগের সভানেত্রীর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে আমরা প্রতিবছরই বিভিন্ন কর্মসূচি পালন করি। এ বছরও শোভাযাত্রা ও আলোচনা সভা করেছি। ওই শোভাযাত্রায় যোগ দিয়ে শ্রমিক লীগ নেতা মন্টু মৃত্যুর ঘটনাটি অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, মন্টু আড়িগাও বাজারের চায়ের দোকান চালিয়ে জীবিকা নির্বাহ করত। শুনেছি তার স্ত্রী ও তিন শিশু সন্তান রয়েছে। ওই দোকানের আয় দিয়েই তিন সন্তানের পড়ালেখা ও ভরনপোষণ চলত। মন্টু আওয়ামী লীগের রাজনীতির জন্য নিবেদিত প্রাণ ছিল। আমরা জেলা আওয়ামী লীগ মন্টুর পরিবারের পাশে থাকব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১০

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১১

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১২

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৩

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৪

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৫

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৬

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৭

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

১৮

নাসিক কাউন্সিলর ইসরাফিল প্রধান গ্রেপ্তার

১৯

সিলেট বিভাগে ২৯ মামলায় গ্রেপ্তার ২১৭

২০
X